ইউরোপীয় ইউনিয়ন শীর্ষ সম্মেলনের পরে মহামারী পুনরুদ্ধারের বিষয়ে ঐতিহাসিক চুক্তি

ইউরোপীয় ইউনিয়ন শীর্ষ সম্মেলনের পরে মহামারী পুনরুদ্ধারের বিষয়ে ঐতিহাসিক চুক্তি ইউরোপীয় ইউনিয়ন শীর্ষ সম্মেলনের পরে মহামারী পুনরুদ্ধারের বিষয়ে ঐতিহাসিক চুক্তি

MarketDeal24.Com – ইউরোপীয় ইউনিয়ন এর নেতারা প্রায় পাঁচ দিন ধরে চলমান শীর্ষ সম্মেলনের পরে মঙ্গলবার অবশেষে তাদের করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্থ অর্থনীতির জন্য একটি বিশাল উদ্দীপনা পরিকল্পনা নিয়ে “ঐতিহাসিক” চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ভোর ৫ টা ১৫ মিনিতে চুক্তি সম্পন্ন হওয়ার পরেই সম্মেলনের চেয়ারম্যান চার্লস মিশেল টুইট করে এ কথা জানিয়েছেন।

মিশেল সংবাদ সম্মেলনে বলেন, “এই চুক্তি সকলের নিকট একটি দৃঢ় সংকেত প্রেরণ করে যে ইউরোপ এখনো যেকোনো পদক্ষেপ গ্রহনের জন্য শক্তিশালি অবস্থানে রয়েছে।” 

তিনি আরো বলেন, “এটি আমাদের কাছে অর্থের চেয়েও অনেক বেশি কিছু। এটি শ্রমিক ও তাদের পরিবার, তাদের চাকরি, স্বাস্থ্য এবং তাদের মঙ্গলময় সকল কিছুর জন্য কাজ করবে। আমি বিশ্বাস করি যে এই চুক্তিটি ইউরোপের সামনে অগ্রসরের যাত্রার এক গুরুত্বপূর্ণ মুহুর্ত হিসাবে দেখা হবে।”

Forexmart

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট এমমানুয়েল ম্যাক্রন বলেছেন যে, এই চুক্তিটি সত্যিকার অর্থেই ঐতিহাসিক। এবং তিনি নিশ্চিত ছিলেন যে পুনরুদ্ধার পরিকল্পনা ও বাজেট এক সাথে করোন ভাইরাস মহামারীর চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে।

তিনি বলেন, “এটি এমন একটি শীর্ষ সম্মেলন যার সিদ্ধান্তগুলি সত্যিকার অর্থেই ঐতিহাসিক। আমরা প্রথমবারের মতো একটি সম্মিলিত পুনরুদ্ধার পরিকল্পনা স্থাপনের জন্য একসাথে ঋণ নেওয়ার সক্ষমতা অর্জন করেছি।” 

তিনি আরো বলেন, “এই পুনরুদ্ধার পরিকল্পনার মাধ্যমে আমরা আগামী তিন বছরে ইউরোপের বাজেটের দ্বিগুনে পৌঁছে যাব।”

এদিকে অন্যান্য কর্মকর্তারা বলছেন যে, মিশেল এর 750 বিলিয়ন ইউরো পুনরুদ্ধার তহবিলের বিষয়ে সমঝোতা হওয়ার পরে এই চুক্তিটি ব্লকের ভবিষ্যতের বিষয়ে সন্দেহ দূর করার জন্য গুরুত্বপূর্ণ।

মিশেল প্রস্তাব করেছিলেন যে 750 বিলিয়ন ইউরো তহবিলের মধ্যে, 390 বিলিয়ন অপরিশোধযোগ্য অনুদান হওয়া উচিত। এটি মূলত পূর্বের প্রস্তাবিত 500 বিলিয়ন ডলারের চেয়ে কম। এবং বাকী অর্থ ঋণ হিসেবে থাকা উচিত।

সমঝোতার সংবাদে ইউরো এর মূল্যমান বৃদ্ধি পেয়ে বিগত চার মাসের মধ্যে এর সর্বোচ্চ অবস্থান $1.1470 তে উঠে গেছে।

Gold এর মূল্যমান ঊর্ধ্বমূখী; Gold futures বৃদ্ধি পেয়েছে 0.12%

  • টেকনিক্যাল এনালাইসিস | ২১শে জুলাই, ২০২০
    জুলা ২১, ২০২০

leave a reply