ADVERTISING

ইউরোপের শেয়ার বাজার নিম্নমুখী; নেপথ্যে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের বৈঠক

ইউরোপের শেয়ার বাজার নিম্নমুখী; নেপথ্যে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের বৈঠক ইউরোপের শেয়ার বাজার নিম্নমুখী; নেপথ্যে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের বৈঠক

MarketDeal24.Com – বৃহস্পতিবার ইউরোপের শেয়ার বাজার নিম্নমুখী অবস্থায় ছিল। বৈশ্বিক আর্থিক সংকট কাটিয়ে ওঠার যে আশা দেখা যাচ্ছিল তা অনেকটাই ম্লান হয়ে গেছে করোনা সংক্রমণের কারণে। এ নিয়ে অনুষ্ঠিত হতে চলেছে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের বৈঠক। যার দিকে এখন সকল বিনিয়োগকারীদের মনোযোগ।

পূর্বাঞ্চলীয় সময়ে রাত ২টা ৫ মিনিটে, জার্মানির DAX 0.5% হ্রাস পায়, ফ্রান্সের CAC 40 0.4% হ্রাস পায় এবং লন্ডনের FTSE index 0.4% হ্রাস পায়।

চীনের প্রতিবেদন অনুযায়ী দেশটির শতকরা প্রবৃদ্ধি 3.2% এ অবস্থান করছে।

ফ্রান্সের শিল্প উৎপাদন মে মাসে উন্নতির দিকে আছে যা এপ্রিলে 19.6% বৃদ্ধি পেয়েছে। কেননা তুলে নেওয়া হয়েছে লকডাউন, খুলে দেয়া হয়েছে ফ্যাক্টরি।

Forexmart

যদিও আশংকা করা হচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলে সমগ্র শতকরা বৃদ্ধি পতনের দিকে অগ্রসর হবে।

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের বৈঠকের দিকে এখন সকলের নজর। যদিও জুনের পর নতুন করে আর কোনো আর্থিক সহায়তা পদক্ষেপ ঘোষণা না করার সম্ভাবনাই বেশি।

বৃহস্পতিবার তেলের মূল্য নিম্নমুখী অবস্থায় ছিল, যা ধাবিত হয় সাপ্তাহিক পতনের দিকে। অপরদিকে ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি করোনা সংক্রমণ বৃদ্ধি এবং চাহিদার উপর এর প্রভাব নিয়ে আগেই সতর্ক করে দেয়। ওপেক এবং তার মিত্র দেশগুলো তেলের উৎপাদন কমিয়ে আনার ব্যাপারে একমত পোষণ করে।

পূর্বাঞ্চলীয় সময়ে রাত ২টা ৫ এ, U.S. crude futures লেনদেনে 0.8% কমে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়ায় $40.86। আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent contract 0.7% কমে $43.40 এ গিয়ে দাঁড়ায়।

Gold futures 0.2% কমে প্রতি আউন্সের মূল্য দাঁড়ায় $1,810.65 এ, অপরদিকে EUR/USD পেয়ারটি 0.1% কমে 1.1406 এ থাকে।

Gold Futures হ্রাস পেয়েছে 0.02%

leave a reply