জুলাইয়ে এশিয়ার বাজারে তেলের মূল্যমান বৃদ্ধি পাবে বলে আশা করছে সৌদি আরব

জুলাইয়ে এশিয়ার বাজারে তেলের মূল্যমান বৃদ্ধি পাবে বলে আশা করছে সৌদি আরব জুলাইয়ে এশিয়ার বাজারে তেলের মূল্যমান বৃদ্ধি পাবে বলে আশা করছে সৌদি আরব

MarketDeal24.Com – শীর্ষ তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব আশা করছে যে জুলাই মাসে এশিয়ার বাজারে বিক্রি করা সমস্ত গ্রেডের জন্য তাদের অফিসিয়াল বিক্রয় মূল্য (OSP) বৃদ্ধি পাবে।

দেশটির পাঁচটি শোধনাগার সূত্রের সমীক্ষায় দেখা গেছে যে, সৌদি আরব এর লাইট ক্রুডের জুলাইয়ে OSP গড়ে ব্যারেল প্রতি $3.80 ডলার বাড়বে বলে আশা করা হচ্ছে। এছাড়া মে মাসে ব্যারেল প্রতি $1 ডলার এর কাছাকাছি বৃদ্ধি পেতে পারে।

রয়টার্সের গণনা অনুযায়ী, সৌদি আরব এবং কুয়েত তেলের এশিয়ান ক্রেতাদের জন্য ব্যয় বাড়িয়ে তুলতে গত মাসে D&O এর অপরিশোধিত তেলের মূল্য দুবাই ও ওমানের মূল্যের চেয়ে বাড়িয়ে দিয়েছে।

সৌদি আরবের নেতৃত্বে পেট্রোলিয়াম এক্সপোর্টারিং অর্গানাইজেশন (OPEC) এর উৎপাদন মে মাসে দুই দশকের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমেছে। এবং মধ্য প্রাচ্যের অপরিশোধিত তেলের মূল্যকে আবার শক্তিশালী করেছে।

Forexmart

OPEC এবং রাশিয়া সহ তার সহযোগীরা জুন ছাড়িয়ে সামনে আরো উৎপাদন হ্রাস সম্প্রসারণ নিয়ে আলোচনার জন্য এই সপ্তাহে একটি বৈঠকে বসার কথা বিবেচনা করছেন।

সৌদি আরবের অপরিশোধিত তেলের OSP সাধারণত প্রতি মাসের পঞ্চম দিনে প্রকাশ করা হয়। এবং এর মাধ্যমে ইরানি, কুয়েত ও ইরাকি মূল্যের প্রবণতা নির্ধারণ করে।

সৌদির রাষ্ট্রীয় তেল জায়ান্ট Aramco (SE:2222) গ্রাহকদের পরামর্শ, উৎপাদন ও পণ্যের মূল্যের উপর ভিত্তি করে গত মাসে তার অপরিশোধিত তেলের মূল্য নির্ধারণ করেছিল।

তবে নীতিগত কারণে Aramco এর কর্মকর্তারা নতুন OSP নিয়ে কোনো বক্তব্য দেননি।

ভেনিজুয়েলায় জ্বালানির চালান চালিয়ে যেতে প্রস্তুত ইরান: ইরান সরকার

সূত্র – Investing.com

  • ক্রিপ্টোকারেন্সি মার্কেট: Bitcoin এর মূল্যমান বৃদ্ধি
    জুন ০১, ২০২০

leave a reply