ADVERTISING

ট্রেন্ডিং বাজারে ADX এর প্রয়োগ

ট্রেন্ডিং বাজারে ADX এর প্রয়োগ ট্রেন্ডিং বাজারে ADX এর প্রয়োগ

বাজার ট্রেন্ডিং করছে কিনা তা বুঝার এক অনন্য উপায় হলো Average Directional Index, ADX এর ব্যবহার । এই Indicator এর উদ্ভাবনকারী ছিলেন J. Welles Wilder এবং এই tool ০-১০০ এর রেঞ্জ এর value বা মান দ্বারা নিশ্চিত করে যে মূল্য একটি নির্দিষ্ট ধাবমান হচ্ছে কিনা ।

এই Indicator এর মাদ্ধমে আমরা যদি ২৫ এর বেশি কোনো মান পাই তাহলে তা একটি দিকে মূল্যের ধাবমান হওয়ার দিকে ইঙ্গিত বহন করে । মান যত বেশি হবে মূল্যের ধাবমান হওয়াটা ততই শক্তিশালী বুঝবে । তবে ইটা মনে রাখতে হবে যে, ADX একটি lagging Indicator অর্থাৎ, এটি ভবিষ্যতের খবর বলে না । এবং এটি মূল্য উপরেরদিকে না নিচেরদিকে ধাবমান তও বলবে না । এটি শুধু বলবে যে মূল্য একটি নির্দিষ্ট দিকে ধাবমান ।

ট্রেন্ডিং বাজারে Moving Average

ADX ব্যবহার করে আপনি সন্তুষ্ট না হলে চিন্তার কোনো কারণ নেই । আপনি Simple Moving Average বা MA ও ব্যবহার করতে পারবেন । আপনার সামনে যে চার্টটি আছে তাতে আপনি ৭ ধাপ, ২০ ধাপ, বা ৬৫ ধাপ এর একটি সময়সীমা নির্ধারণ করুণ ।  তারপর কিছুক্ষন অপেক্ষা করুণ এবং দেখুন SMA এর রেখাগুলো একসাথে মিলে পরে আবার আলাদা হচ্ছে ।

ট্রেন্ডিং বাজারে Bollinger Bands

Bollinger Bands এমন একটি tool যা সাধারণত রেঞ্জইং বাজারে ব্যবহৃত হয় । কিন্তু এই ট্রেন্ডিং বাজারেও এটিকে ব্যবহার করার এক বিশেষ কারণ আছে । যেমন আমরা জানি যে, ৭০ থেকে ৮০ ভাগ সময়ে যেকোনো কারেন্সী  পেয়ারের মূল্য রেঞ্জ এ থাকে এবং বাকি সময় তা রেঞ্জ থেকে বেরিয়ে এসে কোনো নির্দিষ্ট দিকে ধাবমান হয় । তাই মূল্যের এই deviation বা স্বাভাবিক অবস্থা থেকে সরে যাওয়াকে পরিমাপ করার জন্যে যে হাতিয়ার ব্যবহৃত হয় তাই হলো Bollinger Bands ।

Forexmart

Bollinger Bands এর প্রথম set এর Standard Deviation 1 নির্ধারণ করুণ আর অন্য set টির SD দিন 2 । এই অবস্থায় আপনি তিনধরণের মূল্য অঞ্চল দেখতে পাবেন । যেমন: Sell Zone, Buy Zone, No Man’s Land |

Sell Zone হলো SD 1 এবং SD 2 এর দুই Bottom এর মাঝামাঝি অঞ্চল । এটি মনে রাখতে হবে যে, মূল্য এই এলাকায় এসে close হয়েছে তাই এই অঞ্চলকে Sell Zone হিসেবে বিবেচনা করতে হবে ।

Buy Zone হলো SD 1 এবং SD 2 এর দুই Top এর মাঝামাঝি অঞ্চল । Sell Zone এর মতোই  এটি মনে রাখতে হবে যে, মূল্য এই এলাকায় এসে close হয়েছে তাই এই অঞ্চলকে Buy Zone হিসেবে বিবেচনা করতে হবে ।

leave a reply