বিনিয়োগকারীদের নজর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর উপর|অর্থনৈতিক ক্যালেন্ডার: এই সপ্তাহে দৃষ্টি রাখার মতো পাঁচটি বিষয়

0
111 views
বিনিয়োগকারীদের নজর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর উপর|অর্থনৈতিক ক্যালেন্ডার: এই সপ্তাহে দৃষ্টি রাখার মতো পাঁচটি বিষয়

বিশেষজ্ঞদের মতে সদ্য আরম্ভ হওয়া সপ্তাহ রাজনৈতিক দিক থেকে অনেক ঘটনাবহুল হতে পারে।

এই সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেই দেশটির আইনসভা

কংগ্রেস এর যৌথ অধিবেশনের উদ্দেশ্যে ভাষণ দিবেন যেটি State of the Union নামে পরিচিত। এই সপ্তাহেই ডোনাল্ড ট্রাম্প তার চার বছরের মেয়াদকালের শেষের দুই বছর শুরু করতে যাচ্ছেন। অন্যদিকে, ট্রাম্পের বিরুদ্ধে চলমান রয়েছে একটি স্বাধীন তদন্ত যার উদ্দেশ্য হলো ট্রাম্প কর্তৃক রাশিয়ান সরকারের সাথে ২০১৬ সালের নির্বাচনে কারচুপি করার অভিযোগ তদন্ত।

তাছাড়া এই সপ্তাহে বিনিয়োগকারীদেরকে আশস্থ করার লক্ষে মার্কিন কেন্দ্রীয়ব্যাংক ফেডারেল রিসার্ভ এর প্রধান জেরোম পাওয়েলও জনসম্মুখে আসতে পারেন।উল্লেখ্য, অর্থনীতির গতি প্রকৃতি সম্পর্কে বিনিয়োগকারীরা এখনো অনেকটা শংকিত।তথ্য বা প্রতিবেদন প্রকাশের দিক থেকেও এই সপ্তাহ গুরুত্বপূর্ণ। Institute for Supply Management’s বা ISM কর্তৃক দেশটির সেবাখাতের উপরে একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার কথা রয়েছে।




এরমধ্যে S&P 500 সূচকের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানগুলোর ৯০টি বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে এই সপ্তাহে যেটি গত বছরের শেষের তিন মাসের আর্থিক অর্জনের দিকে আলোকপাত করবে।

বিশ্বের অন্যদিকে, আটলান্টিক মহাসাগরের ঐপাড়ে, ব্রিটেনের কেন্দ্রীয়ব্যাংক ব্যাঙ্ক অব ইংল্যান্ড বসতে যাচ্ছে একটি নীতিনির্ধারণী বৈঠকে।যদিও অনুষ্ঠিতব্য এই বৈঠক থেকে বিনিয়োগকারীরা মুদ্রানীতির কোনো ধরণের পরিবর্তন আশা করছেন না তবুও ব্রেক্সিট সম্পর্কে চলমান অস্থিরতা এই বৈঠককে করে তুলেছে গুরুত্বপূর্ণ।

আরম্ভ হতে যাওয়া সপ্তাহের ঠিক আগমুহূর্তে MarketDeal24 এর পক্ষ থেকে ৫টি অতি গুরুত্ব বিষয় সম্পর্কে একটি তালিকা প্রস্তুত করা হয়েছে যা একজন বিনিয়োগকারীকে বাজারের সার্বিক অবস্থা এবং এর গতি প্রকৃতি বুঝতে সাহায্য করবে।

১।কংগ্রেসকে উদেশ্য করে প্রেসিডেন্ট ট্রাম্পের State of The Union ভাষণ

আসন্ন মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্র সময় (Eastern Time) রাত ৯:০০ মিনিটে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেই দেশের আইনসভা কংগ্রেসের উদ্দেশ্যে তার বাৎসরিক ভাষণ দিবেন যেটি সেই দেশে State of The Union ভাষণ নামে পরিচিত।

গত শুক্রবার সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে ট্রাম্প ইঙ্গিত দেন যে, তার আসন্ন এই ভাষণে ডেমোক্র্যাটদের সাথে থাকা তার চলমান দ্বন্দ্বের কথা উঠে আসবে। উল্লেখ্য, মার্কিন-মক্সিকো আন্তর্জাতিক সীমান্তে একটি সীমানা প্রাচীর তৈরী করা নিয়ে ডেমোক্র্যাটদের সাথে প্রেসিডেন্ট ট্রাম্পের একটি তীব্র দ্বন্দ্ব চলমান এবং যার জন্যে ৩৫ দিন ধরে মার্কিন সরকারে একটি shutdown ও হয়েছে।

