করোনা পরিস্থিতির মাঝে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে WTI

করোনা পরিস্থিতির মাঝে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে WTI করোনা পরিস্থিতির মাঝে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে WTI

MarketDeal24.Com – পশ্চিম আমেরিকার তেলের বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (WTI) বুধবার পাঁচ মাসের মধ্যে এর সর্বোচ্চ মূল্য $43.50 ডলারে এসে দাঁড়িয়েছিল। তবে এই অবস্থান খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। পরবর্তীতে এটি $42.25 ডলারের কাছাকাছি অবস্থানে এসে নিজের ট্রেড চালিয়ে যাচ্ছে।

এদিকে রয়টার্সের মতে করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় প্রবাহ জ্বালানির চাহিদার আরো হ্রাস ঘটাবে এবং বিশ্বজুড়ে থাকা সকল স্টোরেজ ট্যাঙ্ক পূরণ করবে। এই উদ্বেগ ছড়িয়ে পরার কারণে তেলের মূল্য আবার কিছুটা পিছিয়ে গেছে। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের পরে মার্চ এবং এপ্রিল মাসে মজুদের পরিমাণ তীব্র ভাবে বৃদ্ধি পেয়েছিল। ফলে এপ্রিলে প্রথমবারের মতো তেলের মূল্যমান শূন্যের নীচে নেমে গিয়েছিল।

অন্যদিকে নতুন এই উদ্বেগগুলো ফেডারেল রিজার্ভের সাম্প্রতিক মন্তব্যগুলোর দ্বারা কিছুটা বৃদ্ধি পেয়েছে বলে মনে করা হচ্ছে। সেই সাথে বিশ্বের বৃহত্তম দেশগুলির অর্থনৈতিক পুনরুদ্ধারকে ধীর করে দিচ্ছে।

এছাড়াও দীর্ঘদিন ধরে চলে আসা চীন-মার্কিন উত্তেজনা তেলের উপর চাপ বাড়িয়ে তুলতে পারে। বুধবার ট্রাম্প প্রশাসন জানিয়েছে যে মার্কিন ডিজিটাল নেটওয়ার্কগুলি থেকে চাইনিজ অ্যাপগুলিকে মুছে ফেলার প্রচেষ্টা দ্রুত করা হচ্ছে। এছাড়াও, মার্কিন প্রশাসন চীনা মালিকানাধীন শর্ট-ভিডিও অ্যাপ টিকটক এবং উইচ্যাট ম্যাসেঞ্জারকে দেশের সুরক্ষার জন্য হুমকিরূপে উল্লেখ করেছে।

Forexmart

এর মাঝে মার্কিন সরকার ১৯৭৯ সালের পর প্রথমবারের মতো তাইওয়ানের সাথে উচ্চ পর্যায়ের বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে। বেইজিং অবশ্য এর বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া প্রকাশ করেছে। কেননা চীন সরকার তাইওয়ানকে নিজের অঞ্চল হিসাবে বিবেচনা করে।

BD Paints এর আইপিও প্রস্তাবনা বাতিল করলো BSEC

leave a reply