ADVERTISING

ইউরোপিয়ান ইউনিয়ন শীর্ষ সম্মেলনের কারণে ইউরোপের শেয়ার বাজার নিম্নমূখী

ইউরোপিয়ান ইউনিয়ন শীর্ষ সম্মেলনের কারণে ইউরোপের শেয়ার বাজার নিম্নমূখী ইউরোপিয়ান ইউনিয়ন শীর্ষ সম্মেলনের কারণে ইউরোপের শেয়ার বাজার নিম্নমূখী

MarketDeal24.Com – ইউরোপের শেয়ার বাজার সোমবার নিম্নমূখী অবস্থায় ছিল।বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি এবং ইউরোপিয়ান ইউনিয়নের মহামারী পুনরুদ্ধার তহবিল নিয়ে চলমান আলোচনার নেতিবাচক প্রভাব ইউরোপের শেয়ার বাজারে এসে পড়েছে।

পূর্বাঞ্চলীয় সময় রাত ২ টা ১০ মিনিটে জার্মানির DAX futures contract 0.2% হ্রাস পেয়েছে। যুক্তরাজ্যের FTSE 100 futures contract 0.1% হ্রাস পেয়েছে। এবং ফ্রান্সের CAC 40 futures 0.4% কমেছে।

এদিকে করোনা ভাইরাস মহামারী দ্বারা ক্ষতিগ্রস্থ অর্থনীতির পুনরুদ্ধারের পরিকল্পনার জন্য তিন দিনের আলোচনার পরেও ইউরোপিয়ান ইউনিয়নের নেতারা এক অচলাবস্থার মধ্যে রয়েছেন। পুনরুদ্ধার তহবিলের জন্য প্রস্তাবিত 750 বিলিয়ন ইউরো কীভাবে গঠন করবেন এবং দেশগুলিতে কী কী শর্ত রাখবেন সেই বিষয়ে এখনো তারা একমত হতে পারেন নি।

তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ নেতারা সোমবার বিকেলে আলোচনার সমাপ্তির প্রয়াসে আবারো ফিরে আসতে রাজি হয়েছেন। উভয় পক্ষই খুব বেশি দূরে নয় বলে বিশ্লেষকরা জানিয়েছেন।

Forexmart

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকরা এই সপ্তাহে একটি নতুন সহায়তা প্যাকেজ নিয়ে বিতর্ক শুরু করবেন। দেশীয় ব্যবসা এবং পরিবারগুলিকে সহায়তা করার জন্য বিদ্যমান কয়েকটি প্রোগ্রামের মেয়াদ কয়েক সপ্তাহের মধ্যে শেষ হবে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুসারে, সারা বিশ্বে এখন পর্যন্ত 600,000 এর বেশি মানুষ মারা গিয়েছে। এবং আক্রান্তের সংখ্যা 14.5 মিলিয়নে এসে দাঁড়িয়েছে।

করোনা ভাইরাসে মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত 140,000 জনেরও বেশি মানুষ মৃত্যুবরণ করেছে। ফ্লোরিডাতে রবিবার 12,000 এর বেশি নতুন আক্রান্তের খবর পাওয়া গেছে। এছাড়া লস অ্যাঞ্জেলেসের মেয়র বলেছেন যে তার শহর নতুন করে লকডাউন ঘোষণার দ্বারপ্রান্তে রয়েছে।

কর্পোরেট সংবাদে

ডাচ মেডিকেল-প্রযুক্তি সংস্থা Koninklijke Philips (AS:PHG) সোমবার বলেছে যে, তাদের মোট লাভ প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। এবং বছরের দ্বিতীয়ার্ধেও এটি বিক্রয় বৃদ্ধির প্রত্যাশা করছে।

এছাড়া Intesa Sanpaolo (MI:ISP)  এর প্রতিদ্বন্দ্বী Unione di Banche Italiane (MI:UBI) এর জন্য তাদের টেকওভার অফার বাড়িয়েছে এবং নতুন করে নগদ উপাদান যোগ করেছে।

এর মাঝে সোমবার তেলের মূল্য হ্রাস পেয়েছে। বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধি জ্বালানির চাহিদা পুনরুদ্ধারের জন্য হুমকি তৈরি করছে।

মহামারীর কারণে বিশ্বজুড়ে দেশগুলিতে কঠোরভাবে লকডাউন দেওয়ার পরে এপ্রিল মাসে রেকর্ড পরিমাণে জ্বালানী হ্রাস হয়। যা বর্তমানে কিছুটা পুনরুদ্ধারের পথে রয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় রাত ২ টা ১০ মিনিটে U.S. crude futures 0.6% হ্রাস পেয়ে $40.49 ডলার প্রতি ব্যারেলে ট্রেড করেছে। আর আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent contract 0.7% হ্রাস পেয়ে $42.84 ডলারে এসে দাঁড়িয়েছে।

এছাড়া gold futures $1,810/oz এ ছিল। এবং EUR/USD 0.3% বৃদ্ধি পেয়ে 1.1463 তে লেনদেন হয়েছে। 

টেকনিক্যাল এনালাইসিস | ২০শে জুলাই, ২০২০

leave a reply