এই সপ্তাহের অর্থনৈতিক বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ৯ই – ১৩ই নভেম্বর, ২০২০

এই সপ্তাহের অর্থনৈতিক বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ৯ই - ১৩ই নভেম্বর, ২০২০ এই সপ্তাহের অর্থনৈতিক বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ৯ই - ১৩ই নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – বহুল প্রতীক্ষিত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন জয়লাভ করেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে। বাইডেন মোট ২৯০টি ইলেক্টরাল ভোট পেয়েছে, যেখানে ট্রাম্প পেয়েছে মাত্র ২১৪টি। এখন দেখার বিষয় হলো মার্কেট কিভাবে প্রতিক্রয়া দেয় বাইডেন প্রেসিডেন্ট হওয়াতে।

বিশেষজ্ঞরা আশা করছে বাইডেন জয়লাভ করাতে শেয়ার বাজারে পতন হতে পারে এবং মার্কিন ডলারের মূল্য বৃদ্ধি পেতে পারে। এদিকে মার্কিন সিনেট এইবারও রিপাবলিকানদের দখলে থাকতে যাচ্ছে যেখানে হাউজ রিপ্রেজেন্টেটিভ হিসেবে ডেমোক্রেটরা জয়লাভ করেছে।

এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের কনজিউমার প্রাইস রিপোর্ট প্রকাশ করা হবে, যা কিনা তাদের মুদ্রাস্ফীতি হারের ধীরগতি তুলে ধরবে যা কিনা ফেডারেল রিজার্ভের নির্ধারিত ২% এর নীচে রয়েছে। এর পাশাপাশি মিশিগান কনজিউমার সেন্টিমেন্ট এর প্রিলিমিনারি ফলাফল ঘোষণা করা হবে, যেখানে আশা করা হচ্ছে যে নির্বাচনের মধ্যেও সেন্টিমেন্টে কিছুটা উন্নতি হয়েছে। এছাড়া প্রোডিউসার প্রাইস, JOLT এর নতুন চাকরি রিপোর্ট, সরকারের মাসিক বাজেট প্রকাশিত হবে এই সপ্তাহে।

আমেরিকার মধ্যে মেক্সিকো তাদের সুদের হার অপরিবর্তিত রাখতে পারে মঙ্গলবারের মিটিংয়ে। মেক্সিকোর সুদের হার ও ইন্ডাস্ট্রিয়াল আউটপুট এবং ব্রাজিলের খুচরা ট্রেড প্রকাশিত হবে এই সপ্তাহে।

Forexmart

ইউরোপিয়ান ইউনিয়ন ও যুক্তরাজ্যের ব্রেক্সিট আলোচনা

এই সপ্তাহে ইউরোপিয়ান ইউনিয়ন ও যুক্তরাজ্যের মধ্যে ব্রেক্সিট নিয়ে আলোচনা আবারো শুরু হবে, যেহেতু দুইপক্ষই একটি চুক্তিতে যেতে চায় যেখানে দুইপক্ষ সমান লাভজনক অবস্থান থাকতে পারবে।

এদিকে যুক্তরাজ্যের তৃতীয় প্রান্তিকের জিডিপি, ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন, বৈদেশিক বাণিজ্য, কন্সট্রাকশন আউটপুট এবং জব রিপোর্ট প্রকাশিত হবে। গত প্রান্তিকে রেকর্ড পরিমাণ হ্রাস পাওয়ার পরে সেপ্টেম্বর পর্যন্ত এই প্রান্তিকে উল্লেখ্যযোগ্য হারে অর্থনৈতিক পুনরুদ্ধারের আশা করা হচ্ছে। তবে ONS এর অনুসারে জিডিপি প্রবৃদ্ধি হ্রাস পেয়েছে এবং করোনা ভাইরাসের দ্বিতীয় দফায় সংক্রমনের জন্য বেকারত্বের হার চার বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে চলে গিয়েছে।

এছাড়া ইউরো জোনের তৃতীয় প্রান্তিকের জিডিপি, বৈদেশিক ব্যাবসা এবং শিল্প উৎপাদন; জার্মানির বিনিয়োগকারীদের সেন্টিমেন্ট, বৈদেশিক বাণিজ্য এবং পাইকারি মূল্য; নেদারল্যান্ড, পোল্যান্ড এবং রাশিয়ার তৃতীয় প্রান্তিকের জিডিপি; গ্রান্সের তৃতীয় প্রান্তিকের বেকারত্ব; সুইজারল্যান্ডের বেকারত্ব; সুইডেন এবং আয়ারল্যান্ডের মুদ্রাস্ফীতি হার এবং তুরস্কের শিল্প কার্যক্রম, খুচরা ব্যাবসা ও বেকারত্বের হারের রিপোর্ট প্রকাশিত হবে এই সপ্তাহে।

এশিয়ার মধ্যে, চীন তাদের কনজিউমার এবং প্রোডিউসার প্রাইস প্রকাশ করবে, যেখানে মার্কেট ধারণা করছে যে তাদের মুদ্রাস্ফীতির হার ২০১৭ সালের পরে সর্বনিম্ন পর্যায়ে হ্রাস পাবে। এছাড়া অর্থনৈতিক নির্দেশনা, বৈদেশিক বিনিয়োগ এবং যানবাহন বিক্রির রিপোর্ট প্রকাশিত হবে।

ব্যাংক অব জাপান অক্টোবর মাসের মিটিংয়ের তাদের বোর্ড সদস্যদের মতামত প্রকাশ করবে। এছাড়া মেশিনারি অর্ডার, প্রোডিউসার প্রাইস, রয়টার্সের ট্যাঙ্কেন ইনডেক্স প্রকাশিত হবে।

এদিকে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীরা NAB এর বিজনেস কনফিডেন্স এবং Westpac এর কনজিউমার কনফিডেন্স এর প্রতি খেয়াল রাখবে। নিউজিল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক তাদের অর্থনৈতিক নীতিমালা বিষয়ক মিটিং করবে বুধবারে।

leave a reply