একে অপরের উপর সীমান্তে গুলি চালানোর অভিযোগ এনেছে ভারত ও চীন

একে অপরের উপর সীমান্তে গুলি চালানোর অভিযোগ এনেছে ভারত ও চীন একে অপরের উপর সীমান্তে গুলি চালানোর অভিযোগ এনেছে ভারত ও চীন

MarketDeal24.Com – পশ্চিম হিমালয় সীমান্তে নতুন সংঘর্ষ শুরু হওয়ার পর ভারত ও চীন একে অপরের উপর সীমান্তে গুলি চালানোর অভিযোগ এনেছে।

জুনে দুই দেশের সীমান্ত নিয়ে সংঘর্ষ শুরু হয়। সেই সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়েছিল। তারপর থেকেই দুই দেশের মধ্যকার উত্তেজনা বিরাজমান ছিল।

সোমবার রাতে পিপলস লিবারেশন আর্মির (PLA) সৈন্যরা লাদাখ সেক্টরের লাইন অফ কন্ট্রোল (LOC) বা ডি ফ্যাক্টর সীমান্তের একটু সামনে ভারতীয় সৈনিকদের অবস্থানকে নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করেছিল বলে ভারতীয় এক সেনা বিবৃতি দেয়ার সময় বলেছে।

এদিকে ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে মঙ্গলবার বলেছে, “যখন ভারতীয় সেনা ফায়ারিং বন্ধের জন্য নিরুৎসাহিত করছিল, তখনো চীনা সৈনরা কয়েক দফা বাতাসে গুলি চালিয়েছিল।”

Forexmart

বিবৃতিতে আরো বলা হয়েছে যে, “কোনো পর্যায়েই ভারতীয় সেনাবাহিনী LOC পেরিয়ে যায়নি বা গুলি চালানো সহ যে কোনো আক্রমণাত্মক উপায়ের ব্যবহার করেনি।”

তবে চীন বলেছিল যে প্যানগং তসো হ্রদের দক্ষিণ তীর দিয়ে ভারতীয়রা অনানুষ্ঠানিক ভাবে সীমান্তে প্রবেশ করেছে। সীমান্তের অই স্থানে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে উত্তেজনা চলছিল।

অন্যদিকে PLA এর পশ্চিমা থিয়েটার কমান্ডের প্রতিনিধি জাং শুইলি বলেন, “ভারতীয় সেনারা আলোচনার জন্য এগিয়ে আসা চীনা সীমান্তরক্ষী বাহিনীকে লক্ষ্য করে গুলি চালানোর হুমকি দিয়েছিল এবং সেই পরিস্থিতি স্থিতিশীল করার জন্য চীনা সীমান্তরক্ষী বাহিনীও পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হয়।”

এছাড়া চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতীয় সেনারা অবৈধভাবে LOC পেরিয়েছিল এবং তারাই প্রথম গুলি চালায়।

leave a reply