এই সপ্তাহের বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ২৩শে – ২৭শে নভেম্বর, ২০২০

এই সপ্তাহের বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ২৩শে - ২৭শে নভেম্বর, ২০২০ এই সপ্তাহের বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ২৩শে - ২৭শে নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – যুক্তরাষ্ট্রে ফেডারেল ওপেন মার্কেট কমিটি এর গত মিটিংয়ের মিনিটস প্রকাশিত হবে বুধবারে। বিনিয়গকারীরা আশা করছে যে এর মধ্যে নীতিনির্ধারকদের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানা যাবে। নভেম্বরে ফেডারেল রিজার্ভ কিছুটা নিরব দর্শকের ভুমিকায় ছিলো মার্কিন নির্বাচন নিয়ে অনিশ্চয়তার কারণে, কিন্তু অর্থনীতিকে সাহায্য করার জন্য তাদের সকল শক্তি দিয়ে চেষ্টা করার আশ্বাস জানিয়েছে।

এদিকে, অর্থনৈতিক রিপোর্টের দিকে এই সপ্তাহে অনেক ব্যাস্ত সময়সূচি রয়েছে। তৃতীয় প্রান্তিকের জিডিপি এর দ্বিতীয় অনুমান অনুযায়ী তৃতীয় প্রান্তিকে মার্কিন অর্থনীতি বিশাল হারে পুনরুদ্ধার হয়েছে, যেখানে দ্বিতীয় প্রান্তিকে রেকর্ড পরিমাণে পতন হয়েছিলো। এছাড়া পারসোনাল আয়ের রিপোর্ট, PCE প্রাইস ইনডেক্স, টেকসই পণ্যের অর্ডার, ফ্ল্যাশ মার্কিট এর PMI জরিপ; CB কনজিউমার কনফিডেন্স, নতুন বাড়ি বিক্রয়, শিকাগো ফেড এর ইনডেক্স এবং মিশিগান কনজিউমার সেন্টিমেন্ট এর ফাইনাল রিডিং প্রকাশিত হবে।

মার্কিন শেয়ার বাজার বৃহস্পতিবারে থ্যাংকসগিভিং এর জন্য বন্ধ থাকবে এবং শুক্রবারে পূর্বাঞ্চলীয় সময় দুপুর ১টায় বন্ধ হয়ে যাবে।

এদিকে এই সপ্তাহে ব্রেক্সিট পরবর্তী চুক্তি নিয়ে আলোচনা আবারো শুরু হবে এবং সপ্তাহের শুরুর দিকে একটি সিদ্ধান্তে পৌঁছাবে দুইপক্ষ। যুক্তরাজ্যে এই সপ্তাহে ফ্ল্যাশ মার্কিট PMI প্রকাশিত হবে।

Forexmart

এই সপ্তাহে আমরা ইউরোজোনের PMI রিপোর্ট পাবো। এর পাশাপাশি ইউরোজোনের কনফিডেন্স এবং জার্মানির IFO রিপোর্ট প্রকাশিত হবে। বৃহস্পতিবারে ইসিবি এর অক্টোবরের নীতিনির্ধারণী মিটিংয়ের রিপোর্ট প্রকাশ করা হবে। এর থেকে ইসিবি এর পরবর্তী পদক্ষেপ সম্পর্কে ধারণা পাওয়া যাবে। ইউরোজোনের কয়েকটি দেশে তৃতীয় প্রান্তিকের জিডিপি এর ফাইনাল রিডিং প্রকাশিত হবে। এছাড়া ফ্রান্সের মুদ্রাস্ফীতি হার, বিজনেস ও কনজিউমার মোরাল প্রকাশিত হবে এই সপ্তাহে।

চীন এই সপ্তাহে তাদের শিল্পাঞ্চলের মুনাফা রিপোর্ট প্রকাশ করবে, এদিকে জাপান তাদের মুদ্রাস্ফীতি ও সেপ্টেম্বরের অর্থনৈতিক ইনডেক্সের সর্বশেষ অনুমানের দিকে নজর দিচ্ছে। ব্যাংক অব কোরিয়া বৃহস্পতিবারে তাদের অর্থনৈতিক নীতিমালা বিষয়ক আলোচনা করবে।

অস্ট্রেলিয়ার ট্রেডাররা এই সপ্তাহে ফ্ল্যাশ মার্কিট PMI, বেসরকারি মূলধন ব্যয় এর দিকে নজর রাখবে। যেখানে নিউজিল্যান্ডে এই সপ্তাহে খুচরা বিক্রির রিপোর্ট এবং ট্রেড ব্যালেন্স প্রকাশিত হবে।

leave a reply