দিনের শুরুতে এশিয়ার শেয়ার বাজারে মিশ্র অবস্থা

দিনের শুরুতে এশিয়ার শেয়ার বাজারে মিশ্র অবস্থা দিনের শুরুতে এশিয়ার শেয়ার বাজারে মিশ্র অবস্থা

MarketDeal24.Com – মঙ্গলবার সকালে এশিয়ার শেয়ার বাজারে মিশ্র অবস্থা দেখা গিয়েছে।বাজারগুলো সতর্কতার সাথে আগের সপ্তাহের মার্কিন যুক্তরাষ্ট্রের প্রযুক্তির শেয়ার বিক্রয় থেকে তাদের প্রত্যাবর্তন অব্যাহত রেখেছে।

পূর্বাঞ্চলীয় সময় রাত ১১ টা ৩৩ মিনিটে চীনের Shanghai Composite 0.34% হ্রাস পেয়েছে। Shenzhen Component 0.77% হ্রাস পেয়েছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সাথে দু’দেশের অর্থনৈতিক সম্পর্ককে হ্রাস করার হুমকি দিয়ে নতুন করে উত্তেজনা প্রকাশ করেছেন।

ট্রাম্প সোমবার হোয়াইট হাউসের একটি সংবাদ সম্মেলনে বলেন যে, তিনি চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে চাকরি ফিরিয়ে আনার সবরকম চেষ্টা চালাবেন।

Forexmart

এদিকে সপ্তাহের শুরুর দিকে একটি বিতর্কিত সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে পুনরায় সংঘর্ষের পরে ভারতের সাথে চীনা উত্তেজনাও বেড়েছে। চীন বলেছে যে, ভারতীয় সেনারা দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন করেছে এবং সোমবার চীনের বায়ুসীমাতে প্রবেশ করে।

মঙ্গলবার এক বিবৃতিতে পিপলস লিবারেশন আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র জাং শুইলি মতে চীনা সীমান্তরক্ষীরা “পাল্টা ব্যবস্থা” নিচ্ছেন। তবে ঝাং-এর বিবৃতিতে কী পাল্টা ব্যবস্থা নেওয়া হয়েছে বা চীনা সেনারাও সতর্কতামূলক গুলি ছুঁড়েছিল কিনা তা নির্দিষ্ট করে বলা হয়নি।

হংকংয়ের Hang Seng Index 0.80% হ্রাস পেয়েছে।

আগামী সপ্তাহে নির্ধারিত নেতৃত্বের নির্বাচনের আগে যোশিহিদ সুগা থেকে নির্বাচনের ইঙ্গিত পাওয়ার পড়ে জাপানের Nikkei 225 0.45% বৃদ্ধি পেয়েছে। সুগা বর্তমান প্রধানমন্ত্রী পদপ্রার্থীদের মধ্যে সবচেয়ে জনপ্রীয়।

বিনিয়োগকারীরাও আগের দিন প্রকাশিত মিশ্র জাপানি অর্থনৈতিক তথ্য হজম করেছেন। তথ্যে দেখিয়েছিল যে জিডিপি দ্বিতীয় প্রান্তিকের সময়কালে 28.1% হ্রাস পেয়েছিল।

দক্ষিণ কোরিয়ার KOSPI লাভ করেছে 0.46% এবং অস্ট্রেলিয়ায় ASX 200 0.47% বেড়েছে।

leave a reply