একদিনের ব্যবধানে পিঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ২০ টাকা

0
26 views
একদিনের ব্যবধানে পিঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ২০ টাকা
একদিনের ব্যবধানে পিঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ২০ টাকা

একদিনের ব্যবধানে পিয়াজের দাম বেড়েছে কেজিতে ২০-২৫ টাকা। গতকাল পাইকারি বাজারে প্রতিকেজি পিয়াজ ছিল ৫০-৫৫ টাকা আজ সেটা ৭০-৭৫ টাকা। খুচরা বাজারে প্রতি কেজি পিয়াজ ৭৫-৮০ টাকায় বিক্রি হচ্ছে।

বানিজ্য মন্ত্রণালয় বলছে, ভারত রপ্তানি মূল্য তিনগুণ করায় আমাদের বাজারে প্রভাব পড়েছে। তবে বাজারে সরবরাহের কোন ঘাটতি নেই। আজ সকালে বিভিন্ন পাইকারি ও খুচরা বাজারে ঘুরে দেখা গেছে,  সবখানেই পিয়াজের দাম বেশি। 

পাইকার ও খুচরা বিক্রেতারা জানিয়েছেন, গতকাল শনিবার সকালে পিয়াজের দাম ছিল ৫০-৫৫ টাকা আর সন্ধ্যায় সেটা গিয়ে দাঁড়ায় ৭০-৭৫ টাকা। 

শুক্রবার বাণিজ্য শাখার কর্মকর্তারা জানান, এখন থেকে প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৮৫০ ডলারের কমে রফতানি করা যাবে না।বাংলাদেশের আমদানিকারকরা জানান, গত বছর ফেব্রুয়ারির পর ভারতীয় পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্যের ওই বাধ্যবাধকতা ছিল না। গত সপ্তাহেও তারা প্রতি টন ভারতীয় পেঁয়াজ ২৫০ থেকে ৩০০ ডলারে আমদানি করেছেন। এখন ভারত ন্যূনতম রফতানি মূল্য বেঁধে দেয়ায় তা বেড়ে প্রায় তিনগুণ হবে। তবে ঢাকার পাইকাররা জানান, এখন ভারত ছাড়াও বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আসে।

এর সঙ্গে দেশের উৎপাদন মিলিয়ে ঘাটতি খুব বেশি হবে না। ফলে খুচরা বাজারে দাম কিছুটা বাড়লেও পরিস্থিতি মারাত্মক হওয়ার কথা নয়। চলতি বছর বন্যার কারণে ভারতের মহারাষ্ট্র ও কর্নাটকে পেঁয়াজের উৎপাদন বড় ধাক্কা খেয়েছে।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.