জুলাইয়ে চীনের রপ্তানি বৃদ্ধি পেয়েছে: কমেছে আমদানি

জুলাইয়ে চীনের রপ্তানি বৃদ্ধি পেয়েছে: কমেছে আমদানি জুলাইয়ে চীনের রপ্তানি বৃদ্ধি পেয়েছে: কমেছে আমদানি

MarketDeal24.Com – চীনের জুলাইয়ের রপ্তানি গত বছের তুলনায় 7.2% বৃদ্ধি পেয়েছে। শুক্রবার প্রকাশিত শুল্ক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গিয়েছে।

এদিকে দেশটির আমদানি আরো 1.0% হ্রাস  পেয়েছে। জুলাইয়ে দেশটির বাণিজ্যিক আয় দাঁড়িয়েছিল 62.33 বিলিয়ন ডলারে। যা জরিপে প্রত্যাশিত 42 বিলিয়ন ডলারের চেয়ে বেশি।

অক্সফোর্ড ইকোনমিক্সের এশিয়ার অর্থনীতি বিষয়ক গবেষণা বিভাগের প্রধান লুই কুয়েজ এই তথ্য প্রকাশের পরে এক নোটে বলেছেন, “বিশ্বব্যাপী অর্থনীতির পাশাপাশি H2 এ আরো রপ্তানি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।” 

তিনি আরো বলেন, “তবে নতুন রপ্তানি কিছুটা দুর্বল থাকায় পুনরুদ্ধারের পথটি অসম হবে এবং জটিল হতে পারে।”

Forexmart

চীনের অর্থনীতি ধীরে ধীরে তার প্রথম ত্রৈমাসিকের রেকর্ড সংকোচন থেকে উঠে আসছে। তবে বিশ্বব্যাপী ক্রমবর্ধমান হারে করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ার কারণে এই গতি বজায় রাখা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

বৈদ্যুতিক পণ্যসমূহের রেকর্ড শিপমেন্ট এবং ইলেকট্রনিক পন্যের জোরালো চাহিদা দেশটির রপ্তানি খাতের কার্যকারিতাকে বিশ্বব্যাপী চলমান মন্দার প্রভাব খুব একটা পড়তে দেয়নি। যদিও এটি নিয়ে বিশ্লেষকরা ভীত ছিলেন।

এর মাঝে ট্রেড ফ্রন্ট মার্কিন-চীন সম্পর্কের চূড়ান্ত অবনতির জন্য চাপের মধ্যে রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে উত্তেজনা আরো বাড়বে বলে মনে করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বানিজ্যিক আয় জুলাইয়ে 29.41 বিলিয়ন ডলার থেকে বেড়ে 32.46 বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

এছাড়া ১৫ই আগস্ট ভিডিও কনফারেন্সের মাধ্যমে মার্কিন ও চীনা কর্মকর্তারা প্রথম পর্যায়ের বাণিজ্য চুক্তি বাস্তবায়ন এবং পারস্পরিক অভিযোগের বিষয়ে আলোচনা করবেন।

ডোনাল্ড ট্রাম্পের টিকটক সিদ্ধান্তে মার্কিন ডলার ঊর্ধ্বমুখী

leave a reply