অবশেষে ফেডারেল রিজার্ভের পদক্ষেপ নিয়ে অপ্রিয় সত্য তুলে ধরল একটি ব্যাংক

MarketDeal24.Com – গড় মুদ্রাস্ফীতি লক্ষ্য ২% এ নিয়ে গেছে ফেডারেল রিজার্ভ। মূলত মুদ্রাস্ফীতি সামান্য বাড়িয়ে বেকারত্ব হারকে কিছু সময়ের জন্য কমিয়ে রাখার চেষ্টা। এ নিয়ে কম আলোচনা সমালোচনা হচ্ছে না।

ফেডের এমন পদক্ষেপ বারবার ঘটছে বলে দাবী অনেকের। তবে এর পিছনে একটাই কারণ থাকতে পারে আর তা হলো আগামী পাঁচ বছর মার্কেটকে যাবতীয় আতঙ্কের হাত থেকে দূরে রাখা যেন তা কোনো নেতিবাচক প্রভাব ফেলতে না পারে। তবে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ফেডারেল রিজার্ভ সহসাই অর্থ ও রাজস্ব নীতিতে কড়াকড়ি আরোপ করতে পারে।

ফেডারেল রিজার্ভ

তবে ফেডারেল রিজার্ভ এক্ষেত্রে বেশ কিছু ব্যাপারে নীরবতা পালন করেছে। যার মধ্যে রয়েছে ব্যাঙ্কটির একের পর এক ব্যর্থতা, ইতিবাচক মুদ্রাস্ফীতি সৃষ্টিতে ব্যর্থতা, সম্পদের অবমূল্যায়ন। এতে করে মধ্যবিত্তদের জীবনযাত্রায় পরিবর্তন ঘটেছে। সেই সাথে ফেডারেল রিজার্ভ গত কয়েকদিন বিশ্ব অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব ফেলে চলেছে।

তবে একজন ব্যাংকার এসব ব্যাপারে বলার সৎসাহস রেখেছিল আর তিনি হলেন র‍্যাবো ব্যাংকের ফিলিপ ম্যারি। তিনি ফেডারেল রিজার্ভের পদক্ষেপগুলোকে সম্পূর্ণ ভুল বলে আখ্যায়িত করেন।

Forexmart

তিনি বলেন যদি ফেডারেল রিজার্ভের পদক্ষেপ আরেকটু ভেবেচিন্তে নেয়া হয় সেক্ষেত্রে আমেরিকার সর্বস্তরের জনসাধারণ এর দ্বারা উপকৃত হত।

তবে এ কথা সবাই স্বীকার করবে যে ফেডারেল রিজার্ভের উচিত নিজেদের পদক্ষেপসমূহ নিজেদেরই আরেকটু ভালভাবে যাচাই করে দেখা। যাতে করে সম্পদের অবমূল্যায়ন সহনীয় মাত্রায় আসে।

ফেডের অর্থ ও রাজস্ব নীতি পুঁজিবাদকে উশকে দিয়েছে যাতে মুনাফার সম্ভাবনা ১% থাকলেও ঝুঁকি থাকবে সম্পূর্ণ ৯৯%। বর্তমান পরিস্থিতি একটি বিষয় স্পষ্ট করে দিয়েছে তা হলো ফেডের পদক্ষেপে উপকৃত হচ্ছে শুধুমাত্র যারা সম্পদশালী ধনিকশ্রেণী। অপরদিকে যারা ক্ষুদ্র ব্যবসা এবং অল্প আয়ের অধিকারী তারা সবচেয়ে বেশি কষ্ট করছে। ফেডারেল রিজার্ভ নিজেকে আমেরিকার অর্থনৈতিক সমস্যার সমাধান মনে করলেও তাদের বোঝা উচিত অনেক ক্ষেত্রে তারা নিজেরাই সমস্যার সৃষ্টি করেছে।

ফেডারেল রিজার্ভের ফ্রেমওয়ার্ক রিভিউ দীর্ঘমেয়াদী অচলাবস্থার সৃষ্টি করেছে এবং তা আগামী কয়েক বছরের জন্য প্রাসঙ্গিক নয়। ফেড তাদের পদক্ষেপ নিয়ে গভীরভাবে চিন্তা করছে না তাই অনেক অপ্রাসঙ্গিক পদক্ষেপ গৃহীত হয়েছে।

ফেড দীর্ঘমেয়াদী অনেক পরিকল্পনা গ্রহণ করলেও পাওয়েলকে এ ব্যাপারে স্পষ্ট কিছু বলতে শোনা যায়নি। মুদ্রাস্ফীতি নিয়েও একই কথা প্রযোজ্য।

মার্কিন অর্থনীতির অনেক সমস্যার মূলে রয়েছে ফেডারেল রিজার্ভ। বর্তমান অবস্থা থেকে এটাই প্রমাণিত হয় যাদের সম্পদ বেশি তাদের দিকেই ফেডারেল রিজার্ভের খেয়াল কিন্তু আমেরিকার মধ্যবিত্ত শ্রেণী নিয়ে তাদের কোনো মাথাব্যথা নেই।

খারাপ সংবাদ ইউরোপের ইক্যুইটি ক্রয়ের অন্যতম সুযোগ: নাট্যক্সিস

  • EUR/USD: টেকনিক্যাল এনালাইসিস | ১লা সেপ্টেম্বর, ২০২০
    সেপ্টে ০১, ২০২০

leave a reply