ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগের প্রতি ঝোঁক বৃদ্ধি পাওয়ায় মার্কিন ডলারের মূল্যমানে অবনতি

ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগের প্রতি ঝোঁক বৃদ্ধি পাওয়ায় মার্কিন ডলারের মূল্যমানে অবনতি ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগের প্রতি ঝোঁক বৃদ্ধি পাওয়ায় মার্কিন ডলারের মূল্যমানে অবনতি

MarketDeal24.Com – ইউরোজোনের সর্ববৃহৎ অর্থনীতি জার্মানির অর্থনীতিকে চাঙ্গা করার জন্যে সরকার কর্তৃক আর্থিক প্রণোদনা সরবরাহের পরিকল্পনা, চুক্তিহীন ব্রেক্সিট হওয়ার সম্ভাবনা অনেকটা হ্রাস পাওয়া, এবং মার্কিন-চীন বাণিজ্য চুক্তি বিষয়ক দৃশ্যমান অগ্রগতির দরুন বৃদ্ধি পেয়েছে ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগের ঝোঁক। ফলে, আজ মঙ্গলবার, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বিশ্ববাজারে মার্কিন মুদ্রা ডলারের মূল্যমানে অবনতি পরিলক্ষিত হচ্ছে।

ঝুঁকিপূর্ণ সম্পদে বিনিয়োগের প্রতি এই আগ্রহ অস্ট্রেলিয়ার মুদ্রা ডলারকে গত ছয় সপ্তাহের তুলনায় সর্বোচ্চতায় নিয়ে গিয়েছে। যার মূল্যমান এখন $0.6875 প্রতি মার্কিন ডলার। তাছাড়া, ব্রিটেনের মুদ্রা পাউন্ড স্টার্লিংও গত ছয় সপ্তাহের চেয়ে এখন সবচেয়ে উঁচুতে অবস্থান করছে।

এদিকে, বিনিয়োগের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে পরিচিত জাপানের মুদ্রা ইয়েন তার মূল্যমানে এখন গত পাঁচ সপ্তাহের তুলনায় সবচেয়ে নিচে অবস্থান করছে। তবে, আজ মঙ্গলবার এশিয়ান সেশনের প্রাথমিকদিকে বিশ্ববাজারে বণিকদের গতিবিধি ছিলো মদ্ধপন্থী। এর জন্যে অবশ্য আসছে বৃহস্পতিবার ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকার মুদ্রানীতি সম্পর্কিত নীতিনির্ধারণী বৈঠক দায়ী।

তাছাড়া, আজ মঙ্গলবার, জিএমটি সময় ০১৩০ তে, বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ অর্থনীতির দেশ চীনের অর্থনীতিতে বিদ্যমান মুদ্রাস্ফীতির তথ্যের ব্যপারে অধীর আগ্রহে অপেক্ষা করছেন বিশ্ব বিনিয়োগকারীরা। চীনা ঐ প্রতিবেদন সম্পর্কে পূর্বাভাস হলো যে, তা কলকারখানার দ্বারা পণ্যের নির্ধারিত মূল্যে বাৎসরিক হারে হ্রাস প্রদর্শন করতে যাচ্ছে। যা আবার অন্যদিকে, দেশটির কেন্দ্রীয় ব্যাংকের দ্বারা একটি আর্থিক প্রণোদনা সরবরাহ করাকে জরুরি করে তুলেছে।

Forexmart

এদিকে, মার্কিন অর্থমন্ত্রী স্টিভ মুঞ্চিন এর দ্বারা দেশটির রক্ষণশীল ঘরানার টেলিভিশন চ্যানেল ফক্স’কে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন-চীন বাণিজ্য চুক্তির বিষয়ে ইতিমধ্যে অনেক ‘অগ্রগতি’ হয়েছে, এরকম মন্তব্য করায় বাজার অবশ্য অনেকটা চাঙ্গা।

মার্কিন অর্থমন্ত্রীর এই মন্তব্যের দরুন দেশটির সরকার দ্বারা জারিকৃত ১০-বছর মেয়াদি বন্ডের অবস্থা এখন গত তিন সপ্তাহের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। তাছাড়া, সংবাদ সংস্থা রয়টার্স এর দ্বারা জার্মানির কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সরকারি সংস্থার মাধ্যমে অর্থনীতিতে আর্থিক প্রণোদনা বৃদ্ধি করার সংবাদে, ইউরো তার মূল্যমানে বৃদ্ধি পেয়ে এখন মার্কিন ডলারের বিপরীতে হয়েছে $১.০১৬৭ ডলার প্রতি ইউরো।

মুদ্রাবাজারের এক অন্যতম গুরুত্বপূর্ণ মুদ্রা ব্রিটিশ পাউন্ড স্টার্লিং তার মূল্যমানে খুব একটা পরিবর্তন দেখায়নি যখন ব্রিটেনের সংসদ প্রধানমন্ত্রী বরিস জনসনের একটি আগাম নির্বাচন ডাকার বিরুদ্ধে তার মত প্রকাশ করে। যা আবার অন্যদিকে, প্রধানমন্ত্রীকে বাধ্য করে এই ঘোষণা প্রদানের জন্যে যে, তিনি ইউরোপিয়ান ইউনিয়ন এর আগামী শীর্ষ সম্মেলনে তার সরকার এবং ইউ’র মধ্যে একটি ব্রেক্সিট চুক্তি সম্পাদন করবেন।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

leave a reply