সীমানা প্রাচীর নির্মাণের বিষয় ছাড়া প্রেসিডেন্ট ট্রাম্পের ভাষণে আরো থাকছে এমন ক্ষেত্রগুলো যেগুলোতে প্রেসিডেন্ট ট্রাম্প মনে করেন তার দল রিপাবলিকান এবং ডেমোক্র্যাটরা একযোগে কাজ করতে পারে যেমন স্বাস্থ্যখাত, দেশের অবকাঠামোর উন্নয়ন ইত্যাদি।




২।ফেডারেল রিসার্ভ এর বিভিন্ন কর্মকর্তাদের পক্ষ থেকে দেয়া আসন্ন বক্তব্যগুলো

উল্লেখ্য, এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয়ব্যাংক ফেডারেল রিজার্ভার বিভিন্ন কর্মকর্তাদের বিভিন্ন বৈঠকগুলোতে বক্তব্য দেয়ার কথা রয়েছে।

মুদ্রানীতি এবং সুদের হার সম্পর্কে কোনো ধরণের ইঙ্গিত পাওয়ার জন্যে এই সকল বক্তব্যগুলো অনেক গুরুত্বপূর্ণ হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

আসন্ন এই বক্তব্যগুলোর মধ্যে গুরুত্বের দিক থেকে সর্বপ্রধান হলো ব্যাংকটির চেয়ারম্যান জেরোম পাওয়েল এর বক্তব্য।আসন্ন বুধবারে মার্কিন সময় (Eastern Time) সন্ধ্যা ৭:০০টায় ওয়াশিংটনে শিক্ষকদের উদ্দেশ্যে দেয়া একটি টাউন হল বৈঠকে তার বক্তব্য দেবার কথা।

তাছাড়া ফেডারেল রিসার্ভ এর ভাইস চেয়ারম্যান রিচার্ড ক্লারিদা, ব্যাংকটির ক্লিভল্যান্ড অঙ্গের প্রধান লরেত্তা মেস্টার, সেইন্ট লুইস অঙ্গের প্রধান জেমস বুলার্ড এবং ব্যাংকার গভর্নর রান্ডাল কেয়ারলেস এর বক্তব্যগুলো পেতে যাচ্ছে বাজারের মনোযোগ।

উল্লেখ্য গত সপ্তাহে, মার্কিন কেন্দ্রীয়ব্যাংক সুদেরহারের মধ্যে কোনো ধরণের পরিবর্তন আনে নাই এবং আগামীতে সুদের হরে উর্ধমুখী পরিবর্তনের ব্যপারে সবাইকে ধৈর্য্যশীল হওয়ার পরামর্শ দেয়।

৩. US ISM কর্তৃক সেবাখাতের PMI সমীক্ষা প্রতিবেদন প্রকাশ

ISM কর্তৃক পরিচালিত একটি সমীক্ষা প্রতিবেদন প্রকাশিত হবার কথা রয়েছে মঙ্গলবার সকাল মার্কিন সময় (Eastern Time) সকাল ১০:০০ মিনিটে। এই প্রতিবেদনটি গত জানুয়ারী মাসের মার্কিন যুক্তরাষ্ট্রের সারা দেশব্যাপি চলমান সেবাখাতের একটি সামগ্রিক চিত্র তুলে ধরবে।গত মাসের প্রকাশিত প্রতিবেদনের 57.6 পয়েন্টের বদলে এই মাসে নতুন প্রতিবেদনে তা 57.0 পয়েন্ট হবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

ISM এর সমীক্ষা প্রতিবেদন ছাড়াও এই সপ্তাহে প্রকাশিতব্য অন্যান্য তথ্য প্রতিবেদনগুলো অনেকটা হালকা প্রকৃতির যেমন factory orders সম্পর্কিত তথ্য, সাপ্তাহিক বেকারিত্বের দাবি সম্বলিত প্রতিবেদন, এবং বাণিজ্য বিষয়ক প্রতিবেদন।

গত শুক্রবারে প্রকাশিত তথ্যানুসারে জানুয়ারী মাসে দেশটিতে কর্মসংস্থানের সুযোগ ভালোই সৃষ্টি হয়েছে।মার্কিন সরকারের এর shutdown কারণে বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ত্রৈমাসিক GDP এর প্রতিবেদনটি সময়মতো প্রকাশ না হওয়ায় গত শুক্রবারের কর্মসংস্থানের প্রতিবেদনটিই অর্থনৈতিক কর্মকান্ডের পরিমাপে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

৪. Alphabet এবং Disney মুনাফার দিক থেকে একটি ব্যস্ত সপ্তাহ পার করেছে

আগামী সপ্তাহে S&P 500 সূচকের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্তত ৯০টি এমন প্রতিষ্ঠান আছে যারা নিজেদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে।S&P 500 সূচকের অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে অর্ধেক প্রতিষ্ঠানগুলো গত শুক্রবারের মধ্যে তাদের প্রতিবেদন প্রকাশ করেছে।প্রকাশকৃত ঐ সকল প্রতিবেদনগুলো পর্যালোচনা করে দেখা যায় যে, প্রায় ৭১% প্রতিষ্ঠান তাদের আয় সম্পর্কে করা পূর্বাভাসকে ছাড়িয়েছে এবং প্রায় ৬২% প্রতিষ্ঠানগুলো তাদের মুনাফার সম্পর্কে করা পূর্বাভাসকে ছাড়িয়েছে।

