এই সপ্তাহে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

0
59 views
এই সপ্তাহে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়
এই সপ্তাহে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

MarketDeal24.Com – আসছে সপ্তাহে বাজার তার কার্যক্রম শুরু করার সাথে সাথে অপরিশোধিত জ্বালানি তেলের মূল্যমানে আমরা দেখবো উঠানামা। কারণ, সৌদি আরবের জ্বালানি তেলের উৎপাদনের কয়েকটি কূপে হয়েছে ড্রোন হামলা। তাছাড়া, মার্কিন কেন্দ্রীয়ব্যাঙ্ক ফেডারেল রিসার্ভ এর এই মাসের বৈঠকে বিনিয়োগকারীরা প্রত্যাশা করছেন আর এক ধাপের সুদের হারের মধ্যে হ্রাস আসার। সবকিছু মিলিয়ে কেমন যেতে পারে এই সপ্তাহ, তা নিম্নে আলোচনা করা হলো। 

১. সৌদি আরবের কূপে ড্রোন হামলার পরে জ্বালানি তেলের মূল্যমানে উন্নতির প্রত্যাশা

গত শনিবার, সাপ্তাহিক ছুটির দিনে বিশ্বের অপরিশোধিত জ্বালানি তেলের সবচেয়ে বৃহৎ রপ্তানিকারী দেশ মধ্যপ্রাচ্যের সৌদি আরবের কয়েকটি তেল উৎপাদনকারী কূপে ড্রোনের মাধ্যমে হামলা হওয়ার পরে আসছে সপ্তাহে বিশ্ববাজারে জ্বালানি তেলের যোগান ৫% হারে হ্রাস পাওয়ার আশঙ্কার সৃষ্টি হয়েছে।

এদিকে, মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এই হামলার জন্যে ইরানকে দায়ী করা হচ্ছেনাম। যা বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের সরবরাহ ৫.৭ মিলিয়ন ব্যারেল প্রতিদিনের হারে হ্রাস করবে। যা, অন্যদিকে, দেশটির দ্বারা উৎপাদিত জ্বালানি তেলের মোট পরিমানের অর্ধেকেরও বেশি।

এই সম্পর্কে বিশেষজ্ঞদের ধারণা হলো, আসছে সপ্তাহে বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের মূল্যমান কয়েক ডলার প্রতি ব্যারেল হারে বৃদ্ধি পেতে পারে।  

২. ফেডারেল রিসার্ভ এর দ্বারা সুদের হারের মধ্যে আবার কমতি আনার প্রত্যাশা

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয়ব্যাঙ্ক, ফেডারেল রিসার্ভ এর ব্যপারে বিনিয়োগকারীদের প্রত্যাশা হলো যে, আসছে বুধবারে দুই দিনব্যাপি নীতিনির্ধারণী বৈঠকের পরে ব্যাংকটি সুদের হারের মধ্যে আর একদফা কমতি আনতে যাচ্ছে। মার্কিন-চীন চলমান বাণিজ্য যুদ্ধ, ব্রেক্সিট জনিত অনিশ্চয়তা, এবং বিশ্বজুড়ে চলমান অর্থনৈতিক স্থবিরতার কারণে সৃষ্ট পরিস্থিতি থেকে দেশটির অর্থনীতিকে রক্ষা করার জন্যে মার্কিন কেন্দ্রীয়ব্যাঙ্ক এই সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে।

সংবাদ সংস্থা রয়টার্স এর দ্বারা পরিচালিত একটি সমীক্ষা জরিপে তাদের  দ্বারা সুদের হারের মধ্যে ২৫ বেসিস পয়েন্টস হারে কমতি আসার ৭৮.৫% ভাগ সম্ভাবনার বিষয়টি উঠে আসে।   

৩. কেন্দ্রীয়ব্যাংকগুলোর দিন ‘বৃহস্পতিবার’

আসছে বৃহস্পতিবার বিশ্বের কয়েকটি গুরুত্বপূর্ণ দেশগুলোর কেন্দ্রীয় ব্যাঙ্ক যেমন যুক্তরাজ্য, জাপান, নরওয়ে, এবং সুইজারল্যান্ডের কেন্দ্রীয়ব্যাংকগুলো তাদের নিজস্ব মুদ্রানীতি সম্পর্কিত নীতিনির্ধারণী বৈঠকে মিলিত হতে যাচ্ছে। এই বৈঠকগুলো এমন সময়ে হতে যাচ্ছে যখন বিশ্ববাসী মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্কের দ্বারা গৃহীত সিদ্ধান্তের বিষয়ে বিশ্লেষণে ব্যস্ত থাকবেন।

ব্যাঙ্ক অব জাপানের বিষয়ে প্রত্যাশা হলো যে তারা সুদের হারকে আপাতত অপরিবর্তিত রাখবে। অন্যদিকে, -০.৭৫% সুদের হার নিয়ে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাঙ্ক হয়তো অনুসরণ করবে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাঙ্কের সিদ্ধান্তকে। ব্যাঙ্ক অব ইংল্যান্ডের অবস্থাও ব্যাঙ্ক অব জাপানের মতোই। অন্যদিকে, নরওয়ে’র কেন্দ্রীয় ব্যাঙ্ক সুদের হারের মধ্যে বৃদ্ধি আনতে পারে।  

৪. বাণিজ্য চুক্তি বিষয়ক আশাবাদ

অক্টোবর মাসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের বাণিজ্য বিষয়ক আলোচকদের বাণিজ্য চুক্তি বিষয়ক আলোচনা পুনরায় শুরু করার পূর্বে আসছে সপ্তাহে দুই দেশের বাণিজ্য বিষয়ক কনিষ্ঠ আলোচকরা নিজেদের মধ্যে আলোচনার জন্যে মিলিত হতে যাচ্ছেন।

এই বিষয়ে উল্লেখ করা বাঞ্চনীয় যে, চীনের দ্বারা কৃষিজাত পণ্যের উপরে আপাতত শুল্ক থেকে রেহাই পাবার পরে মার্কিন যুক্তরাষ্ট্রও চীনা পণ্যের উপরে আপাতত অতিরিক্ত শুল্ক আরোপ করা থেকে বিরত থেকেছে।

৫. অর্থনৈতিক তথ্য, মুনাফা অর্জনের বিবরণ

এই সপ্তাহে অর্থনৈতিক তথ্যখাতে প্রকাশিত হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের গৃহায়ন খাতের তথ্য সম্বলিত প্রতিবেদন। Housing Starts এবং existing home sales সম্পর্কিত তথ্য প্রকাশিত হতে যাচ্ছে। অন্যদিকে, FedEx (NYSE:FDX) তাদের অর্জিত মুনাফার বিবরণ প্রকাশিত করতে যাচ্ছে। 

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.