ADVERTISING

দিনশেষে বাংলাদেশ শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; কাটিয়ে উঠছে নিম্নমুখী অবস্থা

দিনশেষে বাংলাদেশ শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; কাটিয়ে উঠছে নিম্নমুখী অবস্থা দিনশেষে বাংলাদেশ শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; কাটিয়ে উঠছে নিম্নমুখী অবস্থা

MarketDeal24.Com – বাংলাদেশ শেয়ার বাজার সোমবার ঊর্ধ্বমুখী অবস্থায় কার্যদিবস পার করলো। সেই সাথে বেড়েছে টার্নওভার। টানা পাঁচ দিনের নিম্নমুখী অবস্থা কেটে গেছে আজ।

মানুষের ভিতর থেকে এখনো ভাইরাস আতংক কেটে যায়নি। বিনিয়োগকারীরা শঙ্কায়। ফ্লোর প্রাইস সিস্টেমের কারণে এখনো অনেক বিনিয়োগকারী বাজারে অংশগ্রহণের সাহস পাচ্ছেন না।

ঢাকা স্টক এক্সচেঞ্জের মুখ্য সূচক DSEX ১৯.৫০ পয়েন্টস বা ০.৪৮% বৃদ্ধি পেয়ে দিনের শেষে ৪,০৫০ এ অবস্থান নেয়।

ব্লু চিপস হিসেবে পরিচিত DS30 সূচক ৮.০৪ পয়েন্টস বেড়ে ১,৩৬৪ তে অবস্থান নেয়। DSE শরীয়াহ সূচক DSES ৫.০৬ পয়েন্টস বেড়ে সর্বশেষ ৯৪৪ পয়েন্টসে অবস্থান নেয়।

Forexmart

BSEC বাধ্যতামূলক শেয়ারহোল্ডিং রুল চালু করায় বাজারে লেনদেনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে টার্নওভার বেড়ে দাঁড়ায় ২.৪০ বিলিয়ন। যা এর আগের দিনের ২.২৬ বিলিয়ন টাকা থেকে ২.৫৬% বৃদ্ধি পায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জে ১১৩টি শেয়ার ঊর্ধ্বমুখী, ১৭টি নিম্নমুখী এবং ২০৩টি ছিল অপরিবর্তিত অবস্থায়।

বুধবার বাজার মূলধন ছিল ৩,১৬২ বিলিয়ন যা এর আগের দিন ছিল ৩,১৫০ বিলিয়ন।

ক্রমবর্ধমান করোনা সংক্রমণ, আক্রান্ত এবং মৃতের সংখ্যা বৃদ্ধি বিনিয়োগকারীদের আতংক বাড়িয়ে চলছে। বিনিয়োগের ক্ষেত্রে সবাই অবলম্বন করছে বাড়তি সতর্কতা।

৫৪,৪৬৬টি লেনদেন সম্পন্ন হয় আজ। যেখানে ৮৪.২০ মিলিয়ন শেয়ার এবং মিউচুয়াল ফান্ড ছিল।

Grameenphone ছিল টার্নওভার তালিকার শীর্ষে। যা হাতবদলের আর্থিক মূল্য ছিল ১২৪ মিলিয়ন টাকা। এরপর ছিল Square Pharma, Beximco Pharma, Pioneer Insurance এবং Indo-Bangla Pharma।

Dhaka Insurance আজ সবচেয়ে লাভজনক অবস্থায় দিন শেষ করেছে। যা বৃদ্ধি পেয়েছে ৯.৮৯%। অপরদিকে UCB সবচেয়ে খারাপ অবস্থায় দিন শেষ করেছে যা হ্রাস পেয়েছে ৮.৪৬%।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও ঊর্ধ্বমুখী অবস্থা লক্ষ্য করা গেছে যেখানে CASPI ৬২ পয়েন্টস বেড়ে ১১,৫৭৭ এ এবং CSCX ৩৭ পয়েন্টস বেড়ে ৭০১৬ এ গিয়ে দাঁড়ায়।

সেখানকার লেনদেনে ৬৬টি শেয়ারের মূল্য ঊর্ধ্বমুখী, ১৫টি নিম্নমুখী এবং ৯৭টি আছে অপরিবর্তিত অবস্থায়। যেখানে ২.১৩ মিলিয়ন শেয়ার এবং মিউচুয়াল ফান্ড লেনদেন হয়। টার্নওভারে যার আর্থিক মূল্যমান ৬৩ মিলিয়ন টাকা।

পুঁজিবাজারের উন্নয়নে ৫টি কমিটি গঠন করলো BSEC

leave a reply