চীন-মার্কিন উত্তেজনা এবং করোনা সংক্রমণ বৃদ্ধিতে তেলের মূল্যমান হ্রাস

MarketDeal24.Com – সোমবার সকালে এশিয়ার বাজারে তেলের মূল্যমান হ্রাস পেয়েছে। করোনা ভাইরাস মহামারীর পাশাপাশি চীন-মার্কিন সম্পর্কের অবনতির কারণে সাপ্তাহিক ছুটির দিনে তেলের জন্য আরো খারাপ পরিস্থিতি দেখা দিয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় রাত ১০ টা ৩৭ মিনিটে Brent oil futures  0.37% হ্রাস পেয়ে $43.62 ডলারে এসে দাঁড়িয়েছিল। এবং WTI futures 0.22% হ্রাস পেয়ে $41.20 ডলারে এসে দাঁড়িয়েছে।

এদিকে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুসারে শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে 74,000 জন নতুন করে আক্রান্ত হয়েছে। এছাড়া মঙ্গলবার থেকে শুক্রবারের মধ্যে প্রতিদিন এক হাজারেরও বেশি আমেরিকান এই ভাইরাসের কারণে মারা গেছেন।

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন, বিশ্বের বৃহত্তম তেল গ্রাহক এই দুটি দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনাপূর্ণ সম্পর্ক মূল্যকে প্রভাবিত করছে। আগামী কয়েক মাসে দুই দেশের মধ্যকার কূটনৈতিক দ্বন্দ্ব বৃদ্ধির আশঙ্কা রয়েছে। এটি ডলারের মূল্যকে প্রভাবিত করেছে এবং জ্বালানির চাহিদা বৃদ্ধির প্রত্যাশাকে কমিয়ে দিয়েছে।

Forexmart

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন উভয়ই তাদের নিজ নিজ দেশে অপরপক্ষের কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছে। হিউস্টনে চীনা কনস্যুলেট এবং চেংদুতে মার্কিন কনসুলেট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

চীন-মার্কিন দ্বন্দ্বে সপ্তাহের শুরুতে মার্কিন ডলার নিম্নমুখী

  • ইউরোজোনের অর্থনৈতিক তৎপরতা এখনো সঙ্কট-পূর্ব স্তরের নিচে রয়েছে: ফ্যাবিও পানিটা
    জুলা ২৭, ২০২০

leave a reply