আপনি কি শেয়ার বাজারে বিনিয়োগকারী নাকি ট্রেডার?

MarketDeal24.Com – শেয়ার বাজারে বিভিন্ন পক্ষ অংশগ্রহণ করে থাকে। কেউ কেউ একই সঙ্গে বিনিয়োগকারী এবং ট্রেডার। অনেকে নিজেদের প্রশিক্ষণ এবং অভিজ্ঞতা শেয়ার মার্কেটে অংশগ্রহণ করে থাকে।

একটি বিষয়ে মনে রাখা দরকার, তা হলো ঝুঁকি সহনশীলতা এবং নির্ধারিত সময়সীমা সফলতার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে। বিনিয়োগকারী এবং ট্রেডারদের জন্য এমনটা অনুধাবনের কোনো বিকল্প নেই।

কিন্তু বিনিয়োগকারী এবং ট্রেডারদের মধ্যে পার্থক্য কোথায়?

বিনিয়োগকারীদের মাঝারি এবং দীর্ঘমেয়াদী বিস্তৃতি থাকে। ঝুঁকি সহনশীলতাও থাকে মাঝামাঝি পর্যায়ে। অপরদিকে ট্রেডারদের কিছু নির্দিষ্ট বিষয়ে খেয়াল রেখে চলতে হয়। বিভিন্ন ঐচ্ছিক প্রক্রিয়া ট্রেডারদের জন্য উন্মুক্ত রয়েছে। যেমন- ডে ট্রেড, সুইং ট্রেড কিংবা মার্কেটের উপর নির্ভর করে কোনো স্বল্পমেয়াদী ট্রেড।

বৃহৎ আকারের ক্যাশ পজিশন, নিয়ম শৃঙ্খলা, ধৈর্য এবং ঝুঁকির সম্ভাব্যতা অনুধাবন ট্রেডিংয়ের জন্য আবশ্যক। এনালাইসিস অনুসরণ করে ট্রেডারগণ যে কোনো সময়ে মার্কেটে প্রবেশ করতে পারে কিংবা মার্কেট থেকে প্রস্থান করতে পারে।

Forexmart

বিনিয়োগকারীরা যদি ট্রেডারদের মত কার্যক্রম চালিয়ে যায় সেক্ষেত্রে তারা অনিশ্চয়তার সম্মুখীন হতে পারে কারণ ট্রেডিংয়ের পদ্ধতি অনুসরণ করে তারা অভ্যস্ত নয়। এছাড়া শেয়ার ক্রয় বিক্রয়ের সময়সীমা নির্বাচনেও তাদের ভুল হয়।

আপনি কি বিনিয়োগকারী নাকি ট্রেডার? এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কত দ্রুত অর্থ উপার্জন করতে পারবেন তা অগ্রাধিকার দেয়া উচিত নয়। দুটো ক্ষেত্রেই কিছু সুবিধা অসুবিধা রয়েছে। ট্রেডার এবং বিনিয়োগকারী উভয়কেই বেশ কিছু সুবিধা অসুবিধার কথা মাথায় রেখে কাজ করতে হয়।

PrimeXBT – ক্রিপ্টো ট্রেডিংয়ের জগতে এক অনন্য ব্রোকার

২ Comments

  • জানুয়ারি থেকে মার্চে স্টক এক্সচেঞ্জের সূচকে ব্যাপক পতন: তথ্য সাউথ এশিয়ান স্টক এক্সচেঞ্জের
    জুলা ২০, ২০২০
  • ইউরোপিয়ান ইউনিয়নের শীর্ষ সম্মেলনে আপোষের সুযোগ রয়েছে: ম্যাক্রন
    আগ ২৪, ২০২০

leave a reply