অর্থনীতির সংকোচনের পরেও সুদের হারে কমতি কোনো নিশ্চিত সিদ্ধান্ত নয় দক্ষিণ আফ্রিকার জন্যে

অর্থনীতির সংকোচনের পরেও সুদের হারে কমতি কোনো নিশ্চিত সিদ্ধান্ত নয় দক্ষিণ আফ্রিকার জন্যে অর্থনীতির সংকোচনের পরেও সুদের হারে কমতি কোনো নিশ্চিত সিদ্ধান্ত নয় দক্ষিণ আফ্রিকার জন্যে

(ব্লুম্বার্গ) – আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ অর্থনীতি দক্ষিণ আফ্রিকার অর্থনীতি চলমান বছরের প্রথম ত্রৈমাসিক সময়কালে প্রত্যাশার চেয়েও বেশি হরে সঙ্কুচিত হওয়ার পরেও দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাব্য হার কমে যাওয়ার আশংকায় দেশটির কেন্দ্রীয়ব্যাঙ্ক রিসার্ভ ব্যাঙ্ক দেশটিতে বিদ্যমান সুদের হারের মধ্যে কমতি আনতে নারাজ।

একটি বছরের ত্রৈমাসিক সময়কালের মধ্যে অর্থনীতির অবস্থাকে যাঁচাই করার জন্যে রিসার্ভ ব্যাঙ্কের নিকট থাকা উপাদানগুলোর মধ্যে অর্থনীতির সম্ভাব্য প্রবৃদ্ধির হার এবং বাস্তবিক অর্থে প্রবৃদ্ধির হারের মধ্যেকার পার্থক্য হলো অন্যতম। দেশটির কেন্দ্রীয়ব্যাঙ্কের পূর্বাভাস অনুযায়ী ২০১৪ সালের পর থেকে ত্রৈমাসিক সময়কালের অর্থনৈতিক প্রবৃদ্ধি ঋনাত্নক হরে বৃদ্ধি পাচ্ছে এবং যা আগামী দুই বছরেও ঘুরে দাঁড়াতে পারবে না বলেও ব্যাঙ্কের ধারণা।

পরিস্থিতি সম্পর্কে দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয়ব্যাঙ্কের গভর্নর লেসেটাজা কগন্যাগ বলেন, “অর্থনীতির দ্বারা উৎপাদিত পণ্য বা সেবার মোট পরিমান এখন ঋনাত্নক, কিন্তু অবস্থা থেকে মনে হচ্ছে মুদ্রানীতিকে হতে হবে অনেকটা খোলামেলা।” তিনি আরও বলেন, “চলমান বছরের প্রথম ত্রৈমাসিক সময়কালের 3.2% হারের বাৎসরিক সংকোচনের হার অর্থনীতির সম্ভাব্য প্রবৃদ্ধির হারকে নিচে নামিয়ে আনবে, যা অন্যদিকে এই দুইটির মধ্যে দূরত্বকে কমিয়ে দিবে।”

দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয়ব্যাঙ্কের নীতিনির্ধারণী পরিষদের সর্বশেষ বৈঠকের বিবরণীতে মুদ্রানীতির সম্প্রসারণের প্রতি সমর্থনের বিষয়টি উঠে আসে। যার মধ্যে ছিলো ঐ পরিষদের পাঁচ জনের মধ্যে থেকে দুই জনের সমর্থন। উল্লেখ্য, সর্বশেষ ২০১৮ সালের মার্চ মাসে ব্যাঙ্কের মুদ্রানীতি নির্ধারণী পরিষদের বৈঠকে একজন সদস্য সুদের হারের মধ্যে কমতি আনার প্রতি সমর্থন প্রকাশ করেছিলেন।

Forexmart

বিশেষজ্ঞদের মতে, দেশটির কেন্দ্রীয়ব্যাঙ্কের দ্বারা নির্ধারিত মুদ্রাস্ফীতির হার এখন 3% থেকে 6% এর নির্ধারিত লক্ষ্যমাত্রার রেঞ্জের মধ্যে আছে। দেশটির সংবিধান অনুযায়ী কেন্দ্রীয়ব্যাঙ্কের প্রধান দায়িত্ব হলো একটি ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক প্রবৃদ্ধির স্বার্থে অর্থনীতিতে মূল্যের স্থিতিশীলতা বজায় রাখা।

গতকাল মঙ্গলবার ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয় যে, তারা সংবিধানে পরিবর্তন আনার মাধ্যমে কেন্দ্রীয়ব্যাঙ্কের উদ্দেশ্যের মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং বেকারত্বের হারের মধ্যে হ্রাস আনার বিষয়টিও অন্তর্ভুক্ত করবেন।

সূত্র- investing.com

leave a reply