করোনা ভ্যাকসিনের ইতিবাচক খবরে ঝুকিপূর্ণ সম্পদের মূল্য বৃদ্ধি

এই সপ্তাহের বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ২৩শে - ২৭শে নভেম্বর, ২০২০ এই সপ্তাহের বাজারে লক্ষণীয় বিষয় সমূহ | ২৩শে - ২৭শে নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – আজকে মার্কেটে করোনা ভাইরাস পরিস্থিতি ও ভ্যাকসিন নিউজ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। ইউরোপে আজকে ECB এর কয়েকজন কর্মকর্তা বক্তব্য রাখবে।

অক্টোবর মাসে যুক্তরাষ্ট্রের খুচরা বিক্রির রিপোর্ট প্রকাশিত হবে আজকে। এর মাধ্যমে বুঝা যাবে যে ভাইরাস সংক্রমণ বৃদ্ধির ফলে মার্কিন জনগনের উপর কিরকম প্রভাব পড়েছে।

মার্কেট:

ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে ইতিবাচক খবর প্রকাশিত হওয়ার ফলে গতকালকে ঝুকিপূর্ণ সম্পদগুলোর মূল্য বৃদ্ধি পেয়েছে। ইক্যুয়িটি এবং নিরাপদ আশ্রয় হিসেবে পরিচিত ইয়েল্ডের মূল্য বৃদ্ধি পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি এবং লকডাউন এর আশঙ্কার মধ্যেই মার্কেটে ভ্যাকসিনের ইতিবাচক প্রভাব পড়েছে। জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল আরো জোরদার বিধিনিষেধ আরোপের চেষ্টা করছে এবং সুইডেনে ইতিমধ্যে লকডাউন দেওয়া হয়েছে।

যুক্তরাজ্য এবং ইউরোপিয়ান ইউনিয়ননের মধ্যে ব্রেক্সিট নিয়ে আলোচনা চলছে এবং পাউন্ড এর মূল্য বৃদ্ধি পেয়েছে যেহেতু ব্রিটিশ একটি সংবাদপত্র খবর প্রকাশ করেছে যে, যুক্তরাজ্যের একজন আলোচক প্রধানমন্ত্রী বরিস জনসনকে জানিয়েছেন যে ইউরোপিয়ান ইউনিয়নের সাথে চুক্তি হতে যাচ্ছে।

Forexmart

এদিকে তেলের মূল্য বৃদ্ধি পেয়েছে যেহেতু মার্কেট প্রত্যাশা করছে যে OPEC+ তাদের উৎপাদন হ্রাস করবে। OPEC+ এর টেকনিক্যাল কমিটি OPEC এর অন্তর্ভুক্ত তেল মন্ত্রিদের বলেছেন তারা যে ২০২১ সালের জানুয়ারিতে আরো ৬ মাসের জন্য তেলের উৎপাদন বৃদ্ধি কার্যক্রম বন্ধ রাখে।

ভ্যাকসিনের ইতিবাচক সংবাদ:

গতকালকে আমারা বলেছিলাম যে এই সপ্তাহে আরো ইতিবাচক ভ্যাকসিনের খবর পাওয়া যাবে এবং গতকালকেই আমরা Moderna এর প্রকাশিত খবর দেখতে পেয়েছি যেখানে তারা উল্লেখ্য করেছে যে তাদের ভ্যাকসিন করোনা প্রতিরোধে ৯৪.৫% সফল এবং এই ভ্যাকসিন মানুষকে করোনা সংক্রমণ থেকে রক্ষা করবে।

যেহেতু মডার্না আর ফাইজার একই পদ্ধতি অনুসরণ করেছে ভ্যাকসিনের ব্যাপারে তাই এই ফলাফলের কারণে ফাইজারের সক্ষমতার ও প্রমাণ হয়ে গিয়েছে অনেকটাই। তবে মডার্না এর উপকারীতা হলো এটি ফাইজার এর চেয়ে বেশী তাপমাত্রায় ও সংরক্ষণ করা যাবে।

জো বাইডেনের অর্থনৈতিক পরিকল্পনা:

গত রাতে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার অর্থনৈতিক পরিকল্পনা প্রকাশ করেছেন, যেখানে তিনি জাতীয়ভাবে মাস্ক পড়া বাধ্যতামূলক করেছেন। যদিও এটি করার ক্ষমতা এখনো তার হয়নি, তবে তিনি বিভিন্ন রাজ্যের গভর্নরদের চাপ প্রয়োগ করতে পারবেন এই আইন প্রয়োগের ক্ষেত্রে।

এছাড়া তার পরিকল্পনার মধ্যে রয়েছে একটি বিশাল পরিমাণের প্রণোদনা প্যাকেজ। তবে তার এই পরিকল্পনা বাস্তবায়ন অনেকটাই নির্ভর করছে এখনো প্রকাশিত না হওয়া দুইটি রাজ্যের ফলাফলের উপর, যার মাধ্যমে সিনেটের ক্ষমতা নির্ধারণ করা যাবে। যদি ডেমোক্রেটরা দুইটি আসনে জয় লাভ না করে তাহলে বিপাবলিকানরা তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখবে এবং ছোট ধরনের প্রণোদনার সম্ভাবনা তখন বৃদ্ধি পাবে।

ফরেক্স:

মডার্না এর ভ্যাকসিনের খবর প্রকাশিত হলেও EUR/USD কিছুটা বিচিত্র আচরণ করেছে এবং ঘোষণার পরে মূল্য কিছুটা হ্রাস পেয়েছে। ফাইজার এর ঘোষণার পরেও একই অবস্থা দেখা গিয়েছিলো। যদিও পেয়ারটির মূল্য এখনো 1.18 এর উপরে অবস্থান করছে। EUR/GBP এর মূল্য ও স্থিতিশীল অবস্থায় রয়েছে যেহেতু ভাইরাসের ইতিবাচক খবর ব্রেক্সিট আতঙ্কের নীচে ঢাকা পরে গিয়েছে।

leave a reply