এই বছর চীনে মোটরযান তৈরির পরিমান হ্রাস পাবে ১১.৫% হারে: আইএইচএস মার্কিট

এই বছর চীনে মোটরযান তৈরির পরিমান হ্রাস পাবে ১১.৫% হারে: আইএইচএস মার্কিট এই বছর চীনে মোটরযান তৈরির পরিমান হ্রাস পাবে ১১.৫% হারে: আইএইচএস মার্কিট

MarketDeal24.Com – বেসরকারি বাজার গবেষণা সংস্থা আইএইচএস মার্কিট এর পক্ষ থেকে একটি প্রতিবেদনের মাধ্যমে জানানো হয়েছে যে, চলমান ২০২০ সালে চীনের হালকা মোটরযান নির্মাণ শিল্প পূর্বের চেয়ে ১১.৫% হারে সঙ্কুচিত হতে যাচ্ছে, অর্থাৎ এই শিল্প পূর্বের চেয়ে ১১.৫% হারে কমে মোটরযান তৈরী করতে যাচ্ছে। শুধু তাই নয়, এই খাত আগামী বছর ৭.৫% হার প্রবৃদ্ধিতে ঘুরে দাঁড়াবে বলেও আশা প্রকাশ করা হয়।

করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপি চলমান লকডাউন এর ফলে মোটরযানের যোগান এবং চাহিদা উভয়েই ক্ষতির শিকার হচ্ছে, যা এখন চীনের উহান থেকে শুরু হয়ে ইউরোপ হয়ে এখন মার্কিন যুক্তরাষ্ট্রে তান্ডব করছে।

আইএইচএস মার্কিট তার প্রতিবেদনে আরও মন্তব্য করে যে, “সর্বশেষ এই পূর্বাভাস সাম্প্রতিক সময়ে বৃদ্ধি করা লকডাউন এর প্রভাব এবং বিশ্বব্যাপি সাপ্লাই চেইন বাধাগ্রস্ত হওয়ার বিষয়টিকে বিবেচনায় নিয়ে প্রস্তুত করা হয়েছে।”

এই প্রতিবেদনে আরও উঠে আসে সাবধানতা বাণী, যেমন চীন মোটরযান তৈরির অনেক যন্ত্রাংশ ইউরোপ থেকে ক্রয় করে থাকে কিন্তু ইউরোপ করোনা ভাইরাস দ্বারা ক্ষতিগ্রস্ত হলেও তা এখন পর্যন্ত ঐ সকল যন্ত্রাংশের উৎপাদন বন্ধের পর্যায়ে পৌঁছায় নি। ফলে, চীনের মোটরযান তৈরী শিল্প করোনা ভাইরাসের কারণে সরাসরি ক্ষতিগ্রস্ত হবে বলা বলা মুশকিল।

Forexmart

leave a reply