চীনের রপ্তানি এবং উৎপাদনের পরিমাণ বৃদ্ধি

চীনের রপ্তানি এবং উৎপাদনের পরিমাণ বৃদ্ধি চীনের রপ্তানি এবং উৎপাদনের পরিমাণ বৃদ্ধি

MarketDeal24.Com – চীনের একটি বেসরকারী জরিপে দেখা গেছে যে বছরের প্রথম দিকের তুলনায় এই সময়ে চীনা রপ্তানির পরিমাণ দ্রুত হারে প্রসারিত হয়েছে। উৎপাদনকারীরা বর্ধিত চাহিদা মেটাতে তাদের উৎপাদনের পরিমাণও বাড়িয়েছে।

চীন মঙ্গলবার জানিয়েছিল যে Caixin manufacturing Purchasing Managers’ Index (PMI) আগস্টের জন্য বেড়ে দাঁড়িয়েছে 53.1 তে। যা জুলাইয়ের 52.8 এর চেয়ে বেশি। এই তথ্য জানুয়ারী ২০১১ সালের পর প্রথমবারের মতো বৃদ্ধির এবং প্রসারের বৃহত্তম হারের ইঙ্গিত দেয়।

তবে সোমবার প্রকাশিত আগস্টের manufacturing এবং non-manufacturing Purchasing Managers’ Indexes (PMIs) সতর্কতার লক্ষ্যতে আঘাত করেছে। সোমবারের তথ্যে দেখা গেছে যে আগস্টে চীনা কারখানার কার্যক্রম কিছুটা ধীর গতিতে বৃদ্ধি পেয়েছে। এর জন্য অবশ্য চীনের কিছু অংশে হওয়া বন্যা দায়ী। তবে পরিষেবা খাতটি ২০১৮ সালের পর প্রথমবার তার সবচেয়ে শক্তিশালী পর্যায়ে অবস্থান করছে।

চীনের শ্রমবাজারে সংস্থাগুলির উৎপাদন বৃদ্ধির কারণে নতুন নিয়োগের প্রয়োজন দেখা দিয়েছে। তবে বেকারত্ব একটি উদ্বেগের বিষয় হিসেবেই রয়ে গেছে।

Forexmart

এই বিষয়ে Caixin Insight Group এর সিনিয়র অর্থনীতিবিদ ওয়াং ঝা বলেন, “কর্মসংস্থান একটি গুরুত্বপূর্ণ অবস্থানে রয়ে গেছে। কর্মসংস্থানের বৃদ্ধি অর্থনীতিতে দীর্ঘমেয়াদী উন্নতির উপর নির্ভর করে।”

তিনি আরো যোগ করেন যে, কারখানাগুলির উৎপাদন দ্রুত গতিতে বৃদ্ধি পাওয়ায় কর্মসংস্থান একটি “টার্নিং পয়েন্ট” এ পৌঁছেছে।

এদিকে আগামী বছরের চীনা কারখানার ব্যবসায়িক আশাবাদ সামগ্রিকভাবে দৃঢ় অবস্থানে রয়েছে। করোনা ভাইরাসের দীর্ঘমেয়াদী তীব্রতার আশঙ্কায় আগস্টের তথ্য প্রকাশের পরে কিছুটা হ্রাস পেয়েছে।

leave a reply