ADVERTISING

কাশ্মীরের বিশেষ মর্যাদা পরির্বতনের অধিকার ভারত-পাকিস্তান কারো নেই – জাতিসংঘ

কাশ্মীরের বিশেষ মর্যাদা পরির্বতনের অধিকার ভারত-পাকিস্তান কারো নেই - জাতিসংঘ কাশ্মীরের বিশেষ মর্যাদা পরির্বতনের অধিকার ভারত-পাকিস্তান কারো নেই - জাতিসংঘ

marketdeal24.com – ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করার ভারতীয় সিদ্ধান্ত অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে জাতিসংঘ এবং বলেছে কাশ্মীরের বিশেষ মর্যাদা পরির্বতনের অধিকার ভারত-পাকিস্তান কারোর নেই। পাশাপাশি এই সিদ্ধান্ত তাদের আঞ্চলিক সার্বভৌমত্ব ক্ষুণ্ণ করেছে বলে মনে করেছেন। জাতিসংঘ বলছে, ভারত শাসিত কাশ্মীরে সম্প্রতি যে কড়াকড়ি আরোপ করা হয়েছে, সেটি অত্যন্ত উদ্বেগজনক এবং মানবাধিকারের জন্য ক্ষতিকর।

চীন, ভারত ও পাকিস্তানের সীমান্তবর্তী কাশ্মীর অঞ্চল নিয়ে দেশগুলোর মধ্যে বিরোধ দীর্ঘদিনে। কাশ্মীরের নিজেদের নিয়ন্ত্রিত অংশে অবস্থান শক্ত করার জন্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই রাজ্যটির বিশেষ মর্যাদা বাতিল করেছে ভারত।

জাতিসংঘের একজন মুখপাত্র এর উদাহরণ হিসাবে টেলিযোগাযোগ বন্ধ করা, নেতাদের জোর করে আটকে রাখা আর রাজনৈতিক সভা সমাবেশের ওপর নিষেধাজ্ঞাকে উল্লেখ করেছেন।

রবিবার থেকে ওই অঞ্চল ঘিরে অচলাবস্থা চলছে এবং সবরকম যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। কাশ্মীরের জন্য সংবিধানে দেয়া ‘বিশেষ মর্যাদা’ বিলোপের সিদ্ধান্তের পর থেকে এই পরিস্থিতির তৈরি হয়েছে।

Forexmart

আর্টিকেল ৩৭০ নামের সংবিধানের ওই অনুচ্ছেদে জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়া হয়েছে, যার ফলে তারা পররাষ্ট্র, প্রতিরক্ষা এবং যোগাযোগ ছাড়া অন্য ক্ষেত্রে নিজেদের আইন তৈরি করতে পারতো।

হিমালয় অঞ্চলের এই ভূখণ্ডটি ভারত ও পাকিস্তান, উভয় দেশই দাবি করে, তবে প্রত্যেক দেশ এর একটি অংশ নিয়ন্ত্রণ করে মাত্র।

ইসলামাবাদ জানায়, তারা কাশ্মীরি জনতার লড়াইয়ে কূটনৈতিক ও নৈতিক সমর্থন দিয়ে যাবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আমরা প্রত্যেক ফোরামে এ নীতির বিরুদ্ধে লড়বো। আমরা ভাবছি কী করে এটিকে আন্তর্জাতিক আদালত ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নেওয়া যায়।

কাশ্মীর নিয়ে পরমাণু শক্তিধর ভারত ও পাকিস্তান এ পর্যন্ত দুইবার যুদ্ধে জড়িয়েছে। বিশেষ মর্যাদা রদের পরিপ্রেক্ষিতে কাশ্মীরে বর্তমানে ৩৫ হাজারের মতো সেনা মোতায়েন রয়েছে। ফোন, ইন্টারনেটসহ সব দিক দিয়ে বর্তমানে যোগাযোগ বিচ্ছিন্ন এ অঞ্চল।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

leave a reply