ট্রেজারি বিলে অধিক বিনিয়োগ রূপালী ব্যাংককে লোকসানের হাত থেকে রক্ষা করেছে

MarketDeal24.Com – সুদের আয় কমে গেলেও রূপালী ব্যাংকের মুনাফা গত বছর অনেকখানি বৃদ্ধি পেয়েছে কেননা ট্রেজারি বিল এবং বন্ডে বিনিয়োগ ছিল অধিক।

মুনাফা বাৎসরিক ভিত্তিতে ৪৪% বেড়ে ৫৪.৬ কোটি টাকা হয় ২০১৯ সালে অপরদিকে নেট ইন্টারেস্ট ইনকাম কমে ২৫০ কোটি টাকা বা ৯৯% কমে ১.৮৮ কোটি টাকায়। এমনটাই জানাচ্ছে বার্ষিক প্রতিবেদন।

ট্রেজারি বন্ড এবং বিলে বিনিয়োগ ব্যাংকটিকে লোকসানের হাত থেকে রক্ষা করেছে এবং এখানে মুনাফা ৩৫% বৃদ্ধি পেয়ে ৮৭২ কোটি টাকায়।

মোহাম্মদ শাখাওয়াত জাহান খান, যিনি ব্যাংকের চিফ ফাইনান্সিয়াল অফিসার তিনি বলেন, “সরকার সিঙ্গেল ডিজিটে সুদের হার রাখতে বলায় আমাদের আয় অনেকখানি কমে গেছে। এ কারণে আমাদের সুদের আয় প্রায় ৪০০ কোটি টাকা কমে গেছে।”

Forexmart

বাংলাদেশ সরকার সুদের হার ৬ থেকে ৯% এর মধ্যে রাখতে বলে করোনাকালীন সময়ে। প্রাইভেট ব্যাংকগুলো সরকারের এই সিদ্ধান্তের সাথে পহেলা এপ্রিল থেকে পালন করে আসছে কিন্তু রূপালী ব্যাংক তা শুরু করেছে পহেলা জুলাই থেকে।

সুদ আয় কমে যাওয়ায় ব্যাংকটি সিদ্ধান্ত নিয়েছে ট্রেজারি বিলে এবং বন্ডে বিনিয়োগ বাড়ানোর। গভর্নমেন্ট সেক্টর এবং অন্যান্য খাতে ব্যাংকটি তাদের বিনিয়োগ ২৬% বাড়িয়ে ১০ হাজার ৩৬৪ কোটি টাকায় নিয়ে গেছে। তবে ২০১৯ সালে লাভের মুখ দেখলেও ব্যাংকটি নানা কারণে ডিভিডেন্ড অনুমোদন করতে পারেনি। তবে এর আগের বছর ব্যাংকটি ১০% স্টক ডিভিডেন্ড অনুমোদন করেছিল।

মোহাম্মদ শাখাওয়াত জাহান খান বলেন, “আমরা ডিভিডেন্ড ঘোষণা করলেও বাংলাদেশ ব্যাংক তার অনুমোদন দেয়নি। স্টক মার্কেটে নিম্নমুখী অবস্থা বিরাজমান। ডিভিডেন্ড পরিশোধ না করলে অচিরেই আমরা জেড ক্যাটাগরিতে চলে যাব।”

গ্রাহকের অর্থ হস্তক্ষেপের ব্যাপারে ট্রেডারদের উপর নিষেধাজ্ঞা জারি করল BSEC

leave a reply