করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির পরেও ইউরোপের শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির পরেও ইউরোপের শেয়ার বাজার ঊর্ধ্বমুখী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির পরেও ইউরোপের শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

MarketDeal24.Com – বুধবার ইউরোপের শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায় ছিল। পুনরায় ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির কারণে তৈরি হওয়া উদ্বেগ বাজারে বিশেষ প্রভাব ফেলতে পারেনি।

ইউরোপের পর্যটন খাত আবারো উন্মুক্ত করা শুরু হওয়ায় শেয়ার বাজার আবারো স্থিতিশীল হয়ে উঠছে বলে মনে করছেন সবাই।

pan-European STOXX 600 index 0.8% বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে ইউরোজোনের STOXXE 1.0% বৃদ্ধি পেয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সুপার মার্কেট চেইনের একটি বড় অপারেটর Ahold Delhaize NV (AD.AS) করোনা ভাইরাস প্রাদুর্ভাবের মাঝে অনলাইনের মাধ্যমে নিজেদের সেবা চালিয়ে যাওয়ার কারণে ২০২০ সালে এটি সর্বোচ্চ আয় করতে সক্ষম হয়েছে।

Forexmart

এদিকে জার্মানির আবাসিক রিয়েল এস্টেট কোম্পানী Vonovia (VNAn.DE) এর শেয়ার 3.2% বৃদ্ধি পেয়েছে। এটি বছরের প্রথমার্ধে 8% বৃদ্ধি পাওয়ার কারণে এর মুল্যমানের এই বৃদ্ধি দেখা গিয়েছে।

অন্যদিকে Bank of Ireland (BIRG.I) অর্থনৈতিক পুনরুদ্ধারের কিছু লক্ষণ দেখা শুরু হওয়ার কথা বলার পরে এর শেয়ার 10.5% বৃদ্ধি পেয়েছে। 

এর মাঝে Brooks Macdonald Asset Management এর ডেপুটি চিফ ইনভেস্টমেন্ট অফিসার এডওয়ার্ড পার্ক বলেন, “উপার্জনের মৌসুমে অর্থনৈতিক তথ্য ঝুঁকি নেয়ার মানসিকতাকে সমর্থন করতে সহায়তা করে।”

এই সপ্তাহের শুরুর দিকে ক্রয় পরিচালকদের একটি সমীক্ষায় দেখা গেছে যে জুলাইয়ে ইউরোপের উৎপাদন ক্রিয়াকলাপ একটি পরিমিত অঞ্চলে প্রত্যাবর্তিত হয়েছে। তবে ব্লকের পরিষেবা শিল্পে প্রত্যাবর্তন প্রত্যাশার মতো তীক্ষ্ণ ছিল না।

এই বিষয়ে পার্ক বলেন, “এই সপ্তাহের শুরুর দিকে প্রকাশ পাওয়া PMI অবশ্যই উৎপাদনের চাকাকে সহায়তা করছে। তবে বর্তমানের পারফরম্যান্সের জন্য এটি একটি অস্থায়ী সমাধান।”

এদিকে নিম্নমুখী শেয়ারগুলির মধ্যে BMW (BMWG.DE) 2.5% হ্রাস পেয়েছে। লকডাউনের কারণে গাড়ি নির্মানকারী এই প্রতিষ্ঠানকে ভারী লোকসানের মুখোমুখি হতে হয়েছে। দ্বিতীয় ত্রৈমাসিকে কোম্পানীর সরবরাহ 25% হ্রাস পেয়ছে।

অন্যদিকে British life insurer Legal & General (LGEN.L) ও 2.5% হ্রাস পেয়েছে। কোম্পানী তার এই হ্রাসের জন্য করোনা ভাইরাস মহামারীকে দায়ী করেছে।

এছাড়া রেফিনিটিভ এর তথ্য অনুসারে STOXX 600 এর তালিকাবদ্ধ সংস্থাগুলির দ্বিতীয় প্রান্তিকের উপার্জনে 67.5% হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ শেয়ার বাজার: পাঁচ মাস পর DSEX ৪,৩০০ এর ঘর অতিক্রম করলো