ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদার কারণে চীনের আবাসন খাত দ্রুত বৃদ্ধি পাচ্ছে

ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদার কারণে চীনের আবাসন খাত দ্রুত বৃদ্ধি পাচ্ছে ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদার কারণে চীনের আবাসন খাত দ্রুত বৃদ্ধি পাচ্ছে

চীনের আবাসন”- (ব্লুমবার্গ) – গত মাসে নেওয়া চীন সরকারের ছোট শহরগুলোতে নতুন আবাসস্থল তৈরির পরিকল্পনা বাস্তবতার মুখ দেখতে যাচ্ছে। এই প্রবণতা বৃদ্ধির সাথে সাথে নতুন আবাসস্থলের মূল্য খুব দ্রুত হরে বৃদ্ধি পাচ্ছে।

মঙ্গলবার পরিসংখ্যান ব্যুরোর প্রকাশিত তথ্য থেকে দেখা যায়, এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশটির ৭০টি প্রধান শহরের নতুন বাসস্থানের গড় মূল্য বৃদ্ধি পেয়েছে। বাসস্থানের উপর সরকারি ভর্তুকি ছাড়াই মে মাসে বাসস্থানের মূল্য ০.৭১% বৃদ্ধি পেতে লক্ষ্য করা যায়। যা এপ্রিল মাসের ০.৬২% কে ছাড়িয়ে গেছে এছাড়া মার্চ মাসে এই বৃদ্ধির প্রবণতা ছিল ০.৬১%।

লক্ষণীয় বিষয়ঃ

  • এই বৃদ্ধি এপ্রিল মাসে বেশ জোরালো ভাবে লক্ষ্য করা গেছে যখন আবাসস্থলের মূল্য অন্তত ডিসেম্বর মাসের তুলনায় সব চেয়ে বেশি পরিলক্ষিত হয়েছিলো এবং বিক্রির পরিমান বৃদ্ধি পেতে লক্ষ্য করা গিয়েছে। এটি এমন একটি বাজার যা ধরে রাখা বেইজিং এর অন্যতম লক্ষ্য: বাণিজ্য নিয়ে মার্কিন যুক্তরাষ্টের সাথে চলা বিরোধের মধ্যে চীনের এই খাতটি অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।
  • আলাদা আলাদা শহরকে কেন্দ্র করে অপেক্ষাকৃত বড়ো বাড়ির মূল্য আরো দ্রুত বৃদ্ধি পাচ্ছে। মে মাসে ১২টি শহরে এই মূল্য বৃদ্ধির পরিমান ১% এর অধিক লক্ষ্য করা গেছে যা এপ্রিল মাসে ৬টি শহরের ক্ষেত্রে লক্ষ করা গিয়েছিলো। তা সত্ত্বেও আবাসবখাতে এমন মূল্য বৃদ্ধির কারণে চীনের আবাসন মন্ত্রী ৪টি শহরকে সতর্ক করে দিয়েছে।
  • চীনে স্থানীয় কর্তৃপক্ষের জন্য আলাদা শহর বা নগরকে কেন্দ্র করে পরিকল্পনা করা এখন একটি দৈনন্দিন কাজের অংশ হিসাবে দাঁড়িয়েছে। উদাহরণস্বরূপ মে মাসে, নানজিং এবং জুহাই প্রদেশের কর্তৃপক্ষ ক্রেতাদের চাহিদা বজায় রাখতে নাগরিকদের জন্য আবাসের অনুমতি আরো সহজ করে দিয়েছে।
  • এই ক্ষুদ্র প্রয়াস যেসব ডেভেলপাররা ক্ষতি এড়াতে খুব দ্রুত ব্যবসা করতে চায় তাদের জন্য বেশ আনন্দের সংবাদ।  এছাড়া কিছু অতি দ্রুত হারে বৃদ্ধি পাওয়া আবাসন সংস্থার তহবিল পরিকল্পনা হ্রাস করার জন্য নিয়ন্ত্রকেরা একদম নতুন পদক্ষেপ গ্রহণ করছে।
  • মে মাসের বৃদ্ধি মূলত দ্বিতীয় স্তর এবং তৃতীয় স্তরের শহরগুলোর কারণে হয়েছে, যেখানে দাম যথাক্রমে ০.৭৭% এবং০.৬৯% বৃদ্ধি পেয়েছে।
  • চীনের বিখ্যাত টেরাকোটা যোদ্ধাদের প্রধান আবাসস্থল শানসি প্রাদেশিক জিয়াংয়ের মধ্যে দ্রুততম ২% বৃদ্ধি লক্ষ্য করা গেছে। এই শহর সেসকল অ-স্থানীয়দের স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয় যাদের আন্ডারগ্রাজুয়েট ডিগ্রী রয়েছে (এরা “হুকো” নামে পরিচিত)। এর ফলে তাদের এই শহরে একটি আবাসিক ঠিকানা তৈরী হতে পারে।
  • বেইজিং এবং সাংহাই এর মতো শহরগুলো প্রথম স্তরে রয়েছে আর এখানে বাসস্থানের মূল্য সবচেয়ে বেশি এবং এখানে বাসস্থানের মূল্য বৃদ্ধির হার ০.৪৩%।
  • তথ্য উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায় যে, মাত্র এক বছর আগে মে মাসে বাসস্থান বিক্রির গতি আশ্চর্যজনকভাবে খুবই দুর্বল ছিলো। যা বর্তমানে ৩.৯% বৃদ্ধি পেয়েছে।

সুত্রঃ investing

leave a reply