চীনের বাণিজ্য সম্পর্কিত প্রতিবেদন ঝুঁকি গ্রহণের মনোভাবকে সমর্থন করে ইউরোর মূল্যমানে উন্নতি

0
73 views
চীনের বাণিজ্য সম্পর্কিত প্রতিবেদন ঝুঁকি গ্রহণের মনোভাবকে সমর্থন করে ইউরোর মূল্যমানে উন্নতি
চীনের বাণিজ্য সম্পর্কিত প্রতিবেদন ঝুঁকি গ্রহণের মনোভাবকে সমর্থন করে ইউরোর মূল্যমানে উন্নতি

আজ শুক্রবার ইউরোপজুড়ে মুদ্রাবাজারগুলোতে ইউরো মার্কিন মুদ্রা ডলার এবং ব্রিটিশ পাউন্ডের তুলনায় তার পূর্বের চেয়ে ভালো অবস্থানে ছিলো। যাকে সমর্থন করছে চীনের অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানো, আন্তর্জাতিক বিনিয়োগ বৃদ্ধির ঘটনাগুলো। এদিকে, ব্রেক্সিটজনিত অনিশ্চয়তার দীর্ঘসূত্রিতার দরুন ব্রিটিশ মুদ্রা পাউনড স্টার্লিং তার মূল্যমানে কমেছে।

সংবাদ সংস্থা রয়টার্স একটি সংবাদ প্রতিবেদনে বলে Mitsubishi UFJ’s দ্বারা Germany’s DZ Bank, এর বিমানসেবার ব্যবসাটি ক্রয় করায় ইউরোর অনুমান ভিত্তিক ক্রয় করার পরিমান বৃদ্ধি পেয়েছে।

US Dollar সূচকটি তার মূল্যমানে 0.1% হরে কমে হয়েছে 96.675। যদিও সাম্প্রতিক সময়ে ডলার জাপানের মুদ্রা ইয়েনের বিপরীতে তার মূল্যমানে অর্জন করে এবং দেশটির বেকারভাতা দাবি করার পরিমান পূর্বের চেয়ে কমেছে, তবুও ডলারের এই অবস্থা।

এদিকে, গত মার্চ মাসের চীনের বাণিজ্য সম্পর্কিত তথ্যভিত্তিক প্রতিবেদনে রপ্তানির পরিমান 14% বৃদ্ধির বিষয়টি উঠে আসে। যা অন্যদিকে ঝুঁকি গ্রহণে বিনিয়োগকারীদের মনোভাবকে তুলে ধরেছে। আমদানির তথ্য অবশ্য প্রত্যাশার তুলনায় ভালো ছিলো না। গত মাসে চীনের আমদানির পরিমান কমেছে 7.6% হরে যার বিষয়ে পূবাভাস ছিলো 1.3%।

এদিকে, ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের দ্বারা সুদের হারের বিষয়ে আপাতত dovish মনোভাব বজায় রাখার সিদ্ধান্তের কারণে ইউরোর ক্ষতি হলেও ব্রিটিশ মুদ্রা পাউন্ড স্টার্লিংয়ের বিপরীতে তা তার মূল্যমানে বৃদ্ধি পেয়েছে।

আজ শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় ভোর ৪টা ০০মিনিটেমার্কিন ডলারের বিপরীতে ইউরো ছিলো $1.1284, যা তার পূর্বের মূল্যমানে 0.3% বৃদ্ধি, ব্রিটিশ পাউন্ডের বিপরীতে ইউরো ছিলো 0.8640 এটিও তার পূর্বের মূল্যমানে 0.3% বৃদ্ধি।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.