এই সপ্তাহের বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়

MarketDeal24.Com – এই সপ্তাহে বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়:

১. প্রণোদনা প্যাকেজ নিয়ে আলোচনা

মার্কিন সরকার দ্বারা পরিচালিত বেকারত্ব ভাতায় প্রায় 32 মিলিয়ন আমেরিকান প্রতি সপ্তাহে 600 ডলার করে সহায়তা পাচ্ছে।

মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনচিন শনিবার জানিয়েছেন যে, ট্রাম্প প্রশাসন বেকারত্ব ভাতা আরো লম্বা সময়ের জন্য বর্ধিত করতে চায়। যা চলমান থাকবে এই বছরের শেষ পর্যন্ত।

এছাড়া মার্কিন প্রশাসন এবং মার্কিন কংগ্রেস নতুন একটি রিলিফ প্যাকেজ চুক্তির চেষ্টা করছে এবং রিপাবলিকানরা তাদের প্রস্তাবিত পদক্ষেপ এই সপ্তাহের শুরুতে প্রকাশ করবে।

Forexmart

২. আসন্ন ফেডারেল রিজার্ভ মিটিং

ফেডারেল রিজার্ভ ২৮-২৯শে জুলাই নতুন করে বৈঠকে বসতে পারে এবং সুদের হার কমিয়ে শূন্যের কাছাকাছি নিয়ে যেতে পারে। যা সম্ভবত অর্থনীতি স্বাভাবিক হওয়ার আগ পর্যন্ত চলমান থাকবে।

এই মাসের শুরুতে ফেডারেল রিজার্ভ গভর্নর লিয়েল ব্রেইনার্ড বলেন, “করোনা মহামারী এখন অর্থনীতির নিয়ন্ত্রক হয়ে দাঁড়িয়েছে। অনিশ্চয়তা এখনো ঘিরে রেখেছে আমাদের।”

৩. টেক কোম্পানির আয়ের প্রতিবেদন

ওয়াল স্ট্রিটে S&P 500 তার রেকর্ড পরিমাণ প্রায় 5% নিচে নেমে এসেছে। অন্যদিকে Nasdaq এই বছর 15% এর চেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। এর মাঝেই আরো কয়েক ডজন বড় বড় কোম্পানি এই সপ্তাহে নিজেদের আয়ের প্রতিবেদন প্রকাশ করবে বলে জানা গেছে।

আসন্ন বুধবার Facebook (NASDAQ:FB) তাদের আয়ের প্রতিবেদন প্রকাশ করার কথা রয়েছে। বৃহস্পতিবার Apple (NASDAQ:AAPL) তাদের আয়ের প্রতিবেদন প্রকাশ করবে। এর সাথে সাথে Alphabet (NASDAQ:GOOGL) এবং Amazon (NASDAQ:AMZN) এর প্রতিবেদন প্রকাশেরও কথা রয়েছে। 

এদিকে অন্যান্য খাতের কোম্পানিগুলোর মধ্যে Pfizer (NYSE:PFE) এবং Eli Lilly (NYSE:LLY) এর পাশাপাশি McDonald’s, Procter & Gamble এবং Starbucks (NASDAQ:SBUX) ও তাদের আয়ের প্রতিবেরদন প্রকাশ করবে। এছাড়া শুক্রবার এনার্জি জায়ান্ট Exxon Mobil (NYSE:XOM) এবং Chevron (NYSE:CVX) তাদের আয়ের প্রতিবেদন প্রকাশ করবে।

সাম্প্রতিক এক প্রতিবেদনে Goldman Sachs (NYSE:GS) এর বিশ্লেষকরা বলেছেন যে, Facebook, Amazon, Apple, Microsoft (NASDAQ:MSFT) এবং Google মার্কিন শেয়ার বাজারের এই পাঁচটি বৃহত্তম কোম্পানি, এখন S&P 500 এর বাজার মূলধনের 22% দখল করে রয়েছে।

৪. মার্কিন GDP

আগামী বৃহস্পতিবার সকলের নজর থাকবে প্রকাশিত হতে যাওয়া দ্বিতীয় প্রান্তিকের অগ্রিম GDP রিপোর্টের দিকে। মার্কিন অর্থনৈতিক উৎপাদন রেকর্ড পরিমাণে হ্রাস হবে বলে মনে করা হচ্ছে। হ্রাসের পরিমাণ 35% বার্ষিক হার হবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধার এখনো ঝুঁকির মধ্যে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি দেশটির বিভিন্ন রাজ্যে আবারো লকডাউন ব্যবস্থা সচল করার জন্য নীতি নির্ধাকরদের বাধ্য করছে। যার ফলে সচল হওয়া অর্থনীতি আবারো মুখ থুবড়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

এদিকে মার্কিন ফেড এবং ক্যাপিটল হিল এর হতাশা নিকটতম মেয়াদে বিনিয়োগকারীদের ঝুঁকি নেয়ার ইচ্ছা বৃদ্ধির সবচেয়ে বড় হুমকি। এটি শেয়ার বাজারের ক্ষয়ক্ষতি এবং মার্কিন ডলারের জন্য বিপদ ডেকে আনতে পারে। যদিও সেইফ হ্যাভেন খ্যাত মার্কিন ডলার ইতোমধ্যে নিম্নমূখী অবস্থায় আছে, তবুও এটি মার্কিন ডলারের জন্য এখনো ঝুঁকিপুর্ন। 

এছাড়া সোমবার মার্কিন টেকসই পণ্যের অর্ডার জুনের জন্য 6.5% মাসিক লাভের পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়া মঙ্গলবার হতে চলা কনফারেন্স বোর্ডে ভোক্তাদের আস্থা বৃদ্ধি বিনিয়োগকারীদের কিছুটা অস্থিতিশীল করতে পারে।

৫. ইউরোজোন GDP

বৃহস্পতিবার জার্মানি থেকে প্রাপ্ত পরিসংখ্যান এবং শুক্রবারের বৃহত্তর ইউরোজোন পরিসংখ্যান দ্বিতীয় ত্রৈমাসিকে লকডাউনের কারণে হওয়া অর্থনৈতিক হ্রাসের পরিমাণটি প্রদর্শন করবে। জার্মানি এর GDP 9% হ্রাস পাবে বলে মনে করা হচ্ছে, অন্যদিকে ইউরোজোনের GDP 12% হ্রাস পাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

গত শুক্রবার ইউরোপিয়ান ইউনিয়ন এর নেতারা নিজেদের মধ্যকার সকল পার্থক্য সরিয়ে একটি করোনা ভাইরাস পুনরুদ্ধারের তহবিলের বিষয়ে সম্মতি দেওয়ার পরে শুক্রবার ইউরো ২১ মাসের মধ্যে তার সর্বোচ্চ অবস্থানে উঠেছে। 

সাপ্তাহিক টেকনিক্যাল এনালাইসিস | ২৭শে জুলাই – ৩১শে জুলাই, ২০২০

২ Comments

  • দিনশেষে বাংলাদেশ শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; সূচক ৪,১০০ অতিক্রম করলো
    জুলা ২৬, ২০২০
  • দিনশেষে বাংলাদেশ শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; সূচক ৪,১০০ অতিক্রম করলো
    আগ ২৩, ২০২০

leave a reply