পাবলিক ইস্যু রুল থেকে Robi-কে অব্যাহতি দিল BSEC

পাবলিক ইস্যু রুল থেকে Robi-কে অব্যাহতি দিল BSEC পাবলিক ইস্যু রুল থেকে Robi-কে অব্যাহতি দিল BSEC

MarketDeal24.Com – BSEC সিদ্ধান্ত নিয়েছে Robi Axiata Limited কে শেয়ার বাজার থেকে অব্যাহতি দেয়া হবে, যা বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর। মূলত প্রাথমিক গণপ্রস্তাবের পাবলিক ইস্যু সংক্রান্ত নিয়ম নিয়ে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সম্প্রতি কোম্পানির প্রেরিত আবেদনের উপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেয়া হয়। এ নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন একটি প্রজ্ঞাপন জারি করবে।

এমপ্লয়ি স্টক পারচেজ প্ল্যানের অধীনে ১৩৬.১ মিলিয়ন শেয়ার অবমুক্ত করাও প্রাথমিক গণপ্রস্তাবের অংশ হিসেবে বিবেচিত হবে।

এমপ্লয়ি স্টক পারচেজ প্ল্যান বাদ দিয়ে বাকি সিকিউরিটিজ ফিক্সড প্রাইসের অধীনে অবমুক্ত হবে।

Forexmart

এর আগে রবি ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের একটি নির্দেশনা থেকে অব্যাহতি প্রার্থনা করে। যেখানে প্রাথমিক গণপ্রস্তাবের ক্ষেত্রে ইস্যু করা শেয়ারের বিপরীতে শেয়ার মানি ডিপোজিটের ব্যাপারে বলা হয়।

রবি তাদের কর্মচারীদের শেয়ার বিক্রি করে এই শর্তে যে যদি BSEC আইপিও অনুমোদন করে তাহলে তখন সব কার্যকর হবে।

এর আগে রবি BSEC-র কাছে ৫২৩ কোটি টাকার তহবিলের জন্য অনুমোদন চায়। কোম্পানি ৫২৩.৮ মিলিয়ন নতুন শেয়ার ইস্যু করবে ১০ টাকা ফেইস ভ্যালুতে।

নতুন শেয়ারের মধ্যে ৩৮৭.৭ মিলিয়ন শেয়ার থাকবে পাবলিক শেয়ার যা কোম্পানির সামান্য একটি অংশের প্রতিনিধিত্ব করবে।

অপরদিকে এমপ্লয়ি স্টক পারচেজ প্ল্যানের অধীনে দেয়া হবে ১৩৫.১ মিলিয়ন শেয়ার যা আইপিও শেয়ারের আড়াই শতাংশকে উপস্থাপন করবে।

আইপিও-র মাধ্যমে রবির পুঁজি বৃদ্ধি করা হবে এবং কোম্পানি অবস্থান এগিয়ে নেয়ার চেষ্টা চলবে।

কোম্পানি কার্যক্রম শুরু করে ১৯৯৭ সালে, তখন নাম ছিল একটেল। ২০১০ সালে তা রবি নাম ধারণ করে, কোম্পানির নাম হয়ে যায় Robi Axiata Limited

Airtel

এরপর ২০১৬ সালে এয়ারটেলের সাথে তাদের যৌথ কার্যক্রম শুরু হয় এবং তা দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর হিসেবে আবির্ভূত হয়। এর পরে কোম্পানিটি লাভের মুখ দেখতে থাকে টানা লোকসানের পর।

মালয়শিয়ার টেলিকম জায়ান্ট Axiata Group Berhad সিংহভাগ মালিকানা রেখেছে শেয়ারের। এছাড়াও আছে দিল্লির Bharti Airtel এবং টোকিওর NTT DOCOMO।

বর্তমানে রবির একমাত্র প্রতিদ্বন্দ্বী গ্রামীণফোন যে কোম্পানিটি শেয়ার বাজারে তালিকাভুক্ত।

মালয়শিয়ার টেলিকম জায়ান্ট Axiata Group Berhad সিংহভাগ মালিকানা রেখেছে শেয়ারের। এছাড়াও আছে দিল্লির Bharti Airtel এবং টোকিওর NTT DOCOMO

বর্তমানে রবির একমাত্র প্রতিদ্বন্দ্বী গ্রামীণফোন যে কোম্পানিটি শেয়ার বাজারে তালিকাভুক্ত।

leave a reply