এই সপ্তাহের বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়

এই সপ্তাহের বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় এই সপ্তাহের বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়

MarketDeal24.Com – এই সপ্তাহের বাজারে বিনিয়োগকারীদের জন্য লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়:

১. ওয়াশিংটনে উদ্দীপনা প্যাকেজ নিয়ে বিতর্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতি করোনা ভাইরাস মহামারী থেকে পুনরুদ্ধারের এক গুরুত্বপূর্ণ পর্যায়ে এসে দাঁড়িয়েছে। আর এর মাঝেই এই সপ্তাহে একটি নতুন করোনা ভাইরাস সহায়তা বিল নিয়ে নতুন করে বিতর্কিত আলোচনা শুরু হতে যাচ্ছে।

প্রায় 32 মিলিয়ন আমেরিকান বেকারদের জন্য বর্ধিত বেকারত্বের সুবিধা ৩১শে জুলাই শেষ হওয়ার কথা রয়েছে।

এদিকে বৃহস্পতিবার সিনেটে ডেমোক্র্যাটিক নেতা চক শুমার একটি 350 বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা উন্মোচন করেছেন। তবে রিপাবলিকানরা বলেছেন তারা আশা করছেন যে চূড়ান্ত প্যাকেজটিতে 1 ট্রিলিয়ন ডলারের বেশি ব্যয় হবে না।

Forexmart

অন্যদিকে বেশ কয়েকটি ইস্যুতে উভয় পক্ষ এখনো একমত হতে না পারা সত্ত্বেও বিশ্লেষকরা আশঙ্কা করছেন যে সহায়তা ব্যবস্থার নামে এমন উদার প্যাকেজ অনুমোদন পেলে যা হবে তা হচ্ছে, ইতিমধ্যে ভঙ্গুর অর্থনৈতিক প্রত্যাবর্তনটি আগামী কয়েক মাসের জন্য গতি হারাবে।

২. Tesla, Intel এবং Microsoft এর আয়ের প্রতিবেদন প্রকাশের অপেক্ষায়

দ্বিতীয় ত্রৈমাসিক উপার্জনের মৌসুমে S&P Dow Jones Indices এর দেয়া তথ্য অনুসারে ২০০৮ সালের চতুর্থ প্রান্তিকের পর মুনাফার সবচেয়ে বড় হ্রাস দেখতে যাচ্ছে। তবে বিনিয়োগকারীরা আশা করছেন Tesla Inc (NASDAQ:TSLA), Intel (NASDAQ:INTC) এবং Microsoft (NASDAQ:MSFT) এই সপ্তাহে কিছুটা উৎসাহ দিতে পারে।

Tesla এই বছর একটি শক্তিশালী সমাবেশ দেখেছিল। আগামী বুধবার এটি তার সর্বশেষ ত্রৈমাসিক আয়ের রিপোর্ট প্রকাশ করবে। যদি এটি কোনো মুনাফা সংগ্রহ করে তবে এটি তার প্রথম ক্রমবর্ধমান চার-চতুর্থাংশ লাভকে চিহ্নিত করবে। সেই সাথে S&P 500 এর সাথে যুক্ত হওয়ার পথ তৈরি করবে।

এদিকে টেক জায়ান্ট Microsoft আগামী বুধবার তাদের আয়ের রিপোর্ট প্রকাশ করতে যাচ্ছে। এরপর বৃহস্পতিবার Intel তাদের রিপোর্ট প্রকাশ করবে। মহামারী চলাকালীন দূরবর্তী কাজের প্রবণতা থেকে উভয়ই উপকৃত হতে পারে বলে মনে করা হচ্ছে।

এছাড়া এই সপ্তাহে সম্ভাব্য প্রতিবেদন প্রকাশকারী অন্যান্য বড় নামগুলির মধ্যে রয়েছে United Airlines (NASDAQ:UAL), Southwest Airlines (NYSE:LUV), Twitter (NYSE:TWTR), Snap (NYSE:SNAP), AT&T (NYSE:T), Verizon (NYSE:VZ) এবং Chipotle Mexican Grill (NYSE:CMG).।

৩. মার্কিন যুক্তরাষ্ট্রে বেকারত্ব বৃদ্ধি

ক্যালিফোর্নিয়ায় নতুন করে অর্থনৈতিক শাটডাউন করার ফলে ফ্লোরিডা এবং টেক্সাসের বাজার পর্যবেক্ষকরা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাথমিক বেকারত্ব দাবির উপর বৃহস্পতিবারের তথ্যের প্রতি গভীর মনোযোগ দেবেন।

এদিকে হল্যান্ডের পেন্সেলভিনিয়ার Naroff Economics এর প্রধান অর্থনীতিবিদ জোয়েল নারোফ বলেছেন, “আসন্ন উপাত্তগুলো সম্ভবত শ্রমবাজারের সত্যিকারের অবস্থাকে অবমূল্যায়ন করবে। কেননা ফার্মগুলি ইতোমধ্যে আগামী মাসগুলোতে বড় ধরনের ছাঁটাই হতে পারে বলে সতর্ক করতে শুরু করেছে।”

৪. ইউরোপিয়ান ইউনিয়নের সহায়তা তহবিল

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল সতর্ক করে বলেছেন যে, ইউরোপিয়ান ইউনিয়নের করোনা পরবর্তী আর্থিক সহায়তা প্যাকেজের জন্য শেষমেশ কোনো চুক্তি না হওয়ার সম্ভাবনা রয়েছে।

জার্মানি এবং ফ্রান্স, যারা ইউরোপিয়ান ইউনিয়নের অন্যতম পরাশক্তি, তারা 1.8 ট্রিলিয়ন ইউরোর আর্থিক সহায়তা প্যাকেজের কথা চিন্তা করছে। কেননা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম অর্থনৈতিক অবস্থা এতটা পতনের সম্মুখীন হলো।

এই সপ্তাহে হয়তো চুক্তিটি চূড়ান্ত পরিণতি লাভ করবে কিন্তু আরো একটি বৈঠকের প্রয়োজন পড়বে ঐক্যমত্যে পৌঁছাতে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

৫. ইউরোজোন এবং যুক্তরাজ্যের PMI

শুক্রবার প্রকাশিত হতে চলা জার্মানি, ফ্রান্স, ইউরোজোন এবং যুক্তরাজ্যের PMI পরিসংখ্যানগুলি জুলাইয়ে লকডাউন পরবর্তী অর্থনৈতিক প্রত্যাবর্তনের শক্তি সম্পর্কে আরো অন্তর্দৃষ্টি প্রদান করবে।

তবে PMI ডাটার কিছু গরমিল রয়ে গেছে যা অর্থনৈতিক পুনরুদ্ধারের ব্যাপারটিকে ঘোলাটে করে তুলেছে। আর তাই পুনরুদ্ধারের সম্ভাব্যতা এবং হারের ব্যাপারে সঠিক তথ্য জানা সম্ভব হচ্ছে না।

এদিকে, শুক্রবার যুক্তরাজ্যের খুচরা বিক্রয় পরিসংখ্যানে আরো প্রত্যাবর্তন দেখা যাবে বলে আশা করা হচ্ছে। কেননা বিগত কয়েক সপ্তাহ ধরে ভোক্তারা অনলাইন শপিং বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

এই সপ্তাহে ক্রিপ্টোকারেন্সি বাজারের কিছু উল্লেখ্যযোগ্য ঘটনা

leave a reply