ADVERTISING

তেলের মূল্যমান হ্রাস; Brent oil futures কমেছে 0.03%

তেলের মূল্যমান হ্রাস; Brent oil futures কমেছে 0.03% তেলের মূল্যমান হ্রাস; Brent oil futures কমেছে 0.03%

MarketDeal4.Com – শুক্রবার সকালে এশিয়ার বাজারে তেলের মূল্যমান কিছুটা হ্রাস পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি, মার্কিন-চীন সম্পর্কের চলমান ভঙ্গুরতা এবং OPEC+ এর উৎপাদন হ্রাস স্বাভাবিক করার জন্য নেওয়া পদক্ষেপ এর কারণে তেলের এই মূল্য হ্রাস ঘটেছে।

পূর্বাঞ্চলীয় সময় রাত ৯ টা ৫৫ মিনিটে Brent oil futures 0.03% কমে 43.35 ডলার এবং WTI futures 0.02% হ্রাস পেয়ে 40.76 ডলারে এসে দাঁড়িয়েছিল।

শুক্রবারের আগে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে একদিনে আক্রান্তের রেকর্ড ছিল ৬৮,২৪১ জন, যা শুক্রবার ৭৫,০০০ জনে এসে দাঁড়িয়েছে। দেশটির ৪১টি রাজ্যে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এবং ২৫টি রাজ্যে করোনা ভাইরাসে প্রাণহানির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

নতুন এই সংক্রমণ বিশ্বব্যাপী লকডাউন এর সময়সীমা বাড়িয়ে তুলে পর্যটন শিল্পগুলিকেও মারাত্মকভাবে আঘাত করছে। Boeing (NYSE:BA) 747 aircraft এর বিশ্বের বৃহত্তম অপারেটর British Airways সবেমাত্র ঘোষণা করেছে যে মহামারীজনিত সমস্যায় ভ্রমণ শিল্পে মন্দার কারণে এটি তাৎক্ষনিকভাবে তার পুরো জাম্বু বিমান বহরকে অবসরে পাঠাচ্ছে।

Forexmart

এই সংবাদ বিনিয়োগকারীদের মধ্যে নতুন উদ্বেগ জাগিয়ে তুলেছে যে, মহামারী এখনো অনেক এগিয়ে এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের আশা এখন দুরাশার মতো।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার হংকংয়ের বাণিজ্য সুবিধার অবসানের জন্য একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করার পরে মার্কিন-চীন সম্পর্ক আরো দুর্বল হয়ে পড়েছে। এরপরে বুধবার চীন প্রতিশোধমূলক পাল্টা নিষেধাজ্ঞার প্রতিশ্রুতি দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এখন চীনের কমিউনিস্ট পার্টির সদস্য এবং তাদের পরিবারের সদস্যদের ভিসা নিষিদ্ধ করার কথা বিবেচনা করছে।

অন্যদিকে বুধবার OPEC+ তাদের এতোদিনের চলমান উৎপাদন হ্রাসকে স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে। OPEC+ এর জুলাইয়ের শেষ দিন পর্যন্ত তাদের 9.7 মিলিয়ন ব্যারেলের উৎপাদন হ্রাসের সময়সীমা বৃদ্ধি করেছিল। পরে আগস্টের শুরু থেকে এটি 7.7 মিলিয়ন ব্যারেল হ্রাস করবে বলে জানা গেছে। যার পরিমাণ ধীরে ধীরে আরো হ্রাস পাবে।

GBP/USD: টেকনিক্যাল এনালাইসিস | ১৭ই জুলাই, ২০২০