কীভাবে শেয়ার বাজারে ঝুঁকি কমিয়ে আনবেন?

কীভাবে শেয়ার বাজারে ঝুঁকি কমিয়ে আনবেন? কীভাবে শেয়ার বাজারে ঝুঁকি কমিয়ে আনবেন?

MarketDeal24.Com – অগণিত দক্ষ বিনিয়োগকারী বলে থাকে শেয়ার বাজার বিনিয়োগের উৎকৃষ্ট জায়গা যেহেতু এখান থেকে দ্রুত লগ্নিকৃত অর্থের অধিক পরিমাণ মুনাফা অর্জন করা সম্ভব। কিন্তু সেখানে ঝুঁকিও রয়েছে। নানা ধরনের ব্যাপার শেয়ার বাজারে ভূমিকা রাখে। ফলে শেয়ার বাজারে দ্রুত ওঠানামা হয়।

এক্ষেত্রে নব্য বিনিয়োগকারীদের একটি সাধারণ প্রশ্ন থাকে। ক্রয়কৃত শেয়ারগুলোকে লোকসানের হাত থেকে বাঁচানো কি সম্ভব? সেটা শতভাগ নিশ্চিত করা সম্ভব না হলেও কিছু উপায় রয়েছে যেগুলো আলোচনা করা হবে।

বৈচিত্র্যতা:

শেয়ার বাজারে ঝুঁকি একটি অবশ্যম্ভাবী ব্যাপার। তবে বৈচিত্র্যতা এক্ষেত্রে ঝুঁকি কমিয়ে আনতে পারে। এক্ষেত্রে বিভিন্ন সম্পদে বিনিয়োগ একটি কার্যকরী উদ্যোগ। ঝুঁকি ব্যবস্থাপনার কাজই হলো লোকসান কমিয়ে ছোট ছোট ভাগে বিভক্ত করা। এক্ষেত্রে আপনার বিনিয়োগের অবস্থান থাকবে নিশ্চয়তা এবং অস্থিতিশীলতার মাঝামাঝি।

যে সকল স্টক অপক্ষাকৃত নিরাপদ সেগুলোর মূল্য ওঠানামা তেমন হয় না বললেই চলে এবং সেখান থেকে ডিভিডেন্ড পাওয়া যায়। চেষ্টা করতে পারেন সমগ্র সূচকে বিনিয়োগ করার। আমেরিকায় হলে বিনিয়োগ করতে পারেন Dow Jones Industrial Average অথবা S&P 500 এ। এসকল সূচকে রয়েছে অনেক শেয়ার।

Forexmart

এছাড়া বৈচিত্র্যতা আনতে বন্ড, কমোডিটি, কারেন্সি এবং ফান্ডে বিনিয়োগ করতে পারেন। রক্ষণশীল বিনিয়োগকারীরা মার্কিন সরকার কর্তৃক সংরক্ষিত বন্ডকে নিরাপদ সম্পদ হিসেবে বিবেচনা করে থাকে। শেয়ার বাজারের ঝুঁকি অনেকটাই কমিয়ে আনতে পারে ইউ. এস ট্রেজারি বন্ড।

স্টক অপশন:

শেয়ার বাজারে লোকসানের বিপরীতে বর্মের মত কাজ করে স্টকস। অপশন বলতে দুটো পক্ষের চুক্তিকে বোঝায় যেখানে ক্রেতা বর্তমান মূল্যে শেয়ার ক্রয় বিক্রয় করতে পারবে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে। এরপর যে কোনো সময় সেই স্টকের মূল্য বেড়ে যেতে পারে। স্টক অপশন ক্রয় করার মাধ্যমে যে সকল শেয়ারে ঝুঁকি বেশি সেসব শেয়ার ক্রয় করাটা সহজ হয়।

অন্যান্য অপশনস:

স্টক অপশনস ছাড়াও আরো বিভিন্ন অপশনস রয়েছে যা বিনিয়োগকারীদের বিভিন্ন সুবিধা প্রদান করে। ইনডেক্স অপশনস দ্বারা আপনি যে কোনো সূচকে একটি নির্দিষ্ট মূল্যে বিনিয়োগ করতে পারবেন। মূলত ইনডেক্স অপশনস বিয়ার মার্কেটের সময়ে বিনিয়োগকারীদের নিশ্চয়তা প্রদান করে। সেই সময়ে একটি ইনডেক্স পুট অপশনস মুনাফার নিশ্চয়তা প্রদান করে। অপরদিকে ইটিএফ অপশনস দ্বারা আপনি ইনডেক্সের মত করে নির্দিষ্ট খাতে বিনিয়োগ করতে পারেন।

PrimeXBT – ক্রিপ্টো ট্রেডিংয়ের জগতে এক অনন্য ব্রোকার

leave a reply