এই সপ্তাহে আন্তর্জাতিক বাজারে লক্ষণীয় বিষয় সমূহ

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ বুধবারে শুরু হতে যাওয়া তাদের দুইদিন ব্যাপী আলোচনায় ফেডারেল ফান্ড রেট ০-০.২৫% তে রাখবে বলে ধারনা করা হচ্ছে। যদিও বিনিয়োগকারীরা ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোমে পাওয়েলের বক্তব্যের দিকে নজর রাখছে নতুন করে প্রনোদনা দেওয়ার সম্ভাবনা রয়েছে কিনা সেটা জানার জন্য এবং নতুন এভারেজ মুদ্রাস্ফিতি টার্গেট কিভাবে বাস্তবায়ন করবে সে সম্পরকে ধারনা নেওয়ার জন্য।

উক্ত আলোচনায় ফেডারেল রিজার্ভ নতুন অর্থনৈতিক এবং সুদের হার সম্পর্কে রিপোর্ট প্রকাশ করবে, যার মধ্যে প্রথম বারের মতো ২০২৩ সালের জন্য পূর্বাভাস প্রকাশ করা হবে। এদিকে অর্থনৈতিক তথ্যের মধ্যে আগস্ট মাসের খুচরা বিক্রয় এবং শিল্প উৎপাদনের ডাটা প্রকাশ করা হবে। স

এদিকে আমেরিকার অন্যান্য অঞ্চলের মধ্যে কানাডা এর মুদ্রাস্ফীতি হার, খুচরা বিক্রি, উৎপাদন ডাটা এবং পাইকারি বিক্রি এর তথ্য প্রকাশিত হবে। বুধবারে মিটিং এর সময় ব্রাজিলের কেন্দ্রীয় ব্যাংক তাদের সুদের হার সম্পর্কে সিদ্ধান্ত নিবে।

যুক্তরাজ্যে, ব্যাংক অব ইংল্যান্ড তাদের অর্থনৈতিক নীতির ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে তবে তেমন কোনো পরিবর্তন হতে যাচ্ছে না বলে সবাই ধারনা করছে যেহেতু চুক্তিহীন ব্রেক্সিট নিয়ে দেশটি খুবই অস্থিতিশীল পরিস্থিতিতে রয়েছে এবং করোনার কারণে ক্ষতিগ্রস্থ অর্থনৈতিক পুনরুদ্ধার খুবই ধীর গতিতে হচ্ছে। ONS এর তথ্য অনুসারে বেকারত্বের হার বৃদ্ধি পেয়ে গত দেড় বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে যেতে চলছে করোনা ভাইরাসের কারণে, যেখানে বেতনের পরিমাণ ২০০৯ সালের পরে সর্বনিম্ন পর্যায়ে নেমে যেতে চলছে। এছাড়া দেশটির মুদ্রাস্ফীতির তথ্য, খুচরা বিক্রয়, PPI এর প্রতি সবার নজর থাকবে।

Forexmart

এছাড়া ইউরোজোন আগস্ট মাসে তাদের ভোক্তা প্রাইসের চূড়ান্ত হিসেব প্রকাশ করবে, যেখানে পূর্বের হিসেব অনুযায়ী ২০১৬ সালের পরে প্রথম হ্রাস পাওয়ার ইঙ্গিত দিয়েছে। জার্মানির ZEW ইন্ডিকেটর তাদের ১৬ বছরের সর্বোচ্চ পর্যায় থেকে আগস্ট মাসে হ্রাস পেতে যাচ্ছে।

এশিয়া

চীন এই সপ্তাহে তাদের শিল্প উৎপাদন, স্থায়ী সম্পদ বিনিয়োগ, খুচরা বিক্রি এবং বেকারত্বের হার প্রকাশ করবে। এদিকে, ব্যাংক অব জাপান তাদের অর্থনৈতিক নীতিমালা নিয়ে সিদ্ধান্ত নিবে তবে কোনো অপরিবর্তিত থাকার সম্ভাবনা বেশী। এছাড়া সোমবারে জাপানের সরকারী দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি তাদের দলীয় প্রধান নির্বাচন করবে যেখানে প্রধান ক্যাবিনেট সেক্রেটারি এবং সরকারের মুখপাত্র ইয়োশিহিদে সুগা সবচেয়ে এগিয়ে আছে।

রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া তাদের সর্বশেষ অর্থনৈতিক নীতিমালা নিয়ে মিনিটস প্রকাশ করবে এই সপ্তাহে। অন্যদিকে বিনিয়োগকারীরা কর্মসংস্থান উপাত্ত, হাউজ প্রাইস ইন্ডেক্স এর দিকে নজর রাখবে।

leave a reply