অস্ট্রিয়া এবং ইতালিতে লকডাউনের কড়াকড়ি শিথিল করা হলো

অস্ট্রিয়া এবং ইতালিতে লকডাউনের কড়াকড়ি শিথিল করা হলো অস্ট্রিয়া এবং ইতালিতে লকডাউনের কড়াকড়ি শিথিল করা হলো

MarketDeal24.Com – মহামারী করোনা ভাইরাস সংক্রমণে ২০ হাজারের অধিক মানুষ মৃত্যুবরণ করার পর এই মুহূর্তে কিছুটা যেন থমকে দাঁড়িয়েছে। কেননা করোনায় আক্রান্ত এবং করোনায় মৃতের সংখ্যা বিপুল পরিমাণে হ্রাস পাচ্ছে ইতালিতে। যার ফলে আত্মবিশ্বাস বেড়েছে উল্লেখিত রাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। উচ্চতর কর্তৃপক্ষ শিথিল করে দিয়েছে চলমান লকডাউন, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ব্যাপারে তারা বেশ আশাবাদী।

লকডাউন নিয়ে ইতালির এই সিদ্ধান্ত অনুসরণ করছে অস্ট্রিয়ার সরকার। এরই মধ্যে সেখানে খুলে দেয়া হয়েছে কয়েক হাজার দোকানপাট এবং ব্যবসা প্রতিষ্ঠান। সাধারণ মানুষের কড়াকড়িও শিথিল করা হয়েছে।

তবে তারপরও লকডাউন শিথিল এবং দোকানপাট ফের চালু হলেও দুটো দেশই সেখানকার নাগরিকদের কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে জোর দিয়েছে।

ইতালির সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে বিন্দুমাত্র শিথিল করা হয়নি লকডাউন, খোলা হয়নি কোনও ধরনের ক্ষুদ্র ও মাঝারি মাপের প্রতিষ্ঠান। শুধুমাত্র হাসপাতালগুলো বিরতিহীন সেবা দিয়ে যাচ্ছে। কঠোর লকডাউন বজায় থাকবে ইতালির উত্তরাঞ্চলের অন্যান্য এলাকায়। সেখানে পরিস্থিতি থাকবে আগের মতই।

Forexmart

তবে ঘরের ভিতর থেকে বের হতে পেরে যেন স্বস্তির নিঃশ্বাস ফেলছে দেশের জনগণ। খুলে দেয়া হয়েছে বইয়ের দোকান, শিশুদের ষ্টেশনারী এবং বস্ত্র বিতান। যদিও সাস্থ্যবিধি এবং অন্যান্য নিয়মকানুন কঠোরভাবে মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

উল্লেখিত দুটো দেশের মত স্পেনেও কিছু ব্যবসা প্রতিষ্ঠানও খুলেছে। ডেনমার্কে শিক্ষা প্রতিষ্ঠানগুলো পুনরায় তাদের কার্যক্রম চালু করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লকডাউন তুলে নেয়ার ইঙ্গিত দিয়েছেন

অপরদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংবাদ সম্মেলনে শিগগিরই যুক্তরাষ্ট্রে লকডাউন তুলে নেয়ার ইঙ্গিত দিয়েছেন আজ।

ফরাসি প্রধানমন্ত্রী ইমানুয়েল মাখোঁ লকডাউন এর মেয়াদ আরো চার সপ্তাহ বাড়িয়ে ১১ মে পর্যন্ত করার ঘোষণা দিয়েছেন। আর ভারত লকডাউন ৩ মে পর্যন্ত বাড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে আক্রান্তের হার কমে এলেও এখনই লকডাউন তুলে নেয়া ঠিক হবে না

সূত্র- Investing.com

leave a reply