তেলের মূল্যমান হ্রাস: Brent oil futures হ্রাস পেয়েছে 0.33%

তেলের মূল্যমান হ্রাস: Brent oil futures হ্রাস পেয়েছে 0.33% তেলের মূল্যমান হ্রাস: Brent oil futures হ্রাস পেয়েছে 0.33%

MarketDeal24.Com – পেট্রোলিয়াম রফতানিকারক দেশ ও OPEC+ এর বৃহত্তম তেল উৎপাদনকারী কয়েকটি সদস্য দেশ তাদের উৎপাদন হ্রাসের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ায় শুক্রবার সকালে এশিয়ার বাজারে তেলের মূল্যমান হ্রাস পেয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় রাত ১২ টা ৯ মিনিটে WTI futures 0.41% হ্রাস পেয়ে $41.78 ডলারে এসে দাঁড়িয়েছে। এবং Brent oil futures 0.33% কমে $44.93 ডলারে এসে দাঁড়িয়েছে।

এদিকে ইরাকি রাষ্ট্রীয় বার্তা সংস্থা শুক্রবার বলেছে যে, সৌদি আরব এবং ইরাক জোর দিয়ে বলেছে যে তারা এপ্রিল মাসে হওয়া OPEC চুক্তির আওতায় তাদের উৎপাদন হ্রাসের ব্যাপারে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। এই চুক্তির আওতায় ইরাক তেলের মূল্য বাড়িয়ে দিয়ে 1.06 মিলিয়ন ব্যারেল উৎপাদন কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া বৃহস্পতিবার ইরাক OPEC+ এর সরবরাহ হ্রাস চুক্তি বিগত মাসগুলিতে লঙ্ঘন করে অতিরিক্ত উৎপাদন করায় ক্ষতিপূরণ হিসেবে প্রায় 400,000 BPD অতিরিক্ত উৎপাদন হ্রাস করারও প্রতিশ্রুতি দিয়েছে।

Forexmart

জ্বালানী চাহিদার উপর COVID-19 এর প্রভাব বিশ্বের প্রায় সকল দেশগুলিতেই প্রভাব ফেলে। যার কারণে তেলের মূল্যমান হ্রাস পায়।

অন্যদিকে The Institute for Health Metrics and Evaluation বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রতে ডিসেম্বরের মধ্যে 295,011 জন এই করোনা ভাইরাসে মৃত্যুবরন করতে পারে।

এছাড়া জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুসারে, বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা 19 মিলিয়নের চেয়েও বেশি। এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মৃত্যুর সংখ্যা 160,000 ছাড়িয়ে গেছে। এই প্রতিবেদন নতুন আশঙ্কা তৈরি করেছে যে, দেশটিতে আবার কঠোর লকডাউন চাপিয়ে দেওয়া হতে পারে।

এই বিষয়ে সিঙ্গাপুরের Vanda (NASDAQ:VNDA) Insights এর প্রতিষ্ঠাতা ভন্দনা হরি বলেছিলেন, “তেলের চাহিদা পুনরুদ্ধারের বিষয়ে উদ্বেগ বৃদ্ধি এখনো অব্যাহত রয়েছে।মহামারী পরিস্তথিতি যদিও আরো খারাপ হচ্ছে না, তবে এটি উন্নতির দিকেও যাচ্ছে না।”

  • ডোনাল্ড ট্রাম্পের টিকটক সিদ্ধান্তে মার্কিন ডলার ঊর্ধ্বমুখী
    আগ ০৭, ২০২০

leave a reply