ইউরোজোনের অর্থনীতি পুনরুদ্ধারের পথে; তবে GDP-তে হ্রাস অব্যাহত

MarketDeal24.Com – স্পেনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব অনেকাংশে নিয়ন্ত্রণে আনা হয়েছে এবং ইউরোপ মহাদেশ জুড়ে দেয়া ব্যবসায়ীক সীমাবদ্ধতা ধীরে ধীরে প্রত্যাহার করা হচ্ছে যা ইউরোজোনের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ন। যদিও পুরোপুরি পুনরুদ্ধারের জন্য এখনো অনেক দীর্ঘ পথ বাকি রয়েছে, তবুও ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের দ্বারা সবেমাত্র গৃহীত আর্থিক প্যাকেজটি অর্থনৈতিক পুনর্জাগরনের এই দীর্ঘ পথে অন্যতম সহায়ক হবে বলে সবাই মনে করছে।

এদিকে বিনিয়োগকারীদের উজ্জ্বল দৃষ্টিভঙ্গি অবশেষে ইউরোর বুল্লিশ অবস্থাকে পুনরায় জাগিয়ে তুলেছে। যা মার্কিন ডলারের বিপরীতে একে ২২ মাসের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় নিয়ে গেছে। ইউরোর এই চাহিদা মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের প্রভাব এবং তাদের রাজনৈতিক দুর্দশার কারণে বৃদ্ধি পেয়েছে।

তবে যুক্তরাজ্যের ব্রেক্সিট নাটক এবং ভারত, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকার মতো বড় উদীয়মান বাজারগুলিতে ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি কিছুটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

এদিকে শুক্রবার প্রকাশিত হতে যাওয়া ইউরোজোনের প্রাথমিক GDP এর প্রাক্কলনটি খুব একটা সম্ভাবনামূলক নয়। কারণ পূর্বাভাস অনুসারে সংখ্যাগুলি যতটা বিপর্যয়কর হওয়ার কথা, তা হলেও ইউরো এর ইতিবাচক পরিবর্তন এটিকে থামাতে সক্ষম হবে।

Forexmart

ইউরোজোনের অর্থনীতি এই প্রান্তিকে 11.3% হ্রাস পাবে বলে মনে করা হচ্ছে। যদিও এটি ইতোমধ্যে হ্রাস পেয়ে 14.0% এ নেমে গেছে।

ইউরোজোন GDP

বাজারে মার্কিন-চীন রাজনৈতিক উত্তেজনার প্রভাব সুদূরপ্রসারী

leave a reply