ট্রাম্পের আমন্ত্রণের পর আসন্ন G7 সম্মেলনে অংশগ্রহন করতে প্রস্তুত অস্ট্রেলিয়া

ট্রাম্পের আমন্ত্রণের পর আসন্ন G7 সম্মেলনে অংশগ্রহন করতে প্রস্তুত অস্ট্রেলিয়া ট্রাম্পের আমন্ত্রণের পর আসন্ন G7 সম্মেলনে অংশগ্রহন করতে প্রস্তুত অস্ট্রেলিয়া

MarketDeal24.Com – মঙ্গলবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বলেছেন যে, অস্ট্রেলিয়া গ্রুপ অফ সেভেন (G7) দেশগুলির বৈঠকে অংশ নেওয়ার আমন্ত্রণ গ্রহণ করবে।

ট্রাম্প গত সপ্তাহে বলেছিলেন যে তিনি G7 এর শীর্ষ সম্মেলন স্থগিত করবেন। এটি তিনি আগামী সেপ্টেম্বর বা তার পরের মাসে অনুষ্ঠিত হবে বলে আশা করেছেন। এছাড়া এবারের সম্মেলনে অস্ট্রেলিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া এবং ভারতকে অন্তর্ভুক্ত করার জন্য আমন্ত্রিতদের তালিকা সম্প্রসারণ করবেন বলে ভাবছেন তিনি।

সরাসরি এই আমন্ত্রণ জানাতে ট্রাম্প মঙ্গলবার মরিসনকে ফোন করেছিলেন। এবং সেই প্রস্তাব গৃহীত হয়েছিল বলে অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রীর এক মুখপাত্র জানিয়েছেন।

মরিসনের মূখপাত্র ই-মেইলের মাধ্যমে জানিয়েছিল যে, “প্রধানমন্ত্রী বলেছিলেন তিনি ফ্রান্সের রাষ্ট্রপতি ম্যাক্রোঁয়ের আমন্ত্রণে সারা দিয়েছিলেন, তেমনই তিনি G7 এর সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণটি গ্রহণ করে আবারো সন্তুষ্ট হয়েছেন।” 

Forexmart

মরিসন ট্রাম্পের আমলে ওয়াশিংটনে রাষ্ট্রীয় সফররত কয়েকটি বিশ্বনেতাদের একজন ছিলেন। এবং উভয় নেতাকেই প্রকাশ্যে ক্যামেরাবন্দী হতে দেখা গেছে।

এদিকে মরিসন, কিছু ইউরোপীয় নেতার বিপরীতে গিয়ে প্রকাশ্যে ট্রাম্পের সমালোচনা করা এড়িয়ে গেছেন। এবং অস্ট্রেলিয়ার মূল বাণিজ্য অংশীদার চীনের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে জোট বেঁধেছেন।

অন্যদিকে অস্ট্রেলিয়ার দেশীয় বিষয়ে চীনা পদক্ষেপের অভিযোগ ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অস্ট্রেলিয়ার উপর চীনের ক্রমবর্ধমান প্রভাব দেখা দেয়া নিয়ে উদ্বেগের মধ্যে ক্যানবেরা এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্কের টানাপোড়ন আরো বেড়েছে।

আগামী G7 বৈঠকে অস্ট্রেলিয়ার উপস্থিতি বিনা প্রতিবাদে প্রদর্শিত হলেও ট্রাম্পের রাশিয়াকে আমন্ত্রিত করার পরামর্শ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রত্যাখ্যান করেছেন।

তবুও, ট্রাম্প সোমবার পুতিনের সাথে কথা বলেছিলেন। এবং এ বছরের শেষের দিকে একটি প্রসারিত G7 সভা করার পরিকল্পনা সম্পর্কে তাকে অবহিত করেছেন। সোমবার ক্রেমলিন এই তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ শেয়ার বাজারের উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংক এবং BSEC এর বৈঠক

সূত্র – Investing.com

  • 2020 সালে ফরাসি অর্থনীতি 11% হ্রাস পাবে: অর্থমন্ত্রী ব্রুনো লে মাইর
    জুন ০২, ২০২০

leave a reply