তেলের মূল্যমান বৃদ্ধি: Brent oil futures বেড়েছে 0.14%

MarketDeal24.Com – শুক্রবার সকালে এশিয়ার বাজারে তেলের মূল্যমান বৃদ্ধি পেয়েছে। তবে চাহিদা হ্রাসের উদ্বেগ এখনো বিরাজমান রয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় রাত ১০ টা ৪ মিনিটে Brent oil futures 0.14% বৃদ্ধি পেয়ে $43.37 ডলারে এসে দাঁড়িয়েছিল। WTI Futures 0.15% বৃদ্ধি পেয়ে $41.13 ডলারে এসে দাঁড়িয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশে করোনা ভাইরাসের অব্যাহত বিস্তার, চীনের মারাত্মক বন্যা এবং মার্কিন-চীন উত্তেজনার কারণে দুই দেশের মধ্যে সম্পর্কের ক্রমবর্ধমান অবনতি তেলের মূল্যের উপর প্রভাব ফেলছে।

এদিকে বুধবার মার্কিন জ্বালানী তথ্য প্রশাসন জানিয়েছে যে, ১৭ই জুলাই পর্যন্ত অপরিশোধিত তেলের মজুদের পরিমাণ 49.9 মিলিয়ন ব্যারেল বেড়েছে।

Forexmart

এই বিষয়ে Tradition Energy এর মার্কেট রিসার্চ বিভাগের ভাইস প্রেসিডেন্ট জেন ম্যাকগিলিয়ান বলেছেন, “আমাদের কাছে গোটা বিশ্বের জন্য প্রচুর পরিমাণে তেল রয়েছে, যা বিক্রি হওয়া দরকার। আমাদের এখন চাহিদা বাড়ছে এবং স্থিতিশীল পন্যগুলির দাম বৃদ্ধির কারণে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে কিনা তার লক্ষণ দেখার দিকে নজর রাখতে হবে।”

অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে 4 মিলিয়ন নিশ্চিত করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সেই সাথে বিভিন্ন রাজ্যে মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার মানুষের সংখ্যাও প্রচুর বৃদ্ধি পেয়েছে।

সংক্রমণ বৃদ্ধির কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী মাসে ফ্লোরিডায় অনুষ্ঠিত হতে যাওয়া রিপাবলিকান জাতীয় সম্মেলন বাতিল করেছেন।

এছাড়া অস্ট্রেলিয়া তার জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসে শুক্রবার নতুন কিছু বিধিনিষেধ আরোপ করেছে।

সেই সাথে মার্কিন-চীন সম্পর্কের অবনতি অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার চীন সরকারকে মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পে বলেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র বৈশ্বিক শৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য বেইজিংয়ের প্রচেষ্টা আর সহ্য করবে না।

এর মাঝে চীনের আনহুই ও হুবেই প্রদেশগুলিতে মারাত্মক বন্যার ফলে জ্বালানির চাহিদা 5% কমে যেতে পারে বলে জানা গেছে।

শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৩ টি বিষয় | ২৪শে জুলাই, ২০২০

  • Gold এর মূল্যমানে সামান্য হ্রাস; Gold futures কমেছে 0.08%
    আগ ২৩, ২০২০

leave a reply