ঊর্ধ্বমুখী শেয়ার বাজারে নতুন বিনিয়োগকারীদের আগমন

ঊর্ধ্বমুখী শেয়ার বাজারে নতুন বিনিয়োগকারীদের আগমন ঊর্ধ্বমুখী শেয়ার বাজারে নতুন বিনিয়োগকারীদের আগমন

MarketDeal24.Com – গত কয়েক সপ্তাহে বাংলাদেশ শেয়ার বাজারে প্রচুর পরিমাণে নতুন লভ্যাংশের মালিকানা বা বিও (BO) একাউন্ট খোলা হয়েছে যেহেতু ঊর্ধ্বমুখী মার্কেট থেকে লাভের আশায় অনেক বিনিয়োগকারী শেয়ার বাজারে প্রবেশ করছে।

সেন্ট্রাল ডিপোজেটরি বাংলাদেশ লিমিটেড (CDBL) এর তথ্য অনুসারে গত দেড় মাসে ৩১,৪৫১ নতুন একাউন্ট খোলা হয়েছে।

CDBL এর তথ্য অনুসারে, ১৪ই সেপ্টেম্বর পর্যন্ত মোট সচল বিও (BO) একাউন্ট রয়েছে ২,৩৩০,৫৯১ টি, যা কিনা আগস্টের ৩ তারিখে ছিলো ২,২৯৯,১৪০টি।

শেয়ার বাজারে লেনদেন করার জন্য বা শেয়ারের জন্য আবেদন করার জন্য একজন বিনিয়োগকারীকে CDBL এর অন্তর্ভুক্ত আমানতকারী সংস্থা ( স্টক ব্রোকার বা বানিজ্যিক ব্যাংক) এর মাধ্যমে বিও (BO) একাউন্ট খুলতে হয়।

Forexmart

বাজার বিশেষজ্ঞরা বলছেন যে, BSEC এর নতুন নেতৃত্বের অধীনে আইপিও (IPOs) এর পরিমাণ বৃদ্ধি পাওয়ায় ও মার্কেট ঊর্ধ্বমুখী হওয়াতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে অনেক ব্যবসায়ী বা সাধারন জনগন শেয়ার বাজারে বিনিয়োগ এর ব্যাপারে আগ্রহী হয়েছে।

মোট সচল বিও (BO) একাউন্টের মধ্যে পুরুষ রয়েছে ১,৭১০,১৬০ জন এবং মহিলা রয়েছে ৬০৭,০৫৬ জন। এছাড়া কোম্পানির একাউন্ট রয়েছে ১৩,৩৭৫ টি। CDBL এর তথ্য অনুসারে বর্তমানে ১,৪৯৯,৭৫৬ টি একক একাউন্ট এবং ৮১৭,৪৭০ টি জয়েন্ট একাউন্ট রয়েছে।

নতুন এবং পুরাতন অনেক বিনিয়োগকারী আবারো মার্কেটে আসা শুরু করেছে যেহেতু শেয়ার বাজার আবারো স্বাভাবিক পর্যায়ে ফিরে আসার পথে আছে।

আগস্টের ৩ তারিখ থেকে শেষ দেড় মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ এর মূল সুচক DSEX ৮৭৮ পয়েন্টস বা ২০.৮% বৃদ্ধি পেয়েছে। এই সময়ে মার্কেটে ৫৯৫ বিলিয়ন টাকার মূলধন যোগ হয়েছে।

leave a reply