এই সপ্তাহের অর্থনৈতিক বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ৩০ নভেম্বর – ৪ ডিসেম্বর, ২০২০

এই সপ্তাহের অর্থনৈতিক বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ৩০ নভেম্বর - ৪ ডিসেম্বর, ২০২০ এই সপ্তাহের অর্থনৈতিক বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ৩০ নভেম্বর - ৪ ডিসেম্বর, ২০২০

MarketDeal24.Com – যুক্তরাষ্ট্রে এই সপ্তাহে বিনিয়োগকারীদের নজর থাকবে নভেম্বরের চাকরীর রিপোর্ট এর দিকে, যা কিনা ৫২০ হাজার বৃদ্ধি পাওয়ার আশা করছে বিশেষজ্ঞরা। এপ্রিলে ২০.৭৮৭ মিলিয়ন চাকরী হারানোর পরে সবচেয়ে কম পরিমাণ চাকরীর সুযোগ তৈরি হতে যাচ্ছে এই মাসে। বেকারত্বের হার হ্রাস পেয়ে ৬.৮% এ নেমে যাবে, যা কিনা এপ্রিল মাসে ১৪.৭% এ চলে গিয়েছিলো, কিন্তু মহামারীর আগে যা ছিলো ৩.৫%।

এদিকে ISM PMI সার্ভে অনুযায়ী ম্যানুফেকচারিং এবং সার্ভিস উভয় খাতেই প্রবৃদ্ধি অনেক ধীরগতির হবে বলে প্রত্যাশা করা হচ্ছে যেহেতু নভেম্বর মাসে রেকর্ড পরিমাণ করোনা সংক্রমণের রিপোর্ট পাওয়া গিয়েছে এবং বিভিন্ন রাজ্যে লকডাউন দেওয়া হয়েছে। এছাড়াও বৈদেশিক ট্রেড ব্যালেন্স, ফ্যাক্টরি অর্ডার, কন্সট্রাকশন ব্যয়, হোম সেলস। শিকাগো এর PMI, ডালাস ফেডের ম্যানুফেকচারিং ইনডেক্স এবং মার্কিট PMI এর চূড়ান্ত রিপোর্ট প্রকাশিত হবে এই সপ্তাহে।

কানাডাতে তৃতীয় প্রান্তিকের জিডিপি রিপোর্ট, ট্রেড ব্যালেন্স, প্রডিউসার প্রাইস এবং মার্কিট ম্যানুফেকচারিং পিএমআই প্রকাশিত হবে।

যুক্তরাজ্যে এই সপ্তাহে তেমন কোনো গুরুত্বপূর্ণ রিপোর্ট প্রকাশিত হবে না। তবে মার্কিট PMI প্রকাশিত হবে, যেখানে সার্ভিস খাতে পতন হলেও ম্যানুফেকচারিং খাতে বৃদ্ধি পেয়েছে। এছাড়া হাউজিং প্রাইস, মার্কিট কন্সট্রাকশন PMI, নতুন গারি বিক্রয় এবং ব্যাংক অব ইংল্যান্ডের অর্থনৈতিক নির্দেশনা প্রকাশিত হবে।

Forexmart

এই সপ্তাহে ব্রেক্সিট চুক্তি অনেক বড় ভূমিকা রাখবে। দুইপক্ষ ব্রেক্সিট চুক্তির ক্ষেত্রে ৯৫% সফল হয়েছে বলে জানা গিয়েছে। তবে এখনো চুক্তি না হওয়ার ও সম্ভাবনা রয়েছে। এই সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে বলে ধারনা করা হচ্ছে।

মার্কিট PMI সার্ভে

ইউরোপের বিনিয়োগকারীরা এই সপ্তাহে ইউরো অঞ্চলের মার্কিট PMI সার্ভে এর দিকে নজর রাখবে যেখানে জার্মানি, ফ্রান্স, ইতালি ও স্পেন তাদের প্রাথমিক অনুমান প্রকাশ করবে। এর পাশাপাশি ইউরো জোন, জার্মানী, ইতালী এবং স্পেনের মুদ্রাস্ফীতি এবং বেকারত্বের রিপোর্ট প্রকাশিত হবে। এছাড়া ইতালি, সুইজারল্যান্ড এবং তুরস্কের তৃতীয় প্রান্তিকের জিডিপি এর রিপোর্ট প্রকাশিত হবে। অন্যান্য রিপোর্ট এর মধ্যে ইউরো অঞ্চলের খুচরা বিক্রি এবং প্রডিউসার প্রাইস, জার্মানির ফ্যাক্টরি অর্ডার এবং খুচরা বিক্রির রিপোর্ট প্রকাশিত হবে।

এদিকে চীনের নভেম্বর মাসের এনবিএস PMI এবং কাইক্সিন PMI এর দিকে নজর রাখবে। পূর্বাভাস অনুযায়ী চীন করোনা থেকে পুনরুদ্ধার হওয়ার ফলে তাদের ফ্যাক্টরি উৎপাদন বৃদ্ধি পাবে। জাপানে, জিবান ব্যাংক নভেম্বর মাসের চূড়ান্ত PMI প্রকাশ করবে। এছাড়া জাপানের শিল্পাঞ্চলের উৎপাদন, খুচরা বিক্রি, বেকারত্বের হার এবং কনজিউমার কনফিডেন্স রিপোর্ট প্রকাশিত হবে এই সপ্তাহে।

রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া এবং রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার অর্থনৈতিক নীতিমালা বিষয়ক মিটিং হবে এই সপ্তাহে, কিন্তু কোনো পরিবর্তন আশা করা হচ্ছে না। অর্থনৈতিক রিপোর্ট এর মধ্যে অস্ট্রেলিয়ার তৃতীয় প্রান্তিকের জিডিপি, কারেন্ট একাউন্ট, ম্যানুফেকচারিং এবং কন্সট্রাকশন ইনডেক্স, ট্রেড ব্যালেন্স, বিল্ডিং পারমিট এবং হোম লোন এর রিপোর্ট প্রকাশিত হবে।

সোমবারে ও মঙ্গলবারে OPEC+ এর মিটিং অনুষ্ঠিত হতে যাচ্ছে এবং আশা করা হচ্ছে তেলের উৎপাদন নিয়ে তারা একটি চুক্তি করতে সামর্থ্য হবে।

leave a reply