জর্জ ফ্লয়েডের মৃত্যুতে শুরু হওয়া বিদ্রোহ ঠেকাতে সেনা পাঠানোর হুমকি দিয়েছে ট্রাম্প

জর্জ ফ্লয়েডের মৃত্যুতে শুরু হওয়া বিদ্রোহ ঠেকাতে সেনা পাঠানোর হুমকি দিয়েছে ট্রাম্প জর্জ ফ্লয়েডের মৃত্যুতে শুরু হওয়া বিদ্রোহ ঠেকাতে সেনা পাঠানোর হুমকি দিয়েছে ট্রাম্প

MarketDeal24.Com – প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পুলিশ হেফাজতে একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর ঘটনায় যুক্তরাষ্ট্রে ক্রমবর্ধমান নাগরিক অশান্তি রোধে সেনা পাঠানোর হুমকি দিয়েছেন।

তিনি বলেছিলেন যে, শহর ও রাজ্যগুলি যদি বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে এবং “তাদের বাসিন্দাদের রক্ষা” করতে ব্যর্থ হয় তবে তিনি সেনাবাহিনী মোতায়েন করবেন এবং “দ্রুত তাদের সমস্যার সমাধান করবেন।”

জর্জ ফ্লয়েডের মৃত্যুকে কেন্দ্র করে শুরু হওয়া প্রতিবাদ গত এক সপ্তাহ ধরে আরো বেড়েছে।

ইতোমধ্যে বিক্ষোবের মাঝে ৪ জন পুলিশকে গুলি করে আহত করা হয়েছে। মিসৌরি এবং শিকাগোতে চলমান অশান্তির মধ্যে দুজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। উভয় ঘটনার সত্যতা অবশ্য এখনো অস্পষ্ট।

Forexmart

এদিকে কয়েক ডজন বড় বড় শহরে সোমবার রাতে কারফিউ দেয়া হয়েছে। তাছাড়া নিউইয়র্ক সিটি মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৫ টা পর্যন্ত এবং ওয়াশিংটন ডিসি তার কারফিউ আরও দু রাতের জন্য বাড়িয়েছে।

অন্যদিকে নিউ ইয়র্কে ম্যাকিসের আইকনিক ডিপার্টমেন্ট স্টোরটি ভেঙে দেওয়া হয়েছে। এবং একটি নাইকের স্টোর লুট করা হয়েছিল। সেই সাথে অন্য দোকানগুলির সামনের দিক এবং ব্যাঙ্কের জানালা ভেঙে ফেলা হয়েছে। এইসবের মাঝে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে।

একটি ভিডিওতে দেখা যায় যে পুলিস 46 বছর বয়সী মিঃ ফ্লয়েডকে গ্রেপ্তার করার সময় একজন শ্বেতাঙ্গ পুলিশ অফিসার মিঃ ফ্লয়েড শ্বাস নিতে পারছেন না বলে দাবি করার পরেও তার ঘাড়ে হাটু দিয়ে চেপে ধরে থাকে। পরবর্তিতে ফ্লয়েড মারা যায়।

তাঁর মৃত্যুর পর সেই অফিসার ডেরেক চৌভিনের বিরুদ্ধে তৃতীয় ডিগ্রি হত্যার অভিযোগ উঠে। এবং আগামী সপ্তাহে তিনি আদালতে হাজির হবেন। এছাড়া তাঁর সাথে থাকা অপর তিন পুলিশ অফিসারকে বরখাস্ত করা হয়েছে।

ট্রাম্প কী বললেন?

প্রতিবাদ ছড়িয়ে পরার পরে হোয়াইট হাউস রোজ গার্ডেন থেকে প্রেসিডেন্ট একটি সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।

বক্তব্য প্রদানকালে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “জর্জ ফ্লয়েডের নৃশংস মৃত্যুতে সমস্ত আমেরিকান যথাযথভাবে অনুশোচনা অনুভব করেছে এবং এর বিরুদ্ধে বিদ্রোহ করেছে। তবে তার স্মৃতিকে অবশ্যই একজন ক্রুদ্ধ জনতার দ্বারা মুছে যেতে দেয়া হবে না।”

তিনি রবিবার রাজধানীতে লুটপাট ও সহিংসতার দৃশ্যকে পুরোপুরি অবমাননা হিসাবে বর্ণনা করেছেন। এবং নগরীর প্রতিরক্ষা জোরদার করার অঙ্গীকার করেছেন।

ট্রাম্প বলেন, “আমি দাঙ্গা, লুটপাট, ভাঙচুর, হামলা এবং সম্পত্তির অযৌক্তিক ধ্বংস বন্ধ করতে হাজার হাজার ভারী সশস্ত্র সেনা, সামরিক কর্মী এবং আইন প্রয়োগকারী কর্মকর্তাদের পাঠাচ্ছি।”

নানা প্রত্যাশায় বাংলাদেশ শেয়ার বাজার আজ নিম্নমুখী

সূত্র – BBC

leave a reply