ADVERTISING

এশিয়াজুড়ে পুঁজিবাজারে পতন; প্রতিবাদকারীরা বিমানবন্দর দখল করায় হংকং এ অবস্থার আরও অবনতি

এশিয়াজুড়ে পুঁজিবাজারে পতন; প্রতিবাদকারীরা বিমানবন্দর দখল করায় হংকং এ অবস্থার আরও অবনতি এশিয়াজুড়ে পুঁজিবাজারে পতন; প্রতিবাদকারীরা বিমানবন্দর দখল করায় হংকং এ অবস্থার আরও অবনতি

MarketDeal24.Com – আজ মঙ্গলবার, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে এশিয়াজুড়ে পুঁজিবাজারগুলোতে পতন লক্ষ্য করা যাচ্ছে। চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং এ চলমান বিক্ষোভ আরও প্রকটরূপ ধারণ করায় পুঁজিবাজারের এই অবস্থা বলে অভিমত অনেক বিশেষজ্ঞের।

আজ মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় রাত ১০টা ৫০মিনিটে হংকং এর পুঁজিবাজারের সবচেয়ে জনপ্রিয় সূচক Hang Seng Index তার মূল্যমানে পূর্বের চেয়ে 1.55% হারে হ্রাস পেয়ে লেনদেন হচ্ছিলো 25,428 পয়েন্টসে। এদিকে, বিক্ষোভকারীরা অঞ্চলটির একমাত্র বিমানবন্দরের আগমন কক্ষগুলো দখল করায় রাজনৈতিক অস্থিরতার মাত্রা পূর্বের চেয়ে আরও তীব্র আকার ধারণ করে।

আজ মঙ্গলবার থেকে বিমানের উড্ডয়ন এবং অবতরণ আবার চালু হওয়ার কথা। তবে, পরিস্থিতি দেখে মনে হচ্ছে তা হবে অনেক সীমিত আকারে। এদিকে, Cathay Pacific Airways Limited (HK:0293) ঘোষণা দিয়েছে তার দ্বারা পরিচালিত আজকের সকল ২০০ ফ্লাইট বাতিল করার।

গত সোমবার, বিক্ষভকারীরা অভিযোগ জানায় যে, হংকং এর আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যরা তাদের বিরুদ্ধে কঠোরভাবে শক্তি প্রয়োগ করে যাচ্ছে। অন্যদিকে, চীন সরকারের হংকং এবং ম্যাকাউ সম্পর্কিত অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, প্রতিবাদকারীরা আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের উপরে নানা ধরণের অভিনব পদ্ধতি আক্রমণ করে যাচ্ছে, ফলে পুলিশও বাধ্য হচ্ছে শক্তি প্রয়োগ করতে।

Forexmart

চীনের পুঁজিবাজারের অন্যতম গুরুত্বপূর্ণ সূচক Shanghai Composite এবং Shenzhen Component লেনদেন হয়েছে তাদের মূল্যমানে পূর্বের চেয়ে যথাক্রমে 0.7% এবং 0.9% হারে কমতিতে। দক্ষিণ কোরিয়ার KOSPI তার মূল্যমানে পূর্বের চেয়ে 0.7% হারে কমেছে। অস্ট্রেলিয়ার ASX 200 তার মূল্যমানে পূর্বের চেয়ে হ্রাস পেয়েছে 0.3% হারে।

তাছাড়া, এদিকে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয়ব্যাঙ্ক রিসার্ভ ব্যাঙ্ক অব অস্ট্রেলিয়া’র দ্বারা দেশটির অর্থনীতিতে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করার পরিবেশের মধ্যে অবনতি হওয়ার কথা জানানোতে এই সম্পর্কিত সূচক কমেছে 2 পয়েন্টস।

অন্যদিকে, দক্ষিণপূর্ব এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ দেশ সিঙ্গাপুর চলমান ২০১৯ সালে দেশটির দ্বারা অর্জিত সম্ভাব্য অর্থনৈতিক প্রবৃদ্ধির মাত্রার পূর্বাভাসের মধ্যে হ্রাস এনে তাকে করেছে 0% থেকে 1%।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

leave a reply