করোনা ভাইরাসের প্রণোদনা আলোচনায় কারেন্সিগুলোর মূল্যমান বৃদ্ধি

করোনা ভাইরাসের প্রণোদনা আলোচনায় কারেন্সিগুলোর মূল্যমান বৃদ্ধি করোনা ভাইরাসের প্রণোদনা আলোচনায় কারেন্সিগুলোর মূল্যমান বৃদ্ধি

MarketDeal24.Com – গতকালকে নিউ ইয়র্ক সেশনের শুরুতে EUR/USD, USD/JPY সহ সকল প্রধান মুদ্রাগুলোর মূল্যমান হ্রাস পেয়েছে। পুরো সকাল এইভাবেই লেনদেন হতে থাকে। দিনের মাঝামাঝি সময়ে সিনেটর চাক স্কামার বলেছেন সিনেট নেতা মিচ ম্যাককনেল করোনা ভাইরাস সম্পর্কিত প্রণোদনা প্যাকাজের ব্যাপারে আলোচনা শুরু করতে রাজি হয়েছে। এই খবরে বিনিয়োগকারীরা অনেক খুশি হয়েছে এবং শেয়ার বাজার ঊর্ধ্বমুখী হয়েছে। শেয়ার বাজার ঊর্ধ্বমুখী হওয়ার সাথে সাথে ইউরো, স্টার্লিং সহ অন্যান্য প্রধান মুদ্রাগুলোর মূল্যমান বৃদ্ধি পেয়েছে মার্কিন ডলারের বিপরীতে।

ফিলেফেলডিয়া ফেড ইনডেক্স এবং বাড়ি বিক্রয় রিপোর্ট প্রত্যাশার চেয়ে ভালো এসেছে। যদিও ম্যানুফেকচারিং কার্যক্রম কিছুটা ধীরগতির এসেছে, যদিও প্রত্যাশার চেয়ে ভালো এসেছে। বাড়ি বিক্রয় এর রিপোর্ট প্রত্যাশিত -১.২% এর তুলনায় ৪.৩% বৃদ্ধি পেয়েছে। এটা নিয়ে কোনো সন্দেহ নেই যে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য চতুর্থ প্রান্তিক অনেক কঠিন হতে যাচ্ছে। ট্রেডাররা মার্কিন ডলার সেল করে দিচ্ছে এবং এই অবস্থা আরো কিছু সময় চলবে বলে সবাই ধারণা করছে। নিউইউর্ক সরকারের স্কুল বন্ধ রাখার ঘোষণা মার্কেটে নেতিবাচক প্রভাব ফেলেছে। এদিকে রেস্টুরেন্টগুলোও আগামী সপ্তাহ থেকে বন্ধ হয়ে যেতে পারে।

মার্কিন ডলারের এই দুর্বল অবস্থানের কারণে সবচেয়ে বেশী লাভবান হচ্ছে ইউরো। ইউরোপিয়ান সরকারগুলোর কঠোর বিধিনিষেধ এর কারণে তাদের করোনা সংক্রমণ অনেকটাই কমে এসেছে। যদি ক্রিসমাস এর আগে তারা করোনা নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারে এবং তাদের অর্থনৈতিক কার্যকলাপ শুরু করতে পারে তাহলে ইউরো এর মূল্যবৃদ্ধি পাবে আরো।

ব্রেক্সিট আলোচনা বন্ধ রাখার ঘোষণা

ব্রেক্সিট আলোচনায় অংশ নেওয়া একজন সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে ইউরোপিয়ান ইউনিয়ন ব্রেক্সিট আলোচনা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। যার ফলে পাউন্ডের মূল্য কিছুটা হ্রাস পেলেও আবার মূল্য পুনরুদ্ধার করেছে। অক্টোবর থেকে ইউরোপে লকডাউন শুরু হয়েছে। তাই অক্টোবর ও নভেম্বরের অর্থনৈতিক রিপোর্ট খারাপ হওয়ার ধারণা করছে সবাই।

Forexmart

নিউইয়র্ক সেশনের শেষে তিনটি কমোডিটি কারেন্সিরই মূল্যমান ঊর্ধ্বমুখী অবস্থায় ছিলো। কানাডার খুচরা বিক্রির রিপোর্ট আজকে প্রকাশিত হবে এবং তাদের শ্রম বাজারে উন্নতি হওয়ায় এটি ভালো আসার সম্ভাবনা রয়েছে, যার ফলে USD/CAD মূল্যমান আরো হ্রাস পেতে পারে। অস্ট্রেলিয়ার শ্রম বাজারের রিপোর্ট ভালো এসেছে, যেখানে গতমাসে ১৭৮ হাজার নতুন চাকরীর সুযোগ তৈরি হয়েছে যেখানে অর্থনীতিবিদরা ধারণা করেছিলো ৩০ হাজার চাকরী হ্রাস পাবে।

leave a reply