ইউরোপিয়ান ইউনিয়নের শীর্ষ সম্মেলনকে সামনে রেখে মার্কিন ডলার ঊর্ধ্বমুখী

MarketDeal24.Com – মার্কিন ডলার ঊর্ধ্বমুখী অবস্থা থাকলেও মার্কিন শেয়ার বাজার আগের ঊর্ধ্বমুখী অবস্থা থেকে সরে এসেছে। অর্থনৈতিক তথ্যের মিশ্র অবস্থা, ক্রমবর্ধমান করোনা সংক্রমণ এবং ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সুদের হার অপরিবর্তিত রাখা। এসবই ভূমিকা রাখবে ডলারের মূল্যমানের উপর। ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের বৈঠক এবং মার্কিন ভোক্তাদের মনোভাবের উপর নজর থাকবে বিনিয়োগকারীদের।

মার্কিন খুচরো বিক্রয় বিশ্লেষকদের প্রত্যাশাকেও ছাড়িয়ে গেছে, যা বৃদ্ধির মাসিক শতকরা পরিমাণ 7.5% এবং বাৎসরিক শতকরা পরিমাণ 1.1%। যদিও ক্রমবর্ধমান করোনা সংক্রমণের ফলে বেকার ভাতার আবেদন বৃদ্ধি পেয়ে সপ্তাহের শেষে ১.৩ মিলিয়নে এসে দাঁড়িয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৫ হাজারে এবং মৃত্যুর হার দৈনিক ১০০০ পর্যন্ত পৌঁছে গেছে। টেক্সাস, ক্যালিফোর্নিয়া এবং ফ্লোরিডায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি।

ইউরোপিয়ান ইউনিয়নের নেতারা করোনা সংক্রমণের পর এই প্রথমবারের মত মুখোমুখি বৈঠকে বসতে চলেছে এবং তারা রিকভারি ফান্ড নিয়ে একমত হয়ে একটি সমাধানে আসার চেষ্টা করবেন। বৃহৎ রাষ্ট্রসমূহ ইউরোপীয় ইউনিয়ন কমিশনের পরিকল্পনাকে সমর্থন দিচ্ছে যার অন্তর্ভুক্ত ৫০০ বিলিয়ন ইউরোর তহবিল।

Forexmart

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক তাদের পলিসি অপরিবর্তিত রেখেছে। Pandemic Emergency Purchase Program (PEPP) দ্বারা বিপর্যস্ত অর্থনীতিকে সহায়তা করতে বদ্ধপরিকর কেন্দ্রীয় ব্যাংকটি যার মোট পরিমাণ ১.৩৫ ট্রিলিয়ন ইউরো।

মার্কিন-চীন দ্বন্দ্ব এখনো থমথমে অবস্থায়। যুক্তরাজ্য Hauwei-এর উপর কড়াকড়ি আরোপ করেছে। হংকং এর উপর বেইজিংয়ের নিয়ন্ত্রণ আরোপের উপর প্রতিক্রিয়া দেখাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

AUD/USD পেয়ারটি 0.70 এর নিচে লেনদেন হচ্ছে যেখানে ডলার শক্তিশালী অবস্থায় আছে।

USD/JPY পেয়ারটি লেনদেন হচ্ছে 107 এ। টোকিওতে বেড়ে চলছে করোনা সংক্রমণের সংখ্যা। সেইফ হ্যাভেনের প্রবাহ ইয়েনকে তেমন লাভবান করতে পারছে না।

Gold নিম্নমুখী অবস্থায় $1,800 এর নিচে লেনদেন হচ্ছে অপরদিকে WTI Crude Oil এর মূল্যমান স্থিতিশীল অবস্থায় $40 এর উপর।

ক্রিপ্টোকারেন্সিও স্থিতিশীল অবস্থায় রয়েছে যেখানে বিটকয়েনের মূল্যমান $9,100 এর উপর অবস্থান করছে।

২০২০ সালে ইউরোজোনের GDP হ্রাস পাবে 8.3%: ECB

  • শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ১৭ই জুলাই, ২০২০
    আগ ২৪, ২০২০

leave a reply