ADVERTISING

জাপান-যুক্তরাজ্য বাণিজ্য চুক্তির শুরুতেই অটো শুল্ক বাদ দেয়া নিয়ে আলোচনা

জাপান-যুক্তরাজ্য বাণিজ্য চুক্তির শুরুতেই অটো শুল্ক বাদ দেয়া নিয়ে আলোচনা জাপান-যুক্তরাজ্য বাণিজ্য চুক্তির শুরুতেই অটো শুল্ক বাদ দেয়া নিয়ে আলোচনা

MarketDeal24.Com – রবিবার প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে, জাপান এর আগে নিজেদের শুল্ক বাড়ানোর ব্যাপারে চাপ দিলেও জাপান ও যুক্তরাজ্য 2026 সালে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তির জন্য অটো শুল্ক উঠাতে সম্মত হয়েছে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিতসু মোতেগি বর্তমানে লন্ডনে ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী লিজ ট্রসের সাথে এই বিষয়ে আলোচনা করছেন।

এদিকে ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী লিজ ট্রস এক বিবৃতিতে বলেছেন যে, তারা একটি চুক্তির প্রধান উপাদানগুলির বিষয়ে একমত হয়েছেন এবং দু’জনই ঘোষণা করেছেন যে তারা আগস্টের শেষের দিকে একটি বাণিজ্য চুক্তির নীতি নিয়ে একমত হবেন।

তবে, দুই দেশের মধ্যে একটি বড় বাণিজ্য চুক্তি হওয়ার আশ্বাসের পরেও অটো শুল্ক এবং কৃষিজাত পণ্য আলোচনার একটি মূল বিষয় হিসাবে উঠে এসেছে।

Forexmart

এই বিষয়ে Nikki তাদের রবিবারের প্রতিবেদনে বলেছে, “জাপান ইউরোপিয়ান ইউনিয়নের বাণিজ্য চুক্তির সাথে সামঞ্জস্য রেখে 2026 সালের মধ্যে জাপানি যানবাহনগুলিতে শুল্ক উঠিয়ে নিতে সম্মত হয়েছে।”

অন্যদিকে যুক্তরাজ্য কৃষিপন্যের ক্ষেত্রে আরো ভালো কিছুর আশা করছে। ফিনান্সিয়াল টাইমসের সাংবাদিক জর্জ পার্কার শুক্রবার টুইট করে এই কথা বলেছেন।

এই বিষয়ে মন্তব্য করার জন্য জাপানের বাণিজ্য মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করে কোনো উত্তর পাওয়া যায়নি।

leave a reply