এই সপ্তাহের লক্ষণীয় ৫টি বিষয় । ৪ই অক্টোবর, ২০২০

এই সপ্তাহের লক্ষণীয় ৫টি বিষয় এই সপ্তাহের লক্ষণীয় ৫টি বিষয়

এই সপ্তাহের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর আপনাদেরকে নজর রাখতে হবেঃ

১. ট্রাম্পের করোনা আক্রান্ত হওয়া নির্বাচন নিয়ে অনিশ্চয়তা তৈরি করেছে

ট্রাম্প শনিবার বলেছে যে পরবর্তী কয়েক দিন তার করোনা ভাইরাস চিকিৎসার আসল পরিক্ষা হবে। এদিকে হোয়াইট হাউজ থেকে ট্রাম্পের করোনা ভাইরাসে আক্রান্তের কারণ হিসেবে কয়েকবার ভিন্ন রকম কারণ দেখানো হয়েছে।

ট্রাম্পের ডাক্তার শনিবার বলেছে যে রেমেডিসিভির এর পাঁচ ডোসের দুই ডোস দেওয়া হয়েছে ট্রাম্পকে। এছাড়া তাকে Regeneron’s (NASDAQ:REGN) REGN-COV2 এর পরিক্ষামূলক চিকিৎসা ও দেওয়া হচ্ছে।

নির্বাচনের আর বাকি মাত্র এক মাস। এই মুহূর্তে ট্রাম্পের করোনা হওয়াতে তার নির্বাচনী প্রচারণা নিয়ে সংশয় তৈরি হয়েছে এবং মহামারী ঠেকাতে তার সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে।

Forexmart

২. প্রণোদনা প্যাকেজের তীব্র সম্ভাবনা

ট্রাম্পের অসুস্থতা নতুন করে প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের উপর গুরুত্ব আরোপ করতে বাধ্য করছে।

মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি শুক্রবারে বলেছে যে আলোচনা এখনো চলছে এবং এয়ারলাইন কোম্পানীগুলোকে চাকরি ছাটাই করতে না করেছে। এছাড়া ইঙ্গিত দেন যে এয়ারলাইন সেক্টরকে বাঁচাতে হোয়াইট হাউজ প্রণোদনা দেওয়ার চিন্তা করছে।

ট্রাম্পের অসুস্থতা এবং প্রত্যাশার চেয়ে খারাপ জব রিপোর্ট এর মাধ্যমে বুঝা যাচ্ছে হে মার্কি অর্থনৈতিক পুনরুদ্ধার আবারো ধীরগতির হয়ে গিয়েছে। এ জন্য প্রণোদনা প্যাকেজের কোনো বিকল্প নেই।

৩. মার্কেটের অনিশ্চয়তা এখনো বিদ্যমান

অনেক বিনিয়োগকারীরা চিন্তা করছে যে নির্বাচনের কাছাকাছি এসে মার্কিন প্রেসিডেন্টের করোনা হওয়াতে মার্কিন শেয়ার বাজার ব্যাপক পতনের সম্মুখীন হতে পারে, যা কিনা মার্চের পরে সবচেয়ে বাজে অবস্থার সম্মুখীন হয়েছে সম্প্রতি।

Cornerstone Macro এর বৈশ্বিক নীতিমালা গবেষক রবার্তো পার্লি বলেছেন যে ,” এর ফলে নির্বাচনের ফলাফল নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে, আমার মতে নির্বাচনের ফলাফলের উপর ভিত্তি করে মার্কেট অনেক পরিবর্তিত হতে যাচ্ছে।”

তিনি আরো বলেন,” মার্কেট প্রণোদনা প্যাকেজের উপর মার্কেট অনেকভাবেই নির্ভর করছে। যদি এটি হয় তাহলে করোনার খবর কিছুটা আড়ালে চলে যাবে।”

৪. পাওয়েলের বক্তব্য

ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোমে পাওয়েল মঙ্গলবারে ন্যাশনাল এসোসিয়েশন অব বিজনেস ইকোনোমিস্ট এর সভায় বক্তব্য রাখবেন যেখানে আশা করা হচ্ছে অর্থনৈতিক প্রণোদনা নিয়ে বিস্তারিত জানা যাবে।

পাওয়েলের পাশাপাশি ফেডারেল রিজার্ভের অন্যান্য প্রেসিডেন্টরা বক্তব্য রাখবে এই সপ্তাহে। শিকাগো ফেড প্রেসিডেন্ট চার্লস ইভান, আটলান্টা ফেড প্রেসিডেন্ট রাফায়েল বস্টিক, নিউ ইয়র্ক ফেড প্রেসিডেন্ট জন উইলিয়ামস, মিনেপলিস ফেড প্রেসিডেন্ট নিল কাশকারি এবং বোস্টন ফেড প্রেসিডেন্ট এরিক রসেনগ্রেন বক্তব্য রাখবেন এই সপ্তাহে।

এছাড়া বুধবারে ফেডারেল রিজার্ভ সেপ্টেম্বর মাসের মিনিটস প্রকাশ করবে।

৫. ইউরো জোনের করোনা ফান্ড

ইউরো জোনের অর্থ মন্ত্রিরা সোমবারে ব্রাসেলসে আলোচনায় বসবেন ৭৫০ বিলিয়ন ইউরোর করোনা ভাইরাস ফান্ডের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য, যা কিনা এই বছরের প্রথম দিকে ঘোষণা করার পরে অনেক বড় প্রভাব রেখেছিলো।

জার্মানি প্রস্তাব দিয়েছে যে শুধু তারাই এই ফান্ড এর অন্তর্ভুক্ত হবে যারা আইন কানুন মেনে চলবে ইউরোপিয়ান ইউনিয়নের। তাদের এই প্রস্তাবের কারণ হলো পোল্যান্ড এবং হাঙ্গেরি এর বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে তারা ইউরোপিয়ান ইউনিয়নের নিয়ম নীতি উপেক্ষা করে চলছে।

leave a reply