Alphabet (NASDAQ:GOOGL), Clorox (NYSE:CLX), Sysco (NYSE:SYY), Gilead Sciences (NASDAQ:GILD), এবং Seagate Technology (NASDAQ:STX) আগামী সোমবার তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে।




Walt Disney (NYSE:DIS), Snap (NYSE:SNAP), Viacom (NASDAQ:VIAB), Electronic Arts (NASDAQ:EA), BP (NYSE:BP), Archer-Daniels-Midland (NYSE:ADM), Ralph Lauren (NYSE:RL), Estee Lauder (NYSE:EL), এবং Tableau Software (NYSE:DATA) এর ফলাফলগুলো আগামী মঙ্গলবার বাজারের দৃষ্টি কাড়বে বলে আশা বিশ্লেষকদের।

General Motors (NYSE:GM), Eli Lilly (NYSE:LLY), Spotify (NYSE:SPOT), Chipotle Mexican Grill (NYSE:CMG), Take-Two Interactive (NASDAQ:TTWO), Regeneron (NASDAQ:REGN), Humana (NYSE:HUM), Boston Scientific (NYSE:BSX), Cummins (NYSE:CMI), Trivago (NASDAQ:TRVG), GoPro (NASDAQ:GPRO), iRobot (NASDAQ:IRBT), Match Group (NASDAQ:MTCH), Zynga (NASDAQ:ZNGA), FireEye (NASDAQ:FEYE), এবং Sonos (NASDAQ:SONO) আগামী বুধবার তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে। .

বৃহস্পতিবারে প্রকাশিত হবে এক সকল প্রতিষ্ঠানগুলোর আর্থিক প্রতিবেদন: Twitter (NYSE:TWTR), Grubhub (NYSE:GRUB), Expedia(NASDAQ:EXPE), Yum! Brands (NYSE:YUM), Dunkin Brands (NASDAQ:DNKN), Philip Morris (NYSE:PM), News Corp (NASDAQ:NWSA), Kellogg (NYSE:K), Mattel (NASDAQ:MAT), Skechers (NYSE:SKX), Tyson Foods (NYSE:TSN), Tapestry (NYSE:TPR), এবং World Wrestling Entertainment (NYSE:WWE).

সর্বশেষ, Arconic (NYSE:ARNC), Cleveland-Cliffs (NYSE:CLF), Phillips 66 (NYSE:PSX), এবং Hasbro (NASDAQ:HAS) প্রতিষ্ঠানগুলো সপ্তাহের শেষে আগামী শুক্রবারে প্রকাশ করতে যাচ্ছে তাদের প্রতিবেদনগুলো।

৫. ব্যাঙ্ক অব ইংল্যান্ড কর্তৃক নীতিনির্ধারণী ঘোষণা

ব্রিটিশ কেন্দ্রীয়ব্যাংক, ব্যাঙ্ক অব ইংল্যান্ডের গভর্নর মার্ক কারনেই এবং তার সহযোগীরা আগামী বৃহস্পতিবারে ব্রিটিশ সময় সকাল ৭:০০ মিনিটে একটি সাংবাদিক সম্মেলন অনুষ্ঠান করতে যাচ্ছেন।আশা করা যাচ্ছে আসন্ন এই সম্মেলনে তারা সুদের হারকে 0.75% তে রাখার ঘোষণা দিবেন।

অর্থনীতিবিদরা আশা করছেন যে সুদের হারের উপরে MPC কর্তৃক ৯-০ তে একটি ভোটাভুটি হবে যা সুদের হারকে স্থিতিশীল রাখার প্রতি সিদ্ধান্ত হবে।আর্থিক মহলে ব্যাঙ্ক অব ইংল্যান্ড কর্তৃক মুদ্রাস্ফীতির এই পূর্বাভাসকে দেখা হচ্ছে বিনিযয়কারীদের ব্যপারে ব্যাংকার মনোভাবের প্রতিফলন হিসেবে।

ব্যাংকটির এই বৈঠক ছাড়াও ব্রেক্সিট সম্পর্কে অনিশ্চয়তা এবং কোনো ধরণের চুক্তি ছাড়াই ব্রেক্সিট হবার সম্ভাবনা হয়ে থাকবে রাজনৈতিক আলোচনার কেন্দ্রবিন্দু।

আইনানুযায়ী আগামী ৫০ দিনের মধ্যে ব্রিটেনকে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসতে হবে এবং এখনো দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে’র দল কংসেরভেটিভ পার্টি ব্রেক্সিট এর প্রকৃতির ব্যপারে দ্বিধাবিভক্ত।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.