ADVERTISING

এই মুহূর্তে অর্থনীতি ও করোনা ভাইরাস সম্পর্কে যে কয়টি বিষয় আপনার জানা জরুরী

এই মুহূর্তে অর্থনীতি ও করোনা ভাইরাস সম্পর্কে যে কয়টি বিষয় আপনার জানা জরুরী এই মুহূর্তে অর্থনীতি ও করোনা ভাইরাস সম্পর্কে যে কয়টি বিষয় আপনার জানা জরুরী

মার্কিন যুক্তরাষ্ট্রের $২ ট্রিলিয়নের বাজেট পাস

মার্কিন সিনেটররা এবং ট্রাম্প সরকার করোনা ভাইরাস মোকাবেলা করার জন্য $২ ট্রিলিয়নের বাজেট ঘোষণার ব্যাপারে একমত হয়েছিল আগে। আজকে মার্কিন কংগ্রেসে এটা নিয়ে ভোট হয় এবং সবার সম্মতিতে $২ ট্রিলিয়নের বাজেটটি পাস হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক এবং ক্যালিফোর্নিয়াতে করোনা ভাইরাস মহামারী রূপ নিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে যে করোনা ভাইরাসের পরবর্তী কেন্দ্র যুক্তরাষ্ট্র হতে পারে।

টোকিও অলিম্পিক স্থগিতের ব্যাপারে সবার ঐক্যমত

বিশ্বব্যাপী ক্রীড়া সংস্থাগুলোর এবং ক্রীড়াবিদদের চাপের মুখে পড়ে অলিম্পিক কমিটি এবং জাপান সরকার সিদ্ধান্ত নিয়েছে টোকিও অলিম্পিক ২০২১ সালের গ্রীষ্মকাল পর্যন্ত স্থগিত করার। এটি জাপানের জন্য অনেক বড় একটি ধাক্কা ছিল।

বড় বড় স্পন্সর কোম্পানিগুলো যেমন কোকাকোলা কোং, প্রক্টর এন্ড গেম্বল কোং এবং স্যামসাং ইলেক্ট্রনিক্সগুলো অলিম্পিক কমিটির এই সিদ্ধান্তের সাথে একমত প্রকাশ করেছে। তাদের চুক্তির সাথে সম্পর্কিত সূত্র থেকে জানা গেছে কোম্পানিগুলো তাদের বিনিয়োগ করা বিলিয়ন ডলার আপাতত ফেরত চাইবে না।

সাবধানতার সাথে শেয়ার বাজার পর্যবেক্ষণ

দীর্ঘ কয়েকদিন নিম্নমুখী অবস্থায় থেকে কালকে এবং আজকে বিশ্বব্যাপী শেয়ারবাজারগুলো কিছুটা আসার আলো দেখতে পেয়েছে। যদিও যে পরিমান লস হয়েছে তা পুনুরুদ্ধার করতে অনেক সময় লাগবে।

Forexmart

তবে এই শেয়ার বাজারের ঊর্ধ্বমুখিতা দীর্ঘস্থায়ী নয় বলে মনে করছে অর্থনীতিবিদরা। খুব সাবধানতার সাথে শেয়ার বাজারে বিনিয়োগ করার কথা বলছেন তারা। করোনা ভাইরাসের প্রভাব বৃদ্ধি পেলে যেকোনো সময় আবার শেয়ার বাজারে ধস নামতে পারে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণ

মঙ্গলবার পর্যন্ত বিশ্বব্যাপী ১৯৬ টি দেশে ৪২০,০০০ এর বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে, এর মধ্যে প্রায় ১৯,০০০ জন মৃত্যুবরণ করেছে প্রাণঘাতী এই ভাইরাসের কারণে।

গত একদিনে ইতালিতে ৫,০০০ এর ও বেশি মানুষ আক্রান্ত হয়েছে, যার ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭০,০০০ এ। যদি এই হরে বৃদ্ধি পেতে পারে তাহলে দুই-একদিনের মধ্যে চীনের ৮১০০০ আক্রান্তের সংখ্যাকে অতিক্রম করে ফেলবে ইতালি।

এদিকে ভারতে এখন পর্যন্ত প্রায় ৬০০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশটিতে ২১ দিনের কারফিউ জারি করা হয়েছে।

করোনা ভাইরাসের লক্ষণ ছাড়াই রোগীর মৃত্যু এক নতুন আতঙ্কের সৃষ্টি করছে

চীনে কোনো লক্ষণ ছাড়াই অনেকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে বলা জানা যায়। মারা যাওয়া প্রতি তিনজনে একজনের শরীরে কোনো লক্ষণ দেখা যায় নি করোনা ভাইরাসের। এছাড়া ডাক্তাররা বলছে অনেকের মধ্যে করোনা ভাইরাস আক্রমন করছে কিন্তু তারা অসুস্থ হচ্ছে না, যার ফলে তাদের থেকে অন্যদের মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়ছে।

বিশেষজ্ঞরা বলছে দেশটিতে জরুরী অবস্থা প্রত্যাহার করার পরে নতুন সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেতে পারে যেহেতু আক্রান্ত অনেকের শরীরে কোনো লক্ষণ দেখা যাচ্ছে না তাই তারা অন্যদের সাথে মিশবে এবং ভাইরাস ছড়িয়ে পড়বে।

করোনা সংক্রমণ; এখনই খাদ্য ঘাটতিতে পড়ছে না বাংলাদেশ

leave a reply