আন্তর্জাতিক ব্যাংক এবং বন্ড এক্সচেঞ্জ বাজারগুলোকে একীভূত করতে যাচ্ছে চীন

আন্তর্জাতিক ব্যাংক এবং বন্ড এক্সচেঞ্জ বাজারগুলোকে একীভূত করতে যাচ্ছে চীন আন্তর্জাতিক ব্যাংক এবং বন্ড এক্সচেঞ্জ বাজারগুলোকে একীভূত করতে যাচ্ছে চীন

MarketDeal24.com – রবিবার পিপলস ব্যাঙ্ক অফ চায়না জানিয়েছে, চীন তাদের আন্তর্জাতিক ব্যাংক এবং বন্ড এক্সচেঞ্জ বাজারগুলোকে একীভূত করতে চাইছে। বিভক্ত হয়ে থাকা বন্ড বাজারগুলোকে একীভূত করা এবং আর্থিক নীতি সম্প্রচার ও ম্যাক্রো অর্থনৈতিক ব্যবস্থাপনার সুবিধার্থে এই পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানা গেছে।

এই পরিকল্পনার অধীনে যোগ্য বিনিয়োগকারীদের “সংযুক্ত” অবকাঠামোর সাহায্যে একে অপরের বাজারে লেনদেন করার মাধ্যমে বন্ড ক্রয় এবং বিক্রয় করার অনুমতি দেওয়া হবে বলে PBOC তাদের এক বিবৃতিতে জানিয়েছে।

দেশটির আন্তর্জাতিক ব্যাংক বন্ড বাজার ১৯৯৭ সালে গঠিত হয়েছিল এবং কেন্দ্রীয় ব্যাংকের তত্ত্বাবধানে এতোদিন যাবত পরিচালিত হয়ে এসেছে। এটি ইস্যু এবং ট্রেডিং ভলিউমের ক্ষেত্রে বন্ড এক্সচেঞ্জ বাজারের চেয়ে অনেক বড়।

বন্ড এক্সচেঞ্জ বাজার চীন সিকিওরিটিজ রেগুলেটরি কমিশন দ্বারা নিয়ন্ত্রিত হয়।

Forexmart

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, ২০১৯ এর মধ্যে, চীনের মোট বন্ড বাজার 99.1 ট্রিলিয়ন ইউয়ান ($143 বিলিয়ন ডলারে) পৌঁছেছে।

২০১৮ সাল থেকে চীনের কেন্দ্রীয় ব্যাংক দেশের আন্তর্জাতিক ব্যাংক এবং বন্ড এক্সচেঞ্জ বাজারগুলিতে বন্ড রেটিংয়ের যোগ্যতা অনুসারে একীভূত করার জন্য চাপ দিয়ে আসছিল। দুটি বাজারের মধ্যকার বাধাগুলো সরিয়ে দেয়ার প্রথম পদক্ষেপ হিসেবে মনে করা হচ্ছে এটিকে।

EU সম্মেলনের অচলাবস্থা ভাঙার জন্য নতুন প্রস্তাব চার্লস মিশেল এর

leave a reply