তিউনিসিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট গ্রহন শুরু হয়েছে

0
40 views
তিউনিসিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট গ্রহন শুরু হয়েছে
তিউনিসিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট গ্রহন শুরু হয়েছে

TUNIS (Reuters) – তিউনেশিয়ার রোববার সকাল থেকে ভোট শুরু হয়েছে। নতুন সংবিধানের আওতায় সে দেশে এটিই হচ্ছে প্রথম পার্লামেন্ট নির্বাচন। চলতি বছরের গোড়ার দিকে এ সংবিধান গৃহীত হয়েছিল।

নির্বাচনের আগে কোনো রকম জনমত জরিপ না করা হলেও ধারণা করা হচ্ছে ভোটে মধ্যপন্থি ইসলামি দল ইন্নাহদা ভালো করবে। ২০১১ সালে নির্বাচনেও এ দলটি জয়লাভ করেছিল। এদের প্রধান প্রতিদ্বন্দ্বী হচেছ স্বাধীনতাপন্থি নিদা তোউনেস(তিউনেশিয়ার ডাক) পার্টি। তবে যে দলই ক্ষমতায় আসুক না কেন, তাদেরকে দেশের প্রকট বেকার সমস্যা এবং ভঙ্গুর অর্থনৈতিক পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

এদিকে, তিউনেশিয়ায় পার্লামেন্ট নির্বাচনে ভোট শুরুনির্বাচন উপলক্ষে তিউনেশিয়ায় কঠোর নিরাপত্তা আরোপ করা হয়েছে। সারা দেশে মোতায়েন করা হয়েছে ৫০ হাজারের বেশি নিরাপত্তা সদস্য। এছাড়া রোববার ভোটকেন্দ্রগুলোতে আরো প্রায় দু হাজার সেনা মোতায়েন করা হবে বলে বিবিসি জানিয়েছ।

রোববারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা হচ্ছে পাঁচ লাখ।

তথাকথিত ‘আরব বসন্তে ’ সূতিকাগার বলে বলে পরিচিত তিউনেশিয়ায় ২০১১ সালে স্বৈরচারী শাসক জয়নাল আবেদিন বেন আলিকে ক্ষমতাচ্যূত করা হলেও দেশটিতে এখনো গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়নি। তারপরও আশার কথা এই যে, মধ্যপ্রাচ্যে অন্যান্য দেশগুলোর তুলনায় এখানে সহিংসতা অনেক কম।

আগামী বুধবার পার্লামেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে। ভোট পূর্ব প্রচারণায় তিউনিশিয়ার ক্ষমতাসীন দল ইন্নাহদা নির্বাচনের বিজয়ী হলে অন্যান্য দলগুলোকে নিয়ে একটি ঐক্রমত্যের সরকার প্রতিষ্ঠা করার অঙ্গীকার করেছিল।

আগামী ২৩ নভেম্বর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বেন আলি ক্ষমতাচ্যূত হওয়ার পর এটিই হবে সে দেশের প্রথম প্রত্যক্ষ নির্বাচন।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.